বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইকবাল মাহমুদ কোনো ব্যক্তিকে দায়মুক্তি দেননি : দাবি দুদক আইনজীবীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

ইকবাল মাহমুদ দুদকের চেয়ারম্যান থাকাকালে কাউকে অব্যাহতি দেননি। কানাডায় ইকবাল মাহমুদের কোনো বাড়ি নেই মর্মে দাবি করেছেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। তিনি ইকবাল মাহমুদের ব্যক্তিগত আইনজীবী। দুর্নীতি দমন কমিশনেরও তিনি তালিকাভুক্ত সিনিয়র আইনজীবী।

তিনি বলেন, ইকবাল মাহমুদ কোনো ব্যক্তিকে অব্যাহতি দেননি। অব্যাহতি দেয়ার কোনো ক্ষমতা তার নেই। কমিশন সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়। তিনি বলেন, কোন মামলার কার্যক্রম চলবে, কোনটার পরিসমাপ্তি ঘটবে, কোনটার তদন্ত রিপোর্ট দাখিল হবে কিংবা হবে না, এসব সিদ্ধান্ত নেয় কমিশন। একক ব্যক্তি ইকবাল মাহমুদ এমন সিদ্ধান্ত নিতে পারবেন না। আইনও সেটা সমর্থন করে না।

তিনি আরো বলেন, গত পাঁচ মাসে দুদক কতগুলো মামলার অনুসন্ধান কাজ শেষ করেছে, কতগুলোর ফাইনাল রিপোর্ট দিয়েছে, আদালতের নির্দেশে আগামী ১১ এপ্রিল এফিডেভিট করে তা দাখিল করা হবে। গত ১৬ মার্চ দুদকের সদ্য সাবেক চেয়ারম্যান ইকবাল মাহমুদ শেষ পাঁচ মাসে কতজনকে দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি (দায়মুক্তি) দিয়েছেন তার তালিকা চেয়েছেন হাইকোর্ট। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন নজরে আসার পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মহিউদ্দিন শামীমের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

দুদককে তাদের নাম, ঠিকানাসহ তালিকা আগামী ১১ এপ্রিল হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে। একইসঙ্গে প্রকাশিত প্রতিবেদনের প্রতিবেদককে এ সংক্রান্ত যাবতীয় তথ্য আদালতে দাখিল করতে বলা হয়েছে। গত ১৪ মার্চ দৈনিক ইনকিলাবে ‘দুদকে অনুসন্ধান বাণিজ্য’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ হয়।

প্রতিবেদনে বলা হয়, বিদায়ের আগে দুর্নীতির বহু রাঘব বোয়ালকে ছেড়ে দেন দুদকের সাবেক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তাদের দায়মুক্তি আড়াল করতে ঢাল হিসেবে ব্যবহার করেন কিছু নিরীহ ও দুর্বল ব্যক্তিকে। সব মিলিয়ে শেষ ৫ মাসে তিনি ২ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি (দায়মুক্তি) দেন। তথ্য নির্ভরযোগ্য সূত্রের।’
২০১৬ সালের ১০ মার্চ ইকবাল মাহমুদ দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান হিসেবে যোগ দেন। চলতি বছরের ১০ মার্চ তিনি অবসরে যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন