বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ক্ষতিকর প্রভাব ফেলবে নিত্যপ্রয়োজনীয় পণ্যে

সুয়েজ খালের অচলাবস্থায় পণ্য সরবরাহ ব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

এশিয়া ও ইউরোপকে জুড়ে দেয় সুয়েজ খাল। বিশ্বের ১২ শতাংশ বাণিজ্য সঙ্ঘটিত হয় লোহিত সাগর ও ভূমধ্যসাগরের সংযোগকারী এ খালের মাধ্যমে। গত মঙ্গলবার পানামার পণ্যবাহী জাহাজ ‘দ্য এভার গিভেন’ চীন থেকে মালবাহী কন্টেনার নিয়ে নেদারল্যান্ডসের বন্দর রোটারড্যাম যাওয়ার পথে প্রচন্ড হাওয়ায় খালের এক সংকীর্ণ অংশে আটকে পড়ে।

জাহাজটির আটকে যাওয়ার ফলে সুয়েজ খালে দাঁড়িয়ে রয়েছে আরও ১৫০টি জাহাজ এবং এর ফলে প্রবল যানজট সৃষ্টি হয়েছে ব্যস্ত এই খালে। প্রতিদিন আনুমানিক ৯৬০ কোটি ডলার মূল্যের পণ্য পরিবহণ বন্ধ হয়ে গেছে। এতে প্রতি ঘণ্টায় মিসরের ক্ষতি হচ্ছে ৪০০ মিলিয়ন ডলার।
জাহাজটিকে সরানোর জন্য বেশ কয়েকটি টাগ বোট নামিয়েছে মিসর সরকার। পাশাপাশি খালপাড়ের মাটি কেটে ৪০০ মিটার লম্বা ওই জাহাজটিকে নড়ানোর চেষ্টা করা হচ্ছে। সুয়েজ ক্যানাল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, জাহাজটিকে মুক্ত করতে কয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে। কারণ ভারী জাহাজ ও তীব্র ধুলো ঝড় পরিস্থিতি কঠিন করে দিয়েছে।

কৌশলগত দিক থেকেও অত্যন্ত গুরুত্বপূর্ণ সুয়েজ খাল লোহিত সাগর ও ভ‚মধ্যসাগরকে সংযুক্ত করে। এটি এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম পানিপথ। ফলে সুয়েজ খাল যথেষ্ট ব্যস্ত পথ। এ খাল দিয়ে প্রতিদিন সাধারণত প্রায় ৫০টি পণ্যবাহী জাহাজ অতিক্রম করে থাকে। এটি বন্ধ থাকলে যে এশিয়া-ইউরোপের পানিপথে পণ্য পরিবহনে বড় প্রভাব পড়বে তা বলাই বাহুল্য।

এনবিসি নিউজের শিপিং লজিস্টিক বিশেষজ্ঞরা এখন আশঙ্কা করছেন যে, সুয়েজ খালের এ অচলাবস্থা বিশ্বব্যাপী শিল্পগুলোতে ব্যাপকভাবে ক্ষতিকর প্রভাব ফেলবে। বিলম্বিত পণ্য সরবরাহ খাদ্য বাজারকে তীব্রভাবে অস্থিতিশীল করে তুলবে। এনবিসি নিউজের বরাতে জানা গেছে, স্বতন্ত্র কনটেইনার শিপিং বিশেষজ্ঞ লার্স জেনসেন আশঙ্কা করছেন যে, মালামাল সরবাহের এ বিলম্বের ফলে খাবার থেকে শুরু করে আসবাব, জামাকাপড়, জুতা, অনুশীলনের সরঞ্জাম, ইলেকট্রনিক্স, গাড়ির যন্ত্রাংশ এবং কার্পেটের মতো নিত্যপ্রয়োজনীয় ও গৃহস্থালী পণ্যের ওপর তীব্র প্রভাব পড়বে।

তবে এক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবে ইউরোপ এবং আমেরিকা। অচলাবস্থা যদি এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে চলে, তাহলে এশিয়া থেকে আমেরিকায় পণ্য সরবরাহের ক্ষেত্রে জাহাজগুলোর বিলম্ব ভ্রমণে বা বিকল্প পথে দীর্ঘ ভ্রমণে এটি কমপক্ষে অতিরিক্ত ১০ দিন সময় লাগতে পারে। যদি পরিস্থিতি এড়াতে সংস্থাগুলো বিকল্প পণ্য সরবরাহ পদ্ধতি ব্যবহার করতে বাধ্য হয়, তবে তা যাত্রীবাহী বিমানগুলোর মতো সীমিত মালবাহী ক্ষমতার জন্য বিলম্ব এবং বর্ধিত চাহিদার সৃষ্টি করতে পারে।
লজিস্টিক সফটওয়্যার সংস্থা ফোরকাইটসের কাস্টমার সাকসেস’র সিনিয়র সহ-সভাপতি গেøন কোয়েপকে একটি ইমেইল বার্তায় বলেছেন, ‘যদি জাহাজটি এক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে আটকে থাকে, তবে এর বিশাল প্রভাব পড়তে পারে।’ সূত্র : বিবিসি, নাইনটুফাইভম্যাক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন