বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের সাথে চীনের ২৫ বছরের সহযোগিতা চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১১:৪০ এএম

যুক্তরাষ্ট্রের রক্তচক্ষু তোয়াক্কা না করে চীন এবং ইরান তাদের মধ্যে ২৫ বছরের একটি ‘কৌশলগত সহযোগিতার’ চুক্তি স্বাক্ষর করতে আজ শনিবার (২৭ মার্চ) রাজধানী তেহরানে আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে শুক্রবার রাতে সে দেশের এক টিভি চ্যানেলকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে এ তথ্য জানান।
পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রের নির্ভরযোগ্য ডজন-খানেক মিডিয়ায় বিভিন্ন নিবন্ধে বিশ্লেষকরা বলছেন, চীন ও ইরানের এই চুক্তি মধ্যপ্রাচ্য তথা এশিয়ার বিরাট একটি অংশের ভূ-রাজনৈতিক চালচিত্র বদলে দেবে।
মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেন, ইরান ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে এ চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে। ১৯৭১ সালে বেইজিংয়ের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে তেহরান।
খাতিবজাদে আরো জানান, চীনা পররাষ্ট্রমন্ত্রী এ সফরে ইরানের শীর্ষস্থানীয় কয়েকজন কর্মকর্তার সাথে বৈঠক করবেন। তবে তার সফরের সবচেয়ে উল্লেখযোগ্য দিক থাকবে দু’দেশের মধ্যে আড়াই দশক মেয়াদি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করা যার মাধ্যমে দ্বিপক্ষীয় সহযোগিতা কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হবে।
এ সহযোগিতা চুক্তিতে একটি পূর্ণাঙ্গ রোডম্যাপ থাকবে জানিয়ে খাতিবজাদে বলেন, চুক্তির কেন্দ্রীয় চালিকাশক্তি হবে অর্থনৈতিক সহযোগিতা। এছাড়া, এ চুক্তিতে চীনের বেল্ট এন্ড রোড পরিকল্পনায় ইরানের অংশগ্রহণের কথা বলা হয়েছে এবং দু’দেশের বেসরকারি খাতের মধ্যে ব্যাপকভিত্তিক সহযোগিতা গড়ে তুলতে তেহরান ও বেইজিং সম্মত হয়েছে।
চীনের সাথে ইরানের ২৫ বছর মেয়াদি চুক্তির খসড়া সম্প্রতি ইরানের মন্ত্রিসভা অনুমোদন করেছে এবং চুক্তি স্বাক্ষরের বাকি পর্যায়গুলো সম্পাদনের দায়িত্ব ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়কে দেয়া হয়েছে। গত বেশ কিছু দিন ধরে আন্তর্জাতিক গণমাধ্যমে চীনের সাথে ইরানের স্বাক্ষরিত হতে যাওয়া এই চুক্তি নিয়ে বেশ জল্পনা চলছে এবং পশ্চিমা দেশগুলো উৎকণ্ঠার সাথে বিষয়টি পর্যবেক্ষণ করছে। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Monjur Rashed ২৭ মার্চ, ২০২১, ১২:৫২ পিএম says : 0
Great diplomatic success for Iran.
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ২৭ মার্চ, ২০২১, ১:৩৭ পিএম says : 0
What deluded amrika
Total Reply(0)
md+alfaz+uddin ২৭ মার্চ, ২০২১, ৫:০১ পিএম says : 0
ALHAMDU LILLAH-YA ALLAH IRAN-TURKEY ARE OUR PROUD YOU MAY GIVE TO BEOME THEM THE GREATEST POWERFUL IN THR MUSLIM WORLD. YA ALLAH DESTROY THE RULER OF SAUDI, EGYPT, UAE WITH ........... ISRAEL AND BASTARD SALMAN-AMEEN..........................................
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন