বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা-জলপাইগুড়ি ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ৮:১৪ পিএম | আপডেট : ৮:১৪ পিএম, ২৭ মার্চ, ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নতুন আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনটি উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার (২৭ মার্চ) সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশ সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পতাকা নাড়িয়ে ট্রেনটির চলাচলের শুভ সূচনা করা হয়।

তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে ট্রেনটি আপাতত যাত্রা করছে না বলে জানা গেছে। একই সাথে ভারতীয় পর্যটন ভিসাও বন্ধ রয়েছে। দু’ দেশের করোনা পরিস্থিতি উন্নত হলে এবং ভিসা চালু হলে ট্রেনটি শিডিউল অনুযায়ী ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রুটে চলাচল শুরু করবে।

আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অংশগ্রহণ করেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলওয়ে সূত্র জানায়, ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ট্রেনটি সপ্তাহে দুইদিন চলাচল করবে। প্রতি সপ্তাহের সোমবার এবং বৃহস্পতিবার ট্রেনটি ঢাকা থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশে ছেড়ে যাবে। অপরদিকে ভারত থেকে রবিবার ও বুধবার ছাড়ার কথা রয়েছে।

ট্রেনটির সবগুলো কামরা হবে শীতাতপ নিয়ন্ত্রিত। মিতালীতে ভ্রমণের জন্য যাত্রীদের সব ধরনের করসহ এসি বার্থে জনপ্রতি তিন হাজার ৭৪০ টাকা, সিটে দুই হাজার ৮০৫ টাকা এবং চেয়ারে এক হাজার ৮৭০ টাকা ভাড়া দিতে হবে। আপাতত ভারতের দেওয়া ১০টি ব্রডগেজ কোচে চলবে এটি। নতুন বগি আমদানির পর বাংলাদেশের বগি ও ইঞ্জিনে চলবে মিতালী।

ঢাকা থেকে জলপাইগুড়ির দূরত্ব রেলপথে ৫৯৫ কিলোমিটার। বাংলাদেশ অংশে পড়েছে ৫২৬ কিলোমিটার। বাকি ৬৯ কিলোমিটার ভারত অংশে। ট্রেন থেকে আয় ভাগাভাগির প্রস্তাব দেওয়া হয়েছে ভারতকে। দূরত্ব অনুপাতে ভাড়ার ৮৫ ভাগ বাংলাদেশ এবং বাকি ১৫ ভাগ ভারত পাবে।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনেও দূরত্ব অনুসারে আয় বণ্টন হয়। এই পথের দূরত্ব ৫৩৮ কিলোমিটার। বাংলাদেশে পড়েছে ৪১৮ কিলোমিটার। বাকিটা ভারতে। আয়ের ৭৫ শতাংশ পায় বাংলাদেশ। ভারত পাচ্ছে ২৫ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন