মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঘুরে দাঁড়ানোর লড়াই স্পেন-ফ্রান্সের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপের ইউরোপিয় অঞ্চলের বাছাইপর্বে আজ পাঁচ বিশ্বচ্যাম্পিয়ন মাঠে নামছে। এছাড়া মোট ম্যাচ অনুষ্ঠিত হবে ১৫টি। নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে স্বস্তির নি:শ্বাস ইংল্যান্ড, ইতালি ও জার্মান শিবিরে। তবে নিজেদের প্রথম ম্যাচে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন ও বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সে কপালে পড়েছে চিন্তার ভাঁজ। যেকোন মূল্যেই হোক আজকের ম্যাচে জয় চাই-ই চাই তাদের।
তবে নিজেদের পরের দুই ম্যাচে স্ট্রাইকার মার্কাস র‌্যাশফোর্ড ও উইঙ্গার বুকায়ো জাকাকে পাচ্ছে না ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। চোটের কারণে দল থেকে তাদের ছিটকে যাওয়ার বিষয়টি গতপরশু দলের পক্ষ থেকে জানানো হয়। জাতীয় দলের ক্যাম্পে থাকলেও স্যান ম্যারিনোর বিপক্ষে খেলতে পারেননি র‌্যাশফোর্ড। সেই ম্যাচে ছিলেন না হ্যামস্ট্রিং চোটে ভোগা আর্সেনাল ফুটবলার জাকাও। লন্ডনের ক্লাবটিতেই তিনি পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাবেন বলে খবর। এই দুজনকে নিয়ে শঙ্কার কথা অবশ্য আগেই জানিয়েছিলেন ইংলিশ কোচ সাউথগেট। এছাড়া চোটের কারণে দলটির বাইরে আছেন লিভারপুল অধিনায়ক মিডফিল্ডার জর্ডান হেন্ডারসন, অ্যাস্টন ভিলা মিডফিল্ডার জ্যাক গ্রিলিস ও বরুশিয়া ডর্টমুন্ড ফরোয়ার্ড জেডন স্যানচো। কিন্তু আলবেনিয়ার মাঠে এদের ছাড়াও ভালো ফলের আশা করছে ইংল্যান্ড।
অন্যদিকে গ্রীসের বিপক্ষে ম্যাচে বিরতির পর সার্জিও রামোস আর মাঠে না নামায় তাকে ঘিরে জাগে চোট শঙ্কা। তবে এই ডিফেন্ডার পুরোপুরি সুস্থ আছে বলে জানিয়েছেন স্প্যানিশ কোচ লুইস এনরিকে। বিশ্বকাপ বাছাইয়ে ১-১ গোলে ড্র ম্যাচের প্রথমার্ধে খেলেন রামোস। দ্বিতীয়ার্ধের শুরুতে তার বদলি নামেন আথলেতিক বিলবাওয়ের ডিফেন্ডার ইনিগো মার্তিনেস। পরে তার কারণেই পেনাল্টি পায় গ্রীস। স্পট কিকে সমতা টানেন আনাস্তাসিসোস বাকাসেতাস।
উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে হাঁটুতে অস্ত্রোপচার হয়েছিল রিয়াল মাদ্রিদ অধিনায়ক রামোসের। গ্রীসের বিপক্ষে তাকে শুধু প্রথমার্ধে খেলানোর কারণ ম্যাচ শেষে জানান এনরিকে, ‘রামোস পুরোপুরি ঠিক আছে। হালকা চোট সমস্যায় ক্লাবের শেষ ম্যাচে সে খেলেনি। আমরা আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম সে শুধু প্রথমার্ধে খেলবে। পরের দুই ম্যাচে (জর্জিয়া ও কসোভো) তাকে পাওয়া যাবে।’
বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স প্রথম ম্যাচে ইউক্রেনের বিপক্ষে হোঁচট খেলেও আজ কাজাখাস্তানের মাঠে জয় পেতে মরিয়া। ফরাসি কোচ দিদিয়ের দেশম তার দলের হারে অসন্তুষ্ট নন এবং পরের ম্যাচগুলোতে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। দলের সবচেয়ে বড় দিক কেউ চোটে নেই। তাই একাদশ সাজাতে কোচকে নতুন করে ভাবতে হচ্ছে না। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও ইতালি নিজেদের প্রথম ম্যাচে জয়ের পর আছে ফুরফুরে মেজাজে। জার্মানি ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল আইসল্যান্ডকে। অন্যদিকে তাদের প্রতিবেশি দেশ ইতালি ২-০ ব্যবধানে জিতেছিল নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে।
৩৯ বছর বয়সী জ্লাতান ইব্রাহিমোভিচ ফুটবল মাঠে এখনও তরুণ। তার দল নিজেদের প্রথম ম্যাচে জর্জিয়াকে হারায় ১-০ ব্যবধানে। আজ কসোভোর বিপক্ষে ঠিক সেই ধারাই বজায় রাখতে চায় দলটি। আজ রাতে মুখোমুখি
কাজাখাস্তান-ফ্রান্স
ডেনমার্ক-মলদোভা
আলবেনিয়া-ইংল্যান্ড
জর্জিয়া-স্পেন
আর্মেনিয়া-আইসল্যান্ড
রোমানিয়া-জার্মানি
অস্ট্রিয়া-ফারো আইল্যান্ড
সুইজারল্যান্ড-লিথুনিয়া
বুলগেরিয়া-ইতালি
স্যান ম্যারিনো-হাঙ্গেরি
ইউক্রেন-ফিনল্যান্ড
নর্দান মেসিডোনিয়া-লিচেনস্টেন
ইসরাইল-স্কটল্যান্ড
কসোভো-সুইডেন
পোল্যান্ড-অ্যান্ডোরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন