শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শরিফুল-নাসুমের অভিষেক, বোলিংয়ে বাংলাদেশ

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ৭:০৬ এএম | আপডেট : ৭:১৭ এএম, ২৮ মার্চ, ২০২১

 

তিন ওয়ানডে সিরিজের একটিতেও টস ভাগ্য আসেনি বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবালের পক্ষে। নতুন ফরম্যাট নতুন অধিনায়কের হাতে শুরু টি-টোয়েন্টির সিরিজেও শুরুতেও হয়নি তার পরিবর্তন। তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে টস হেরেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

অনুমিতভাবেই জিতে ব্যাটিং বেছে নিয়েছেন নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনের পরিবর্তে এএ সিরিজে কিউই দলপতির দায়িত্বে ফেরা টিম সাউদি। মাহমুদউল্লাহ জানালেন, টস জিতলে তিনি বোলিংই নিতেন।

সফরের আরেকটি নতুন ভেন্যু হ্যামিল্টনের সেডন পার্কে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় সকাল ৭টায়।

উইকেট

সেডন পার্কের উইকেটে ঘাসের ছোঁয়া তেমন একটা নেই। বরাবরই বড় রানের উইকেট বলে পরিচিত এটি। বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ বললেন, উইকেট তার কাছে খানিকটা শুষ্ক বলে মনে হচ্ছে। 

শরিফুল-নাসুমের অভিষেক, নেই মুশফিক

এই ম্যাচে বাংলাদেশের হয়ে অভিষেক হয়েছে নতুন দুই মুখের। প্রথমবারের মতো জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বা-হাতি পেসার শরিফুল ইসলাম।

আরেক অভিষিক্ত ২৬ বছর বয়সে নতুন শুরুর অপেক্ষায় বাঁ-হাতি লেগ স্পিনার নাসুম আহমেদ। দুজনেরই বেশ কিছু দিন ধরে দলের সঙ্গে থাকার পর প্রথম ম্যাচ খেলার সুযোগ হচ্ছে। ওয়ানডে সিরিজে অভিষেক না হলেও টি-টোয়েন্টি এসে শরিফুল পেয়েছেন সুযোগ।

পেস আক্রমণে তার সঙ্গে আছেন মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিন। টি-টোয়েন্টিতে খেলানোও হচ্ছে না মেহেদী হাসান মিরাজকে। এই জায়গা নিয়েছেন নাসুম আহমেদ। তার সঙ্গে স্পিন বিভাগ সামলাতে আছেন শেখ মেহেদী হাসান।

বাংলাদেশ দলের জন্য অবশ্য দুই অভিষিক্তের চেয়েও বড় ঘটনা, একাদশে নেই মুশফিকুর রহিম। কাঁধের চোটে ম্যাচ থেকে ছিটকে গেছেন অভিজ্ঞ এই উইকেটরক্ষক বাটসম্যান।

বাংলাদেশ একাদশ : লিটন কুমার দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম। 

নিউজিল্যান্ডেও দুই অভিষেক

নিউজিল্যান্ড একাদশেও অভিষিক্ত ক্রিকেটার আছেন দুজন। প্রথমবার আন্তর্জাতিক ম্যাচের স্বাদ পাচ্ছেন ফিন অ্যালেন। টেস্ট ও ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও অভিষেক হচ্ছে আরেক ব্যাটসম্যান উইল ইয়াংয়ের।

নিউজিল্যান্ড ক্রিকেটের সাম্প্রতিকতম সেনসেশন অ্যালেন। সম্প্রতি ঘরোয়া সুপার স্ম্যাশ টি-টোয়েন্টিতে ১১ ম্যাচে ১৯৩.৩৩ স্ট্রাইক রেট ও ৫৬.৮৮ গড়ে ৫১২ রান করেন এই ২১ বছর বয়সী বিধ্বংসী ব্যাটসম্যান।

চোট কাটিয়ে স্কোয়াডে ফেরা ফাস্ট বোলার ফার্গুসন একাদশেও ঢুকে গেছেন। জায়গা পাননি আরেক গতি তারকা অ্যাডাম মিল্ন।

নিউজিল্যান্ড একাদশ : মার্টিন গাপটিল, ফিন অ্যালেন, ডেভন কনওয়ে, উইল ইয়াং, গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যান, ড্যারিল মিচেল, টিম সাউদি (অধিনায়ক), ইশ সোধি, হামিশ বেনেট, লকি ফার্গুসন।

বিশ্রাম-বিদায়ের লম্বা লিস্ট

বিশ্রাম পেয়ে টি-টোয়েন্টি সিরিজের নিউজিল্যান্ড দলে নেই অধিনায়ক কেন উইলিয়ামসন, টিম সাইফার্ট, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, কাইল জেমিসন ও ট্রেন্ট বোল্ট। চোটের কারণে আগে থেকেই নেই কলিন ডি গ্র্যান্ডহোম। তার পরও তারা দারুণ শক্তিশালি ও অলরাউন্ড দল।

বাংলাদেশ পাচ্ছে না অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল ও পেসার হাসান মাহমুদকেও। পিঠের চোটে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন তরুণ এই পেসার। তামিমের জায়গায় এই ম্যাচে খেলছেন নাঈম শেখ, হাসানের বদলে নামানো হয়েছে আফিফ হোসেনকে।

ছোট সংস্করণে বড় আশা

আশা-নিরাশার দোলাচল

ওয়ানডে সিরিজ শুরুর আগে অনেক আশার বাণী শুনিয়েছিলেন অধিনায়ক তামিম ইকবাল। কিন্তু প্রাপ্তির খাতায় জুটেছে শূন্য! আরও একবার নিউজিল্যান্ডের মাটিতে হোয়াইটওয়াশড হয়েছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজে টাইগারদের নেতৃত্বে মাহমুদউল্লাহ রিয়াদ। তার কণ্ঠেও বেজে উঠেছে একই সুর। সেই আশার মূল ভিত্তি, টি-টোয়েন্টি ক্রিকেটের ধরন। সিরিজ শুরুর আগের দিন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন,

‘টি-টোয়েন্টি এমন একটি সংস্করণ, যেখানে ছোট-বড় দল বলে কিছু নেই। র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল হোক বা নয়-দশ নম্বর, নিজেদের দিনে যদি পারফর্ম করে, দু-একজন ক্রিকেটার যদি অসাধারণ খেলে, ব্যটিং-বোলিং-ফিল্ডিংয়ে আমরা যদি প্রয়োগ করতে পারি, বাস্তবায়ন যদি ভালোভাবে হয়, আমরা যে কোনো দলকে হারাতে পারি, এটা আমাদের বিশ্বাস।’

তবে অতীত পরিসংখ্যান ও সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় প্রত্যাশা কতটুকু পূরণ হবে তা নিয়ে থাকছে তীব্র সংশয়।

এখন পর্যন্ত বাংলাদেশ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে সাতবার। দেশ, বিদেশ, নিরপেক্ষ ভেন্যু- যেখানেই খেলা হোক না কেন, প্রতিবারই তাদের কপালে জুটেছে হারের তিক্ত স্বাদ।

তাছাড়া, নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে এখনও কোনো জয় নেই বাংলাদেশের। সব সংস্করণ মিলিয়ে ব্ল্যাকক্যাপসরা এগিয়ে ২৯-০ ব্যবধানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন