শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চমক মেহেদী মিরাজ আলাউদ্দিন বাবু শুভাশিষ

২০ সদস্যের ওয়ানডে স্কোয়াড ঘোষিত  ৮ বছর পর ফিরলেন মোশারফ রুবেল

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ওয়ানডে ক্রিকেটের বাইরে ১০ মাস কাটিয়ে এই ফরমেটের ক্রিকেটে ফিরছে বাংলাদেশ এ মাসেই। অপেক্ষা করছে আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে পরপর ২টি সিরিজ। কোচিং স্টাফ পুনর্গঠিত করে পরপর ২টি হোম সিরিজকে সামনে রেখে একসঙ্গে সিরিজ ২টির জন্য ২০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে গতকাল বিসিবি। কন্ডিশনিং ক্যাম্পের জন্য মনোনীত যে ৩০ জনকে নিয়ে এতদিন চলেছে অনুশীলন, তাদের বাইরে থেকে ২০ জনের স্কোয়াডে সুযোগ পেয়েছেন চার ক্রিকেটার। জাতীয় দলের স্কোয়াডে এই প্রথম বিবেচিত হয়েছেন সর্বশেষ অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বাংলাদেশ অধিনায়ক এবং টুর্নামেন্ট সেরা ক্রিকেটার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। দীর্ঘদিন ধরে ঘরোয়া ক্রিকেটে পারফরমেন্সের ধারাবাহিকতার পুরস্কার পেয়েছেন পেস বোলার শুভাশিষ রায়। তবে ঘরোয়া ক্রিকেটে আলোচনায় না থেকেও নির্বাচকদের সুনজরে ২০ জনের দলে জায়গা পেয়েছেন পেস বোলার আলাউদ্দিন বাবু।
ভারতীয় ক্রিকেট বোর্ডের অননুমোদিত আসর আইসিএলএ খেলার অপরাধে হয়েছিলেন নিষিদ্ধ। নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে ফিরলেও ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ছোট্ট ক্যারিয়ারে থমকে দাঁড়িয়েছিলেন বাঁ হাতি স্পিনার মোশাররফ রুবেল। আশ্চর্য হলেও সত্য, ৮ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথ সুগম হয়েছে এই বাঁ হাতি স্পিনারের। সর্বশেষ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে করেছেন অল রাউন্ড পারফরমেন্স ( ৩৫০ রান ও ১২ উইকেট)। এমন পারফরমেন্সের সুবাদে হাই পারফরমেন্স স্কোয়াডে হয়েছিলেন বিবেচ্য। সেখান থেকে বিশেষজ্ঞ স্পিন কোচ ভারতের ভেঙ্কটপতি রাজুর স্পিন বোলিং ক্যাম্পে এসেই রাজুর নজর কেড়েছেন মোশারফ রুবেল। তার সুপারিশকে গুরুত্ব দিয়ে মোশারফ রুবেলকে ওয়ানডে স্কোয়াডে করেছে নির্বাচকমÐলী বিবেচ্য। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডের পর কোন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সুযোগ পাননি শফিউল। ২০১৫ বিশ্বকাপ স্কোয়াডে থেকেও ঘুরে বেড়িয়েছেন দলের সঙ্গে শফিউল। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের সর্বশেষ আসরে শেখ জামালের হয়ে এই পেস বোলার খুব বেশি আলো ছড়াতে পারেননি, শিকার করেছেন ১১ উইকেট! তারপরও ২ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার উপায় পেয়েছেন শফিউল ইসলাম। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ফিল্ডিংয়ের সোলডার ইনজুরিতে পড়ার পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি এনামুল হক বিজয়ের, ১৯ মাস পর সেই টপ অর্ডারও ফেরার উপায় পেয়েছেন। ইনজুরির কারণে গত বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ মিস করা রুবেলও ফিরেছেন স্কোয়াডে।
তবে সর্বশেষ ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন লিটন কুমার দাস। টি-২০ বিশ্বকাপ খেলে আসা মোহাম্মদ মিঠুন সর্বশেষ প্রিমিয়ারর ডিভিশন ক্রিকেট লীগে পারফর্ম করেও (৫৯০ রান) নির্বাচকদের আস্থা অর্জন করতে পারেননি। বিবেচ্য হননি নুরুল হাসান সোহান। মুমিনুলের ঠিকানাটা স্থায়ী করেছেন নির্বাচকরা যেনো শুধু টেস্টেই! তা না হলে সর্বশেষ প্রিমিয়ার ডিভিশনে ৬৭১ রান, বিস্ময়কর স্ট্রাইক রেট ৯৫.৯৯-এর পরও কেন হবেন না ওয়ানডে স্কোয়াডে! আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষেধাজ্ঞা এখনো উঠে না গেলেও আছেন ২০ সদস্যের স্কোয়াডে পেস বোলার তাসকিন আহমেদ। তবে আর এক নিষিদ্ধ বাঁ হাতি স্পিনার আরাফাত সানির জায়গা হয়নি দলে! প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন শাহরিয়ার নাফিস, রকিবুল হাসান, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, আরাফাত সানি, সোহরাওযর্দী শুভ, জুবায়ের হোসেন, মুক্তার আলী, কামরুল ইসলাম রাব্বি, মোহাম্মদ শহীদ।
আগামী ১৮ সেপ্টেম্বর সকাল ৯টায় জাতীয় দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছে রিপোর্ট করতে হবে ডাক পাওয়া ক্রিকেটারদের। এই ২০ জনের মধ্য থেকেই ১৪ জনের স্কোয়াড হবে পরবর্তীতে ঘোষিত। সেরা স্কোয়াড নিশ্চিত করতে ঝুঁকি নিতে চাননি বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুÑ‘কোনো ধরনের ঝুঁকি নিতে চাই না; কাউকে নতুন করে পরীক্ষা করতে চাই না। আফগানিস্তানের বিপক্ষে আমাদের সেরা স্কোয়াডটাই খেলবে। এশিয়া কাপে আমাদের মাটিতে কিন্তু আফগানিস্তানের বিপক্ষে হেরে গিয়েছিলাম। ওই সমস্ত জিনিস আমাদের মাথায় আছে। ওরা অনেক উন্নতি করেছে এবং আন্তর্জাতিক ক্রিকেটে ওরা কিন্তু ভালো ক্রিকেট খেলছে। ছয় মাস আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে। এটা মাথায় রেখেই দল গড়তে হয়েছে।’ ওয়ানডে র‌্যাংকিংয়ে ৬-এ ওঠার হাতছানি দিচ্ছে। আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠেয় আসন্ন সিরিজে সেই অভিষ্ট লক্ষ্যে পৌঁছে যেতে চান তিনি।
আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের ২০ সদস্যের স্কোয়াড
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন, সাকিব আল হাসান, মাহমুদউলাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহীম, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শুভাশীষ রায় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, মোশাররফ হোসেন রুবেল, আলউদ্দিন বাবু ও আল আমিন হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন