শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পাঁচথুবি প্রত্নস্থান হতে প্রাপ্ত প্রত্নবস্তু প্রদর্শনী

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ৫:২৬ পিএম

প্রায় ১৪ ফুট দীর্ঘ কাঠের স্তম্ভ সুন্দর কারুকার্য কিছু অংশে নীল রঙের আস্তরণ দেখে অনুমান করা হয়, স্তম্ভটিতে নীল রঙের প্রলেপ ছিল এমনই একটি প্রতœবস্তুও সন্ধান মেলেছে কুমিল্লা সদর উপজেলায় অবস্থিত পাঁচথুবি ইউনিয়ন এবং পাশর্^বর্তী অঞ্চলে ইটাল্লা গ্রামে। কুমিল্লা বিশ^বিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মো. মুর্শেদ রায়হান এর নের্তৃত্বে পরিচালিত গবেষণাটির শিরোনাম, ‘ইনভেস্টিগেশন এন্ড এক্সপ্লোরেশন অব আর্কিওলজিকাল রিমেইন্স: এন এক্সপ্লোরেটরি রিসার্চ ইন পাাঁচথুবি এন্ড সারাউন্ডিং রিজিয়নস অব কুমিল্লা’ নামক গবেষণায় প্রাপ্ত প্রতœবস্তুর প্রদর্শনী করা হয়েছে।
জনা যায়, ২০২০-২১ অর্থবছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত গবেষণা প্রকল্পের আওতায় গবেষণাটি পরিচালিত হচ্ছে। গবেষণাটিতে বিশ^বিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা গবেষণা সহকারী হিসেবে অংশগ্রহণ করছে। প্রতœতাত্ত্বিক অনুসন্ধান চলাকালীন সময়ে ইটাল্লা গ্রামের একটি স্থানে এক্সকেভেটর দিয়ে পুকুর খোড়ার ফলে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রাচীন ইটের স্থাপত্য ধ্বংস হয়ে গিয়েছে। ইটের এসব ধ্বংসাবশেষ পাশ^বর্তী অঞ্চলে মাটি ভরাটের জন্য ব্যবহার করা হয়েছে। এখান থেকে একটি কাঠের নিদর্শন আবিস্কৃত হয়েছে। নিদর্শনটিকে স্তম্ভ হিসেবে সনাক্ত করা সম্ভব হয়েছে। এটির দৈর্ঘ্য প্রায় ১৪ ফুট। কারুকার্যসহ একক স্তম্ভটিতে বেজ, শ্যাফট এবং ক্যাপিটেল তিনটি অংশ দৃশ্যমান এবং তিনটি অংশেই নিখুঁতভাবে মূর্তি, ফুল, লতাপাতাসহ বিভিন্ন ধরনের অলঙ্করণ রয়েছে। একই স্থানে খননকৃত স্থানে স্থাপত্যের বিভিন্ন অংশে ব্যবহৃত অন্যান্য কাঠের নমুনা চিহ্নিত করা গিয়েছে, তবে ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় সেগুলো উদ্ধার বা সংগ্রহ করা সম্ভব হয়নি। সেসব নিদর্শনের ফটোগ্রাফিক ডকুমেন্টেশন করা হয়েছে।
এ বিষয়ে প্রকল্প পরিচালক ও সহকারী অধ্যাপক প্রতœতত্ত্ব বিভাগ মো. মুর্শেদ রায়হান বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ইতোপূর্বে বিক্রমপুর অঞ্চলে বেসরকারীভাবে সফলভাবে উড কনজারভেশন করা হয়েছে। সরকারী সহযোগিতায় কুমিল্লা বিশ^বিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগ এ ধরনের কনজারভেশন প্রকল্প গ্রহণে আগ্রহী। বিভাগের শিক্ষার্থীরা কনজারভেশন এন্ড রিস্টোরেশন অব আর্কিওলজিকাল রিমেইনস, মিইজয়াম স্টাডিজ এবং হেরিটেজ মেনেজমেন্ট কোর্সের অংশ হিসেবে উড কনজারভেশনের বিষয়টি হাতে কলমে শিখতে পারবে।
এ বিষয়ে তিনি আরো বলেন , উড কনজারভেশন আয়োজন করা ব্যায়সাপেক্ষ একটি বিষয়, যা নির্ভর করবে মূলত কনজারভেশন এর জন্য প্রয়োজনীয় রাসায়নিকসমূহের বাজার দরের উপর। এ বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, প্রতœতত্ত্ব অধিদপ্তর এবং বিশ^বিদ্যালয় প্রশাসন হতে সহযোগিতা পেলে গবেষণা, গবেষক এবং শিক্ষার্থীরা প্রতœতত্ত্বের প্রয়োগিক বিষয়গুলি উপলব্ধি করতে বিভিন্নভাবে উপকৃত হবে। পাশাপাশি সংরক্ষণ করা সম্ভব হবে অমূল্য এ প্রতœসম্পদটি। আমরা সরকার এবং প্রশাসন হতে এ বিষয়ে সহযোগিতা প্রত্যাশা করছি।

পাঁচথুবি অঞ্চলটিতে দক্ষিণ-পূর্ব বাংলার দেব রাজবংশের (খ্রিস্টিয় আট-নয় শতক) শাসকদের অস্থায়ী রাজধানী বসন্তপুর হবার বিষয়ে অনুমান প্রকাশ করেছেন। তবে এখন পর্যন্ত এ বিষয়ে বিস্তারিত কোনো গবেষণা সম্পাদিত হয় নি। স্থানীয়ভাবে বিভিন্ন অঞ্চলে ‘থুবায় রাখা’ শব্দটি কোনো কিছুকে স্তুপ করে রাখা নির্দেশ করে থাকে। সে অর্থে ‘পাঁচথুবি’ নামটি পাঁচটি স্তুপ বা পাাঁচটি বৃহৎ প্রতœতাত্ত্বিক ঢিবি থাকার বিষয়টির ইঙ্গিতবাহী। বর্তমান গবেষণায় কুমিল্লা জেলা সদরের পাঁচথুবি ইউনিয়নের পাাঁচথুবি, ইটাল্লা, কালিকাপুর, বসন্তপুর প্রভৃতি এলাকা জুড়ে অসংখ্য প্রতœতাত্ত্বিক অবশেষ সনাক্ত করা গিয়েছে। এর মধ্যে স্থানীয়ভাবে পরিচিত ‘মনতের মুড়া’ এবং ‘বিষ্টু মুড়া’ এ অঞ্চলের দুটি বৃহত্তর প্রতœতাত্ত্বিক ঢিবি। এ দুটি ঢিবিতে সারিবদ্ধ ইট ও মৃৎপাত্রের সাংস্কৃতিক নিদর্শন আবিস্কৃত হয়েছে।
এবিষয়ে বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, গবেষণালব্ধ এই প্রতœবস্তু পাওয়া আমাদের জন্য গর্বের। কিন্তু সঠিক নিয়মমাফিক আমরা এর তদারকি করতে চাই এবং যথাযথ কর্তৃপক্ষ যেন এর প্রতি সুদৃষ্টি দেয় এই প্রত্যাশা করি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন