শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হরতালে নিরুত্তাপ বইমেলা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম


 চট্টগ্রামের হাটহাজারী, বি. বাড়ীয়াসহ দেশের বিভিন্ন জায়গায় নির¯্র মাদ্রাসা শিক্ষার্থীদের হত্যার প্রতিবাদে রোববার সারাদেশে হেফাজতে ইসলামের সকাল-সন্ধ্যা হরতালের প্রভাব পড়েছে অমর একুশে বইমেলায়। অন্যদিন কমবেশি বেচাবিক্রি হলেও এদিন বইমেলা ছিলো একেবারে নিরুত্তাপ। বিক্রয়কর্মীসহ বইমেলা সংশ্লিষ্টরা বলছেন, জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ বাসার বাইরে বের না হওয়ায় হরতালের প্রভাব পড়ে বইমেলায়।
বোরবার বিকেলে বইমেলা সরজমিনে পরিদর্শন করে দেখা যায়, অন্যান্য দিনের চাইতে এদিন দশনার্থীদের আনাগোনা নেই বললেই চলে। নিরআমেজ বইমেলায় একে অপরের সাথে গল্প আড্ডায় সময় কাটাচ্ছেন বিক্রিয়কর্মীরা। এমনিতেই করোনা পেনডামিকের কারণে এবছর জমেনি মেলা। সামনের দিনগুলোতে পরিস্থিতির উন্নতি না হলে স্টলের খরচ তোলা নিয়েও সন্দিহান বিভিন্ন প্রকাশনী মালিকরা।
শোভা প্রকাশের প্রকাশক মিজানুর রহমান বলেন, এবছর লোকজন এমনিতে নেই, আবার হরতাল। অসময়ের একটা মেলা চলছে, এবার প্রকাশকদের জন্য খুব খারাপ একটি মেলা হতে যাচ্ছে। দিনে দুই হাজার টাকাও বিক্রি করা যাচ্ছে না, যা হচ্ছে তা খরচ হয়ে যাচ্ছে। অনুপম প্রকাশনীর ব্যবস্থাপক মোহাম্মদ শাহীন বলেন, লোকজন কিভাবে আসবে পরিস্থিতি তো ভালো না। একদিকে করোনা, একদিকে গরম আবার হরতাল। আমাদের অবস্থা এবার খারাপ।
তবে হরতালের ঢাবি ক্যাম্পাসের আশেপাশে যাদের অবস্থান তারা মেলায় এসেছেন। মেলায় আগত দম্পতি সুমন আর আসমা আক্তারের ভাষ্যমতে, দেশের পরিস্থিতি নিয়ে জনমনে শঙ্কা রয়েছে তাই মেলায় কোন লোকজন নেই। আমরা আজিমপুর থাকি বলে পাঁচ মিনিটের রাস্তায় এখানে এসেছি। তারপরও শঙ্কা রয়ে গেছে। ক্যাম্পাস ও আশেপাশের রাস্তায় বিভিন্ন শোডাউন দেখা যাচ্ছে। হেলমেট পরিহিত একদল লোক ঘুরে বেড়াচ্ছে। পরিস্থিতি কোনসময় খারাপ হয় তার নেই ঠিক তাই যত তাড়াতাড়ি সম্ভব বাসায় যেতে পারলেই বাঁচি।
নালন্দা প্রকাশনীর বিক্রয়কর্মী উর্মিলা জেসমিন বলেন, এবার মেলায় বিক্রি নেই বললে চলে। শুক্রবার যা একটু লোকজন ছিল কিন্তু ক্রেতা নেই। আর আজকে হরতালের কারণে লোকই নেই। ভোরের শিশির প্রকাশনীর এক বিক্রয়কর্মী বলেন, একদিকে হরতাল, একদিকে করোনা সবমিলে দর্শনার্থী খুব কম, আর ক্রেতা একদমই নেই। টুকটাক কয়েকটা বই বিক্রি হচ্ছে। বাংলা একাডেমির তথ্যমতে, গতকাল মেলায় নতুন বই এসেছে ১২২টি। মেলায় এ পর্যন্ত নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা ১৩৮১টি।
আজকের অনুষ্ঠানমালা: আজ সোমবার অমর একুশে বইমেলার ১৩ তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে ‘জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: শিবনারায়ণ রায়, সত্যজিৎ রায়’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রবন্ধ পাঠ করবেন, ‘সাজেদুল আউয়াল, সাইফুল ইসলাম’। আলোচক হিসেবে থাকবেন, ‘বিধান রিবেরু, তপন বাগচী’। সেমিনারে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন