শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের পথে মেট্রোরেলের ৬ কোচ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২১, ১১:২১ এএম

মেট্রোরেলের ৬টি কারের (কোচ) প্রথম চালান দেশে আসছে আগামীকাল ৩১ মার্চ। এর মধ্যে ২টি ইঞ্জিন ও ৪টি বগি।
জাপানের কোবে বন্দর থেকে এসব কোচ নিয়ে রওনা হওয়া বিদেশি জাহাজ এমভি এসপিএম আজ মঙ্গলবার ৩০ মার্চ ব্যাংকক বন্দর চ্যালেনে (বহির্নোঙ্গরে) প্রবেশ ও নোঙ্গর করবে। শবে বরাতের ছুটি থাকায় জাহাজটিকে সেখানেই অপেক্ষায় থাকতে হবে। ৩১ মার্চ দুপুর নাগাদ জাহাজটি মালামাল নিয়ে মোংলা বন্দর জেটিতে অবস্থান নেবে।

বিদেশি জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কো. লি. এর মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান এ সব তথ্য নিশ্চিত করে বলেন, রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাতি হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লি. তৈরি করছে। আর এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লি. (ডিএমটিসিএল)।
তিনি বলেন, ২০২১-২০২২ সালের মধ্যে ১৩৮টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানি, ছাড়করণ ও পরিবহণ করা হবে। প্রথম চালান নিয়ে আসা এমভি এসপিএম ব্যাংকক জাহাজটিতে মেট্টোরেলের অত্যাধুনিক ও মূল্যবান মালামাল রয়েছে। মোংলা বন্দরের জেটিতে ৩১ মার্চ ভেড়ার পর বন্দরের ৯ নম্বর ইয়ার্ডে আমদানিকৃত রেলওয়ে কার খালাস করা হবে।

বন্দর ব্যবহারকারী হোসাইন মোহাম্মদ দুলাল ও ক্যাপেন্ট মো. রফিকুল ইসলাম বলেন, অতীতের যেকোনও সময়ের চেয়ে মোংলা বন্দর ব্যবহারে এখন সুযোগ সুবিধা অনেক বেড়েছে। বন্দরের নতুন ও আধুনিক যন্ত্রপাতি স্থাপন হওয়ায় এটি ব্যবহারে ব্যবসায়ীরা এখন লাভজনক অবস্থানে আছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। ফলে মোংলা বন্দরে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে। মোংলা বন্দরের সক্ষমতা বেড়েছে। এই বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি ও গতিশীল করতে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
তানবীর ৩০ মার্চ, ২০২১, ১১:২৬ এএম says : 0
খুব ভালো খবর
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন