ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফাইজার, মডার্নার করোনা টিকার প্রথম ডোজই কার্যকরী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২১, ৭:৪৩ পিএম | আপডেট : ৭:৪৫ পিএম, ৩০ মার্চ, ২০২১

কোভিড রোধে ফাইজার ও বায়োএনটেকের যৌথভাবে বানানো ভ্যাকসিন এবং মডার্না ইনকর্পোরেটেডের ভ্যাকসিনের প্রথম ডোজই যথেষ্ট কার্যকরী। তা করোনা সংক্রমণের সম্ভাবনা কমিয়ে দেয় ৮০ শতাংশ। দ্বিতীয় ভ্যাকসিন নেয়ার পরে সংক্রমণের সম্ভাবনা কমে ৯০ শতাংশ।

যুক্তরাষ্ট্রে ৪ হাজার জনের ওপরে সমীক্ষা করে এই তথ্য জানা গিয়েছে। সমীক্ষা করেছিল ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। তার ফলাফল প্রকাশিত হয়েছে সোমবার। সিডিসি-র ডায়রেক্টর রকিলে ওয়ালেনস্কি বিবৃতি দিয়ে বলেছেন, সমীক্ষায় দেখা গিয়েছে আমাদের জাতীয় ভ্যাকসিন কর্মসূচি কার্যকরী হচ্ছে। তিনি বলেন, ‘এই পরীক্ষা থেকে আমরা নিশ্চিত হতে পারছি যে আমাদের ভ্যাকসিন কাজ করছে।’

জরুরি ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ক্লিনিক্যাল ট্রায়ালের ওপর ভরসা করেই ভ্যাকসিনের অনুমোদন দেয়। মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিনগুলোর কার্যকারিতার সাম্প্রতিক ফলাফল গবেষণাগারে পরিচালিত ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলকে নিশ্চিত করছে। এই পরীক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্রের ছয়টি রাজ্যের তিন হাজার ৯৫০ জন অংশ নিয়েছেন। ২০২০ সালের ১৪ ডিসেম্বর থেকে শুরু করে ২০২১ সালের ১৩ মার্চ পর্যন্ত প্রায় ১৩ সপ্তাহ ধরে চরেছে এই পরীক্ষা।

নতুন এমআরএনএ প্রযুক্তি হচ্ছে এক ধরণের সিনথেটিক রাসায়নিক মেসেঞ্জার, যা প্রোটিন তৈরি করার জন্য শরীরের কোষগুলোকে নির্দেশ দেয়। বিশেষ এই প্রোটিনগুলোর গঠন নভেল করোনাভাইরাসের মত। এই প্রক্রিয়ার মাধ্যমে এই ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন