বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা আতঙ্কে দেশ

রেকর্ড সংক্রমণ স্বাস্থ্যবিধি মানার বালাই নেই আইসিইউ শয্যা যেন সোনার হরিণ এক মাস আগেই পদক্ষেপ দরকার ছিল, ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা বিশেষজ্ঞদের

হাসান সোহেল | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনার বিস্তার। প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। ইতোমধ্যে আক্রান্তের হার সকল রেকর্ড ভেঙেছে। গত সোমবার আক্রান্ত দেশের ইতিহাসে সর্বোচ্চ ৫ হাজার ১৮১ জন। গতকালও এ সংখ্যা ৫ হাজার অতিক্রম করেছে। এ মুহ‚র্তে অন্তত ২৯টি জেলা করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের ঝুঁকিতে রয়েছে। এসব জেলার মধ্যে রয়েছে ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, ফেনী, চাঁদপুর, নীলফামারী, সিলেট, টাঙ্গাইল, গাজীপুর, কুমিল্লা, নোয়াখালী, মাদারীপুর, নওগাঁ, রাজশাহী ইত্যাদি। তবে রোগী বৃদ্ধি ও শনাক্তের হার সবচেয়ে বেশি বরিশাল বিভাগে। এরপর ঢাকা ও খুলনায়। এদিকে টানা দু’দিন ৫ হাজারের বেশি রোগী করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণের এই ঊর্ধ্বগতি সত্তে¡ও অধিকাংশ মানুষই মানছেন না স্বাস্থ্যবিধি। তাদের কাছে সবকিছুই যেন স্বাভাবিক। বেশিরভাগ মানুষের মুখে নেই মাস্ক, নেই সামাজিক দূরত্বের বালাই। বিদেশফেরতদের যথাযথভাবে কোয়ারেন্টিনে না রাখায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। এমনকি জনগণকে সচেতন করতে সরকারের পক্ষ থেকে তেমন প্রচারণাও চোখে পড়ছে না। যদিও বিভিন্ন সংস্থার পক্ষ থেকে শুরু করা হয়েছে ঢিলেঢালা অভিযান। সচেতনতায় পুলিশ কিছুটা কাজ করছে। যদিও অনেক স্থানে দেখা গেছে, পুলিশের মুখেও মাস্ক নেই। তাই দেশব্যাপী সচেতনতা বা স্বাস্থ্যবিধি মানার বালাই নেই বললেই চলে। আর তাই সংক্রমণ পরিস্থিতি কোথায় ঠেকবে বা করোনায় দেশের কী অবস্থা হবে এ নিয়ে বিশেষজ্ঞরাও শঙ্কা প্রকাশ করছেন। করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ায় রোগতত্ত্ব ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশের শতভাগ মানুষ মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধিসমূহ মেনে না চললে করোনার সংক্রমণ প্রতিরোধ করা দুরুহ হয়ে পড়বে। তাদের মতে, যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেইন বাংলাদেশে ছড়িয়ে পড়লে বিপদ আরো বাড়বে। হঠাৎ করে ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে যাওয়ার পেছনের কারণগুলোর মধ্যে একটি হতে পারে যুক্তরাজ্যের নতুন স্ট্রেইন। তাই আরো এক মাস আগেই সরকারের পদক্ষেপ নেয়া দরকার ছিল। যদিও ইতোমধ্যে সরকার আংশিক লকডাউনের ঘোষণা দিয়ে ১৮টি নির্দেশনা দিয়েছেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, আগে ব্যবস্থা নিলে বর্তমান পরিস্থিতির মধ্যে হয়তো পড়তে হতো না। অনেকের মতে, স্বাস্থ্যবিধি না মানা এবং বিদেশফেরতদের যথাযথভাবে কোয়ারেন্টিনে না রাখায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। একই সঙ্গে করোনার সংক্রমণ থেকে বাঁচতে হলে টিকা নেয়ার পাশাপাশি আগামী দিনগুলোয় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে সব কার্যক্রম চালাতে হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও এ মাসের শুরু থেকেই টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানায় জোর দিয়েছেন। এমনকি কঠোরতার কথাও বলেছেন। যদিও বাস্তবে আইনশৃঙ্খলা বাহিনী অভিযানের কথা বললেও সে ধরনের কোনো পদক্ষেপ চোখে পড়েনি। পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী জনসমাগম এড়িয়ে চলা এবং পর্যটন কেন্দ্রগুলোতে ভিড় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে এ নিয়ে সরকারের পক্ষ থেকে বাস্তব কোনো পদেক্ষপ না নেয়ায় করোনা সংক্রমণ বাড়ছে বলেও মত দিয়েছেন অনেকে।
দেশে এখন করোনাভাইরাসের সংক্রমণ গত বছরের এ সময়ের তুলনায় কয়েকশ’ গুণ বেশি। এমন তথ্য জনগণের মধ্যে তেমন প্রভাব ফেলেনি। তাই করোনার সংক্রমণ রোধে সরকার পদক্ষেপ নিলেও পথ-ঘাট, গণপরিবহন, কিংবা বিনোদনকেন্দ্রসহ সবখানেই যেন স্বাস্থ্যবিধি মানার অনীহা।

সূত্র মতে, টানা ৯ দিন ধরে দৈনিক সাড়ে তিন হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে। গত দু’দিন যা ছিল ৫ হাজারেও বেশি। এর মধ্যে গত ২৩ মার্চ তিন হাজার ৫৫৪ জনের, ২৪ মার্চ তিন হাজার ৫৬৭ জনের, ২৫ মার্চ তিন হাজার ৫৮৭ জনের, ২৬ মার্চ তিন হাজার ৭৩৭ জনের, ২৭ মার্চ তিন হাজার ৬৭৪ জনের, ২৮ মার্চ তিন হাজার ৯০৮ জনের, ২৯ মার্চ পাঁচ হাজার ১৮১ জনের এবং গতকাল ৫ হাজার ৪২ জনের করোনা শনাক্ত হয়। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ছয় লাখ পাঁচ হাজার ৯৩৭ জন। এদিকে গতকালও মারা গেছেন ৪৫ জন। গত সোমবারও ৪৫ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন আট হাজার ৯৯৪ জন।
সংক্রমণ থেকে বাঁচার জন্য মাস্ক পরার নির্দেশনা থাকলেও মাস্ক ছাড়াই নির্দ্বিধায় চলাফেরা করছেন অধিকাংশ মানুষ। আর এর জন্য রয়েছে নানা অজুহাত। এমন অবস্থায় করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে কঠোর হচ্ছে সরকার। ইতোমধ্যে বিভিন্ন সংস্থার পক্ষ থেকে শুরু করা হয়েছে অভিযান।

মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান রাজধানীর বিভিন্ন এলাকায় চেতনতার পাশাপাশি মাস্ক বিতরণ করছেন পুলিশের পক্ষ থেকে। যদিও গত সোমবার সর্বোচ্চ সংক্রমণের দিনে গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চের সামনে একসঙ্গে বসা ১০ জন পুলিশের মধ্যে ৪ জনই ছিলেন মাস্কহীন।

এদিকে হঠাৎ করে সংক্রমণ বাড়ায় হাসপাতালগুলোতে বেড়েছে করোনা রোগী। ঢাকা মেডিক্যাল, কুর্মিটোলা, মুগদাসহ রাজধানীর অন্যান্য হাসপাতালেও সাধারণ বেডের চেয়ে অতিরিক্ত কয়েকশ’ রোগী। শুধু হাসপাতালে বেড সঙ্কটই নয়; করোনার রেকর্ড টেস্ট ২৮ হাজারেরও বেশি হলেও প্রতিদিন ভোররাত থেকে করোনা টেস্টের জন্য বিভিন্ন হাসপাতালে লাইনে দাঁড়াচ্ছে কয়েকশ’ মানুষ। তবে তাদের বেশিরভাগই টেস্ট করাতে না পেরে করোনার উপসর্গ নিয়ে বাসায় ফিরছেন। অপরদিকে করোনা ডেডিকেটেড সরকারি হাসপাতালগুলোতে আইসিইউর একটি শয্যার জন্য রীতিমতো হাহাকার চলছে। করোনার সংক্রমণ ও রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আইসিইউ’র এক একটি শয্যা যেন সোনার হরিণ। সরকারি হাসপাতালে তুলনামূলক খরচ কম হওয়ায় করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীদের স্বজনরা রোগী নিয়ে সরকারি হাসপাতালে যাচ্ছেন কিন্তু কোথাও শয্যা খালি না পেয়ে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ছুটে বেড়াচ্ছেন। বেসরকারি হাসপাতালেও আগের তুলনায় আইসিইউ ভর্তিচ্ছু রোগীর চাপ অনেক বৃদ্ধির ফলে খালি আইসিইউ শয্যা প্রতিদিনই কমছে।

খোদ স্বাস্থ্য অধিদফতরের গতকালের পরিসংখ্যানে আইসিইউ শয্যার অপ্রতুলতার করুণ চিত্র ফুটে উঠেছে। তথ্য মতে, রাজধানীতে করোনা ডেডিকেটেড ঘোষিত হাসপাতালে মোট আইসিইউ শয্যার সংখ্যা ১০৮টি। তার মধ্যে ১০৪টি শয্যায় রোগী ভর্তি রয়েছে। ফলে মাত্র চারটি শয্যা খালি রয়েছে।
বেসরকারিভাবে করোনা ডেডিকেটেড ৯টি হাসপাতালে আইসিইউ শয্যা সংখ্যা ১৮৮টি। তার মধ্যে রোগী ভর্তি রয়েছে ১৪৪টিতে। ফলে দুই কোটি জনসংখ্যার এই রাজধানীতে বর্তমানে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে মাত্র অর্ধশতাধিক আইসিইউ শয্যা ফাঁকা রয়েছে। বেসরকারি হাসপাতালে একটি আইসিইউ বেডে প্রতিদিন অর্ধলাখের বেশি টাকা বিল পরিশোধের কথা শুনে অনেকে সেখানে রোগী ভর্তি করাতে সাহস পান না।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম গত সোমবার সংবাদ সম্মেলনে বলেছেন, গত কিছুদিন ধরে বাংলাদেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে এবং সংক্রমণের মাত্রা ‘খুব দ্রæত বাড়ছে’। তিনি বলেন, মার্চের ১৩ তারিখে সংক্রমণের মাত্রা উচ্চ ছিল ৬টি জেলায়, ২০ তারিখে দেখা গেছে ২০টি জেলা ঝুঁকিতে আছে। আর মার্চের ২৪ তারিখে দেখা গেছে করোনাভাইরাস সংক্রমণের হার উচ্চ এমন জেলার সংখ্যা ২৯টি। এতে বোঝাই যাচ্ছে, সংক্রমণের হার দ্রুত বাড়ছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সংক্রমণের উচ্চ হার সামাল দিতে এখন স্থানীয়ভাবে ব্যবস্থা নেয়া হবে। প্রতি জেলায় কোভিড-১৯ নিয়ন্ত্রণ সংক্রান্ত কমিটি রয়েছে এবং এসব কমিটি স্থানীয় প্রশাসন, পুলিশ এবং স্বাস্থ্য বিভাগের সঙ্গে মিলে সংক্রমণ ঠেকানোর জন্য একসঙ্গে কাজ করবে।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত সোমবার সরকার ১৮ দফা নতুন নির্দেশনা ঘোষণা করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠানে জনসমাগম সীমিত করা। এছাড়া, পর্যটন ও বিনোদন কেন্দ্রে জনসমাগম সীমিত করার নির্দেশনাও রয়েছে এর মধ্যে। স্বাস্থ্য অধিদফতর বলেছে, যেসব জেলায় উচ্চ সংক্রমণ রয়েছে, প্রয়োজনে সেসব জেলার সঙ্গে আন্তঃজেলা যোগাযোগও সীমিত করা হতে পারে। গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা এবং ধারণক্ষমতার ৫০ ভাগের অধিক যাত্রী না নেয়া। প্রয়োজন হলে স্থানীয়ভাবে লকডাউন আরোপ করা হতে পারে, তবে সে ব্যাপারেও সংশ্লিষ্ট জেলা তাদের পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে।

এছাড়া বিদেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিন পর্যন্ত প্রাতিষ্ঠানিক (হোটেলে নিজ খরচে) কোয়ারেন্টিন নিশ্চিত করা, সভা, সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা যথাসম্ভব অনলাইনে আয়োজনের ব্যবস্থা করা এবং হোটেল-রেস্তোরাঁসমূহে ধারণক্ষমতার ৫০ ভাগের বেশি মানুষের প্রবেশ নিয়ন্ত্রণ করার কথা বলা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, সংক্রমণ বাড়ার প্রেক্ষাপটে সম্ভাব্য কোভিড-১৯ রোগীদের নমুনা পরীক্ষা বাড়ানো হয়েছে। আরটিপিসিআরের পাশাপাশি এখন হাসপাতালগুলোতে অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থাও রাখা হয়েছে। প্রয়োজন হলে পরীক্ষার ক্যাপাসিটি আরো বাড়ানো হবে। নমুনা সংগ্রহের যেসব বুথ বন্ধ করা হয়েছে সেগুলোও খুলে দেয়া হবে। একই সঙ্গে সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে হাসপাতালগুলোতে ক্রমে রোগীর সংখ্যা বাড়ছে। এখন স্বাস্থ্য অধিদফতর চেষ্টা করছে, কোভিড-ডেডিকেটেড হাসপাতালের সংখ্যা আরো বাড়ানোর।
ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এ বিষয়ে বলেন, সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে এই ১৮ দফা কঠোরভাবে মেনে চলতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. সায়েদুর রহমান সপ্তাহখানেক আগে করোনার সংক্রমণ আরো বৃদ্ধির আশঙ্কা ব্যক্ত করে বলেছিলেন, করোনার সংক্রমণ এখনো প্রতিরোধ করা না গেলে হাসপাতালগুলোতে রোগীর চাপ সামাল দেয়া মুশকিল হয়ে পড়বে।
প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি প্রফেসর ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, নাগরিকদের নিজেদের নিরাপত্তার কথা মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করতে হবে। টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে। বাইরে বের হলে মাস্ক পরতে হবে, হাত ধুতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। করোনা টিকা নিলে মৃত্যুঝুঁকি কমে। তবে টিকার প্রথম ডোজ নেয়ার পর কয়েকজন আক্রান্ত হয়েছেন। দ্বিতীয় ডোজ নিলে অ্যান্টিবডি আরো শক্তিশালী হবে। টিকা নেয়ার পর করোনা হলেও জটিলতা কমবে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বলেন, গত কিছুদিন থেকে করোনা সংক্রমণ বাড়ছে। এর অন্যতম কারণ জনসমাগম, বিভিন্ন অনুষ্ঠান ও পর্যটন কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধির বালাই ছিল না। বিনোদন কেন্দ্র ছিল উন্মুক্ত। পর্যটন কেন্দ্রের আশপাশের হোটেলেও ঠাঁই নেই। মানুষ গাদাগাদি করে থেকেছে। তিনি বলেন, করোনার দুই ডোজ নেয়ার এক সপ্তাহ পর শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। তাই সবারই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নইলে পরিস্থিতি ভয়াবহ হবে।

মুগদা মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. আহমেদুল কবীর বলেন, রোগীদের চিকিৎসায় সরকারি-বেসরকারি হাসপাতালে আইসিইউ সিট পাওয়া যাচ্ছে না। কোয়ারেন্টিন ও স্বাস্থ্যবিধি মানতে মানুষকে বাধ্য করতে হবে। না হলে ভয়ঙ্কর পরিস্থিতি দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Burhan uddin khan ৩১ মার্চ, ২০২১, ১২:১৫ এএম says : 0
Needs as soon more precautions.... Save the patients & take more precautions about covid '19.
Total Reply(0)
Amir Hossain ৩১ মার্চ, ২০২১, ১:১৬ এএম says : 2
বাংলাদেশের মানুষ এখন সামাজিক দুরত্ব মেনে চলতেই চায়না এবং মাস্কও পরেনা।
Total Reply(0)
মোহাম্মদ আব্দুল করিম ৩১ মার্চ, ২০২১, ১:১৬ এএম says : 1
দূরত্ব বজায় কোথাও নেই।রাস্তা ঘাট যানবাহন বা রাজনৈতিক সভা সমাবেশের প্রতি গুরুত্ব দেওয়া জরুরী।
Total Reply(0)
Md Mostafizur Rahman ৩১ মার্চ, ২০২১, ১:১৭ এএম says : 0
আল্লাহর উপর ভরসা না করে অন্য কিছুর উপর ভরসা করলে যা হয়।
Total Reply(0)
Saiful Bin Gani Mizi ৩১ মার্চ, ২০২১, ১:১৮ এএম says : 0
বাংলাদেশ যে করোনা আছে জনগণ কে দেখলে এমন মনে হয় না। অনেক উদাসীন
Total Reply(0)
Israt Jahan ৩১ মার্চ, ২০২১, ১:২২ এএম says : 0
দুই সপ্তাহের মধ্যে অনেক বেড়ে গেছে এটার কারণ, যদি বলি তবে ডিজিটাল আইনে মামলা হবে, কিছু বলবো না
Total Reply(0)
এম আর ইমন ৩১ মার্চ, ২০২১, ২:১৪ এএম says : 0
সরকার নিজেই এর জন্যে বড় দায়ী।কেন এই সময়ে দিল্লির কসাই মোদিকে ঘরে আনা হলো?কেন এত আতশ বাজির ঝলকানি?তারপর আবার মোদি বিরোধী সংঘাত।সব মিলিয়ে সরকার এখানে দায় এড়াতে পারে না।
Total Reply(0)
Rabiul Islam ৩১ মার্চ, ২০২১, ৯:৩৬ এএম says : 0
একমাত্র আল্লাহই ভালো জানে আমাদের অবস্থা কোথায় গিয়ে দাড়াবে।
Total Reply(0)
Syed Md Shahjahan ৩১ মার্চ, ২০২১, ৯:৩৭ এএম says : 0
মহান আল্লাহ সবাইকে করোনা মহামারী থেকে হেফাজত করুন, আমিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন