শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আবার ভেঙে পড়লো এলোন মাস্কের রকেট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ৩:৫২ পিএম

আবারো ব্যর্থতার মুখে পড়লো এলোন মাস্ক ও তার সংস্থা স্পেসএক্সকে। এই নিয়ে চারবার। ইলন মাস্কের স্টারশিপের পরীক্ষা ব্যর্থ হলো। এস১১ প্রটোটাইপ পরীক্ষামূলক উড়ানের সময় ভেঙে পড়লো। চলতি মাসের গোড়ায় মাস্ক বলেছিলেন, ২০৩০ সালের অনেক আগেই তার স্টারশিপ মঙ্গলে পৌঁছে যাবে। কিন্তু তার সেই এস১১ প্রটোটাইপ পরীক্ষামূলক উড়ানের সময় আবারো ভেঙে পড়লো।

প্রথমে সিদ্ধান্ত ছিল শুক্রবার পরীক্ষামূলক উড়ান হবে। কিছু প্রযুক্তিগত ত্রুটির জন্য তা হয়নি। পরে ঠিক হয়, তা সোমবার হবে। কিন্তু ফেডারেল এভিয়েশন ইন্সপেক্টর না থাকায় সেদিনও পরীক্ষামূলক উড়ান সম্ভব হয়নি।

দক্ষিণ টেক্সাস থেকে স্থানীয় সময় মঙ্গলবার সকালে এস১১ প্রটোটাইপের পরীক্ষামূলক উড়ান শুরু হয়। মিনিট কয়েক পরে রকেটের ক্যামেরা বন্ধ হয়ে যায়। তারপর ভিডিওতে দেখা যায় স্পেসশিপের অংশ মাটিতে পড়ছে। বিস্ফোরণের শব্দও শুনতে পাওয়া যায়।

এলোন মাস্ক বলেছেন, ‘‘রকেটটি ওঠার সময় দুই নম্বর ইঞ্জিনে গণ্ডগোল দেখা দেয়। নামার সময় অপারেটিং চেম্বারের প্রেসার যতটা থাকার কথা তা ছিল না। তত্ত্বগতভাবে এটা হওয়া উচিত ছিল না। ভেঙে পড়া টুকরোগুলি পরীক্ষা করে কারণ বোঝা যাবে।’’

মাস্ক আগে জানিয়েছিলেন, ২০৩০ সালের অনেক আগেই তার স্টারশিপ মঙ্গলে পৌঁছাবে। তার পরিকল্পনা হলো, স্টারশিপককে সুপার হেভি রকেটে করে পাঠানো। সেই রকেট পুনর্ব্যবহারযোগ্য হবে। তা হবে ৩৯৪ ফিট লম্বা।

উল্লেখ্য, চাঁদ ও মঙ্গলগ্রহে মানুষ নিয়ে যেতে চায় প্রযুক্তি উদ্যোক্তা এলোন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স। চাঁদে ২০২৩ ও মঙ্গলে ২০২৬ সালের মধ্যে। তাই তাদের স্টারশিপের নিয়মিত পরীক্ষা হচ্ছে। কিন্তু তাদের এবারের পরীক্ষাও ব্যর্থ হলো। সূত্র : ডয়েচে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন