ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

সেনবাগে ডায়রিয়ার প্রকোপ, ১ মাসে হাসপাতালে ভর্তি ২৭০, আক্রান্ত ৯০ শতাংশই শিশু

২৫ জনের স্থলে মাত্র ৭ জন নার্স দিচ্ছে চিকিৎসা সেবা

সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ৫:৩৬ পিএম

সেনবাগ উপজেলার বিভিন্ন স্থানে নানান ধরনের পেটের পীড়া সহ ব্যাপক হারে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত ১ থেকে ৩১ মার্চ পর্যন্ত ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন প্রায় দেড় হাজার রোগী। এদের মধ্যে ডারিয়ায় আক্রান্ত ছিল ২৭০ জন। যাদের মধ্যে ৯০ শতাংশই শিশু। এছড়াও প্রতি মাসে গড়ে ৩০-৩৫ জন নিউমোনিয়া নিয়ে ভর্তি হয় বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।

ভয়াবহ করোনা পরিস্থিরি মধ্যে একান্ত বাধ্য না হলে কেউ হাসপাতালে ভর্তি হতে চাইছেনা। হাসপাতালের এক জন মেডিকেল অফিসার জানান প্রতিদিন বহির্বিভাগে চিকিৎসা নিতে আসেন ৩শ থেকে সাড়ে ৩শ রোগী। কয়েক জন পল্লী চিকিৎসকের সাথে আলাপ করে জানা গেছে ইদানিং পেটের পীড়া নিয়ে অনেকেই তাদের কাছে আসেন প্রাথমিক চিকিৎসা নিতে। রোগীর অবস্থা খারাপ মনে হলে হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা মো. মতিউর রহমান ইনকিলাব কে জানান ডায়রিয়া পরিস্থিতি এখনো সহনীয় পর্যায়ে রয়েছে। জনগনের মাঝে স্বাস্থ্য সচেতনতা ও পরিচ্ছন্নতার অভাবকেই এ সকল রোগের জন্য মূলত দায়ী বললেন তিনি। তাছাড়া বর্তমান আবহাওয়াও রোগ জীবানু ছড়ানোর অনুকুলে। আপাতত হাসপাতালটিতে চিকিৎসক ও ঔষধ সংকট নেই বলেও জানালেন।

সরকারী হাসপাতালটিতে নার্স সংকট দীর্ঘ দিনের। মাত্র ৭ জন নার্স রোগীদের সেবা দিয়ে যাচ্ছে ২৪ ঘন্টা। ২৫ টি পদের মধ্যে বর্তমানে কর্মরত আছেন মাত্র ৯ জন, এদের মধ্যে ১ জন ডেপুটেশনে ও ১ জন মাতৃত্ব কালীন ছুটিতে। সিনিয়র স্টাফ নার্স তছমিনা সুলতানা জানান ‘২৫ জনের বিপরিতে মাত্র ৭ জন নার্স নিয়ে বিপুল সংখ্যক রোগীর সেবা দিতে গিয়ে রীতিমত হিমশিম খেতে হচ্ছে। জরুরী ভিত্তিতে এ সংকটের সমাধান প্রয়োজন’।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন