বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নতুন নিয়মে হবে এবারের আইপিএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:০৮ এএম

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে ক্রিকেটের বেশকিছু নিয়মে পরিবর্তন এসেছে। নিউ নরমালের সঙ্গে মানিয়ে নিতে বেঁধে দেওয়া নিয়মের বাইরেও অনেক কিছু মানতে হচ্ছে ক্রিকেটারদের। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আইসিসির দেওয়া নিয়মের পাশাপাশি সে দেশের ক্রিকেট বোর্ডও আলাদা কিছু নিয়ম সংযোজন করে। আগামী ৯ এপ্রিল পর্দা উঠছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৪তম আসরের। টুর্নামেন্টের উদ্বোধনি ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এ ম্যাচ দিয়েই বেশকিছু নতুন নিয়মের সাক্ষী হতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। যেখানে থাকছে না অন-ফিল্ড সফট সিগন্যালের ব্যবহার। মানে কোনও আউট নিয়ে সংশয় থাকলে সময় ক্ষেপণ না করে সরাসরি টিভি আম্পায়ারের কাছে চলে যাবেন ফিল্ড আম্পায়ার। সিদ্ধান্ত জানাবেন টিভি আম্পায়ার। অথবা ব্যাটসম্যান ইচ্ছে করে ফিল্ডারকে বাধা দিয়েছে কি না। এছাড়া ফেয়ার ক্যাচের ক্ষেত্রেও টিভি আম্পায়ার প্রযুক্তি ব্যবহার করে সিদ্ধান্ত জানাবেন। পাশাপাশি প্রতি ইনিংসের সময় ধার্য হয়েছে ৯০ মিনিট। সময় বাঁচাতে কঠোর সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের। বিসিসিআইয়ের তরফ থেকে আইপিএলের ৮টি ফ্র্যাঞ্চাইজিকে দেওয়া চিঠিতেও জানানো হয়েছে তা।

সঙ্গে শর্ট-রান নিয়মের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও টিভি আম্পায়ারের হাতে ক্ষমতা দেওয়া হয়েছে। ফিল্ড আম্পায়ার শর্ট-রানের ক্ষেত্রে কোনও সিদ্ধান্ত নিলে, রিভিউ দেখে তা বদলাতে পারবেন টিভি আম্পায়ার।
বেশকিছু নতুন নিয়ম যোগ হলেও করোনার কারণে এবারও থাকছে না দর্শক উপস্থিতি। দেশের মাটিতে আইপিএল হলেও দর্শকশূন্য স্টেডিয়ামে হবে এই জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ। যেখানে কোনও দলই হোম ম্যাচ খেলার সুবিধা পাচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন