বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দেড় যুগ ধরেই জাল কাঁপাচ্ছেন রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:০৮ এএম

পৃথিবীতে লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদোর রাজত্ব চলছে আজ থেকে না। একজনের ক্যারিয়ার শুরু ২০০৩ সাল থেকে, আরেকজনের ২০০৪ থেকে। সেই থেকে এই দুজন যে ফুটবলপ্রেমীদের জাদু দেখিয়ে চলেছেন, এই ২০২১ সালে এসেও তার ব্যতিক্রম হচ্ছে না। প্রতিদিন একের পর এক রেকর্ড নিজের নামে লিখে নিচ্ছেন এই দুই তারকা। রোনালদোর কথাই ধরুন। গতপরশু বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে নেমেছিলেন লুক্সেমবার্গোর বিপক্ষে। গোলও করেছেন। আর গোল করেই আরেকটা রেকর্ড নিজের করে নিয়েছেন।
লুক্সেমবার্গকে ৩-১ গোলে হারিয়েছে পর্তুগাল। রোনালদো তো গোল পেয়েছেনই, সঙ্গে গোল পেয়েছেন লিভারপুলের উইঙ্গার দিয়েগো জোতা ও স্পোর্তিং লিসবনের মিডফিল্ডার জোয়াও পালহিনিয়া। গোল করার মাধ্যমে ২০০৪ সাল থেকে প্রতি পঞ্জিকাবর্ষে জাতীয় দলের জার্সি গায়ে নিজের অন্তত একটা করে গোল করা নিশ্চিত করলেন এই কিংবদন্তি। ২০০৪ সালের ইউরোর গ্রুপ পর্বে গ্রিসের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল পর্তুগাল। সে ম্যাচে গোল করে জাতীয় দলে নিজের গোলের খাতা খুলেছিলেন এই পর্তুগিজ। এরপর থেকে প্রতি পঞ্জিকাবর্ষে অন্তত একটা করে গোল করেছেন রোনালদো। লুক্সেমবার্গের বিপক্ষে গত রাতের গোলটা ছিল ২০২১ সালে জাতীয় দলের হয়ে তার প্রথম গোল। টানা ১৮ বছর ধরে এই ধারা চালিয়ে যাচ্ছেন রোনালদো, কোনো ব্যতিক্রম নেই!
জাতীয় দলের হয়ে শেষ ১৪টা গোলের মধ্যে ১০টাই রোনালদো করেছেন হয় লিথুয়ানিয়া, নয় লুক্সেমবার্গের বিপক্ষে। দেশের হয়ে তার গোলসংখ্যা ১০৩টি। আর সাতটা গোল করতে পারলেই ইরানের আলি দাইয়িকে হটিয়ে জাতীয় দলের পক্ষে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে যাবেন রোনালদো।
পর্তুগিজ যুবরাজের রেকর্ড গড়ার রাতে গোল-উৎসবে মেতেছিল নেদারল্যান্ডস ও বেলজিয়াম জাপান। বেলারুশকে ৮-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। দুটি করে গোল করেছেন ব্রাইটনের উইঙ্গার লিয়ান্দ্রো ত্রসার ও ক্লাব ব্রাগের মিডফিল্ডার হান্স ভেনাকেন। একটি করে গোল করেছেন লেস্টার সিটির মিডফিল্ডার ডেনিস প্র্যাট, আন্ডারলেখটের জেরেমি ডোকু, ক্রিস্টাল প্যালেসের দুই স্ট্রাইকার ক্রিস্টিয়ান বেনটেকে ও মিচি বাতশুয়াই।
নেদারল্যান্ডস অবশ্য একটি গোল কম দিয়েছে জিব্রাল্টারকে। ৭-০ গোলে জয়ের পথে জোড়া গোল পেয়েছেন লিওঁর স্ট্রাইকার মেমফিস ডিপাই। একটি করে গোল করেছেন ফেইনুর্দের উইঙ্গার স্টিভেন বের্গুইস, পিএসভির স্ট্রাইকার দনিয়েল মালেন, লিভারপুলের জর্জিনিও ভাইনালডম, সেভিয়ার স্ট্রাইকার লুক ডি ইয়ং ও ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ডনি ফন দে বিক।
গ্যারেথ বেলের সহায়তায় ইউনাইটেডের আরেক উইঙ্গার ড্যানিয়েল জেমসের গোলে চেক প্রজাতন্ত্রকে হারিয়েছে ওয়েলস। নেদারল্যান্ডস আর নরওয়েকে হারিয়ে চমক সৃষ্টি করা তুরস্ক লাটভিয়ার সঙ্গে ড্র করেছে ৩-৩ গোলে। ইভান পেরিসিচ, লুকা মদরিচ ও জোসিপ ব্রেকালোর গোলে মাল্টাকে ৩-০ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। মন্টিনিগ্রোকে ১-০ গোলে নরওয়ে হারালেও আবারও গোল পাননি আর্লিং হরলান্ড। নরওয়েকে জিতিয়েছেন লাইপজিগের স্ট্রাইকার আলেকসান্দার সরলথ।
ওদিকে এশিয়াতেও চলেছে গোলউৎসব। এশিয়ার অন্যতম সেরা এই দলটার কাছে মঙ্গোলিয়া গোল খেয়েছে ১৪টা। এশিয়ার বাছাইপর্বের আরেক ম্যাচে সউদী আরব ৫-০ ব্যবধানে হারিয়েছে ফিলিস্তিনকে।
এক নজরে ফল
আজারবাইজান ১-২ সার্বিয়া
সাইপ্রাস ০-১ স্লোভেনিয়া
ক্রোয়েশিয়া ৩-৩ মাল্টা
জিব্রাল্টার ০- নেদারল্যান্ডস
লুক্সেমবার্গ ১-৩ পর্তুগাল
ওয়েলশ ১-০ চেক প্রজাতন্ত্র
মন্টেনিগ্রো ০-১ নরওয়ে
স্লোভাকিয়া ২-১ রাশিয়া
বেলজিয়াম ৮-০ বেলারুশ
তুরস্ক ৩-৩ লাটভিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন