ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিকিৎসা না পাওয়ায় কারাগারেই আমৃত্যু অনশনের ঘোষণা নাভালনির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১১:১৯ এএম

এবার কারাগারে থেকেই আমরণ অনশনের ঘোষণা দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী নেতা আলেক্সেই নাভালনি। পিঠ ও দুই পায়ে মারাত্মক ব্যথা থাকলেও কারা কর্মকর্তারা তাকে পর্যাপ্ত চিকিৎসা দিতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করেন তিনি।

গতকাল বুধবার (৩১ মার্চ) নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে নাভালনি বলেন, কারা কর্তৃপক্ষ তাকে সঠিক ওষুধ দিচ্ছেন না। চিকিৎসকের সঙ্গেও দেখা করার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। এ অবস্থায় চিকিৎসক না পাওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন পুতিনের এ সমালোচক।

অবশ্য রাশিয়ার ফেডারেল অনুশাসন পরিসেবা এ অভিযোগ অস্বীকার করেছে। এক বিবৃতিতে তারা জানায়, নাভালনিকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে।

গত বছরের আগস্টে বিষ প্রয়োগের ফলে নাভালনি অসুস্থ হয়ে পড়েন। কোমায় চলে গেলে দুইদিন পরে তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। দীর্ঘদিন চিকিৎসার পর এখন অনেকটাই সুস্থ তিনি। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের ল্যাবে পরীক্ষা করে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা প্রমাণিত হলেও তা মানতে নারাজ ক্রেমলিন।
বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা শেষে দেশে ফেরার পর প্যারোল ভঙ্গের অভিযোগে গত জানুয়ারিতে কারাবন্দি করা হয় আলেক্সেই নাভালনিকে। মস্কো থেকে প্রায় একশ' কিলোমিটার দূরের আইকে-২ কারেকটিভ পেনাল কলোনি নামের একটি কারাগারে রয়েছেন নাভালনি। এর আগে রোববার চিকিৎসকদের এক খোলা চিঠিতে নাভালনিকে যথাযথ চিকিৎসা দেওয়ার আহ্বান জানানো হয়। সূত্র এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন