ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

সৌম্য-লিটনের পর ফিরলেন নাঈমও

১০ ওভারে বাংলাদেশের লক্ষ্য ১৪২

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৩:৩৬ পিএম

 

লক্ষ্য বিশাল, দায়িত্বটাও। আর তাতেই যেন লড়াইয়ের ইচ্ছাটাই হারিয়ে ফেলেছে বাংলাদেশ। প্রথম ওভারেই ‍‘দুই অভিজ্ঞ’ (অন্তত এই ম্যাচে) সৌম্য সরকার আর লিটন দাসকে হারিয়ে ব্যাকফুটে স্বাগতিকরা। প্রথম ওভারে দু’জনকেই ফিরিয়েছেন টিম সাউদি।

সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টায় লড়ে যাচ্ছিলেন আরেক ওপেনার মোহাম্মদ নাঈম। তবে তার বিদায়ে বাড়লো বিপদ।

৩.৪ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩৪। আফিফ হোসেন ধ্রুবকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন নাজমুল হোসেন শান্ত।

লিটন ‘গোল্ডেন ডাক’

নেতৃত্বের অভিষেকে ভীষণ দৃষ্টিকটু শটে প্রথম বলেই আউট লিটন কুমার দাস। উইকেটে গিয়ে প্রথম বলেই অনেকটা শাফল করে স্কুপ করতে চাইলেন সাউদিকে। ব্যাটে-বলে হলো না, বল লাগল অফ স্টাম্পে।

প্রথম ওভার শেষে বাংলাদেশ ২ উইকেটে ১১।

শুরুতেই শেষ সৌম্য

টিম সাউদির বলে দুটি বাউন্ডারির পর তার বলেই আউট হলেন সৌম্য সরকার। স্লোয়ার ডেলিভারি ঠিকমতো খেলতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। বল তার ব্যাট ছুঁয়ে প্যাডে লেগে উঠে যায় একটু ওপরে। বোলিংয়ের পর ফলো থ্রুতে সামনে ছুটে ডাইভ দিয়ে অসাধারণ ক্যাচ নেন সাউদি।

৪ বলে ১০ রান করে বিদায় সৌম্যর। বাংলাদেশ ১ উইকেটে ১১।

মান বাঁচাতে বাংলাদেশের চাই ১৪২

শুরু থেকেই ঝড় তুললেন মার্টিন গাপটিল ও ফিল অ্যালেন। এই সিরিজেই অভিষেক হওয়া অ্যালেন ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নিলেন মাত্র ১৮ বলে। তাদের বিদায়েও থামেনি সেই ঝড়। বৃষ্টিতে ১০ ওভারে নেমে আসা ম্যাচটিতে বাংলাদেশকে ১৪২ রানের লক্ষ্য দিলো নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার  অকল্যান্ডের ইডেন পার্কে তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিকরা ৪ উইকেটে তুলেছে ১৪১। হোয়াইটওয়াশ আর টানা হারের লজ্জা থেকে বাঁচতে লিটন দাসের দলের সামনে দুরূহ এক চ্যালেঞ্জ। 

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ইনিংস : ১০ ওভারে ১৪১/৪ (গাপটিল ৪৪, অ্যালেন ৭১, ফিলিপস ১৪, মিচেল ১১*, চাপম্যান ০*; নাসুম ২-০-২৯-০, তাসকিন ২-০-২৪-১, শরিফুল ২-০-২১-১, রুবেল ২-০-৩৩-০, মেহেদি ২-০-৩৪-১)।

চার জীবনের অ্যালান

১৯, ২৯ ও ৫০ রানের পর ৬৯- চার বার জীবন পাওয়া অ্যালেন খেলেন ৭১ রানের ঝড়ো ইনিংস, গাপটিলের ব্যাট থেকে আসে ৪৪ রানের ক্যামিও। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মেহেদী হাসান।

ঝড়ের বেগে একশ

রুবেল হোসেনের বলে গ্লেন ফিলিপসের ছক্কায় মাত্র ৬.৫ ওভারেই নিউজিল্যান্ডের রান পেরিয়ে গেল একশ।

নিউজিল্যান্ডের বিধ্বংসী ফিফটি

বৃষ্টিতে ম্যাচ নেমে এসেছে ১০ ওভারে। পাওয়ার প্লে ৩ ওভারের। বাংলাদেশ বোলারদের তুলোধুনো করে তার সঠিক প্রয়োগ করলো নিউজিল্যান্ড। ফিন অ্যালেন আর মার্টিন পাগটিলের বিধ্বংসী ব্যাটিংয়ে ঝড়ো ফিফটি পেয়েছে কিউইরা।

৪ ওভার শেষে কোনো উইকেট না হারানো নিউজিল্যান্ডের সংগ্রহ ৫৫। অ্যালেন ১১ বলে ৩০ ও গাপটিল ব্যাট করছেন ১৩ বলে ২৫ রান নিয়ে।

‘টি-টেন’ ম্যাচে টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

অপেক্ষার পালা শেষ। বৃষ্টি শেষে মাঠ পরিদর্শন করে আম্পায়াররা জানান টসের ঘোষণা। বাংলাদেশ সময় দুপুর ১টা ৫৫ মিনিটে হলো টস। খেলা শুরু ২ টা ১০ মিনিটে।

বাংলাদেশের নেতৃত্বে প্রথম টস জিতলেন লিটন দাস। সিদ্ধান্ত অনুমিতই। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টস জিতলে পরে ব্যাটিংয়ের পথ বেছে নেন বেশির ভাগ অধিনায়ক। লিটনও ব্যতিক্রম নন। 

১০ ওভারের ম্যাচ

টি-টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে হয়ে গেছে টি-টেন। ১০ ওভারের খেলা, পাওয়ার প্লে থাকছে ৩ ওভার। একজন বোলার সর্বোচ্চ করতে পারবেন ২ ওভার বল।

তিন পরিবর্তন বাংলাদেশের

আগের ম্যাচের একাদশ থেকে বাংলাদেশ দলে পরিবর্তন আনা হয়েছে তিনটি। চোটের কারণে নেই নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ। এছাড়াও জায়গা পাননি মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফউদ্দিন। একাদশে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন ও রুবেল হোসেন।

বাংলাদেশ একাদশ : লিটন দাস (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদি হাসান, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম।

কিউইদের পরিবর্তন দুটি

আগেই সিরিজ জয় নিশ্চিত করা নিউজিল্যান্ড শেষ ম্যাচের একাদশে পরিবর্তন এনেছে দুটি। লেগ স্পিনার ইশ সোধির জায়গায় সুযোগ পেয়েছেন আরেক লেগ স্পিনার টড অ্যাস্টল। তার ব্যাটের হাতও খারাপ নয়। পেসার হামিশ বেনেটের জায়গায় একাদশে ফিরেছেন ফাস্ট বোলার লকি ফার্গুসন।

নিউজিল্যান্ড একাদশ : মার্টিন গাপটিল, ফিন অ্যালেন, ডেভন কনওয়ে, উইল ইয়াং, গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যান, ড্যারিল মিচেল, টিম সাউদি (অধিনায়ক), টড অ্যাস্টল, লকি ফার্গুসন, অ্যাডাম মিলনে।

অপেক্ষা চলছে

আধ ঘণ্টার জন্য বৃষ্টি থেমেছিল। মাঠ শুকানোর কাজ চলছিল। মাঠ পরিদর্শন করেছিলেন আম্পায়াররা। কিন্তু বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে আবার শুরু হয় বৃষ্টি।

এখনও টস হতে দেয়নি বৃষ্টি

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টির ভেন্যু অকল্যান্ডে বাধা হয়ে দাঁড়িয়েছে বিরূপ প্রকৃতি। বৃষ্টির কারণে সময়মত হয়নি টস।

এই ম্যাচে বাংলাদেশ পাচ্ছে না নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে। তার বদলে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস।

বাম উরুর মাংশেপেশির চোটে পড়ায় বিশ্রাম পেয়েছেন মাহমুদউল্লাহ। এর আগে চোটে পড়ে ছিটকে গেছেন মুশফিকুর রহিম। ব্যাক্তিগত কারণে টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। এর আগে সফর থেকেই ছুটি পেয়েছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও।

আর সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা অবসর নেওয়ায় প্রায় ১৬ বছর পর পাঁচ বড় তারকার সবাইকে ছাড়া খেলতে নামা বাংলাদেশকে এই ম্যাচে নেতৃত্ব দেবেন ওপেনার লিটন। টিম ম্যানেজমেন্ট সূত্রে এমনটাই নিশ্চিত হওয়া গেছে।

নিউজিল্যান্ডে গিয়ে এখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার টি-টোয়েন্টিতেও প্রথম দুই ম্যাচ হেরে খুইয়েছে সিরিজ। শেষ ম্যাচে তাই কিউইদের মাঠে টানা হারের বৃত্ত থেকে বের হওয়ার মিশন বাংলাদেশের।

এখন পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে নিউজিল্যান্ডের মাঠে স্বাগতিকদের বিপক্ষে ৩১ ম্যাচ খেলে জয়হীন বাংলাদেশ। সেই খরা কাটাতে অকল্যান্ডের ইডেন পার্কে বৃষ্টি হয়েছে প্রথম বাধা। আবহাওয়ার পূর্বাভাস বলছে, বৃষ্টি থাকতে পারে পুরোটা সময় জুড়ে। তরুণদের নিয়ে নামতে যাওয়া এই ম্যাচ হওয়া নিয়ে তাই দেখা দিয়েছে শঙ্কা।

মাঝে কিছুটা সময় বৃষ্টি থামলেও ফের শুরু হয়েছে বর্ষণ। খেলা শুরুর সময় ছিল স্থানীয় সময় সন্ধ্যা ৭টা, তখনই আবার ফিরে এসেছে বৃষ্টি। মাঠ শুকানোর প্রক্রিয়া তাই আপাতত বন্ধ। উইকেট ঢেকে রাখা হয়েছে কাভারে।

এ মাঠেই বিকেলে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মেয়েদের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে খেলা হতে পেরেছে কেবল ১৭ বল। তিন ম্যাচের সিরিজটি শেষ করতে হয়েছে ১-১ সমতায়। প্রথমটি অস্ট্রেলিয়া জিতেছিল ৬ উইকেটে, পরের ম্যাচে ৪ উইকেটে জিতে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন