শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আরও শয্যা বাড়ানো হচ্ছে বিএসএমএমইউতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:০৬ এএম

করোনার ক্রমবর্ধমান সংক্রমণ পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা রোগীদের চিকিৎসাসেবা বৃদ্ধির লক্ষ্যে আরও শতাধিক সাধারণ শয্যা চালুর নির্দেশনা দেয়া হয়েছে। খুব শিগগিরই সাধারণ শয্যা সংখ্যা আরও ৫০টি এবং আইসিইউ’র শয্যা সংখ্যা আরও ১০টি বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ। গতকাল বিএসএমএমইউ’র ডা. মিল্টন হলে অনুষ্ঠিত করোনা পরিস্থিতি: বর্তমান পরিপ্রেক্ষিত ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এদিকে একই স্থানে ‘কোভিড-১৯ এর ক্রমবর্ধমান সংক্রমণ: বর্তমান প্রেক্ষিত ও ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ বিষয়ে দ্উত ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। তিনি দ্রুত একটি টিম গঠন করে কাজ করার নির্দেশনা দেন এবং প্রয়োজনীয় সহায়তার আশ্বাস প্রদান করেন।

ডা. শারফুদ্দিন বলেন, কক্সবাজারসহ সব পর্যটন কেন্দ্র বন্ধ হওয়া উচিত। বর্তমান করোনা পরিস্থিতিতে বিয়ে-সাদি, মিটিং-মিছিল ও প্রেসক্লাবের সামনে মানববন্ধন বন্ধ করা উচিত। এখন দেশে জাতীয় স্বাস্থ্যের জরুরি অবস্থা চলছে। এ জাতীয় স্বাস্থ্যের জরুরি অবস্থায় এসব কিছু বন্ধ হওয়া উচিত বলে মনে করি।

তিনি বলেন, বর্তমানে করোনা মহামারিতে সরকার যদি কোনো পদক্ষেপ গ্রহণ করে তাহলে অন্তত আমাদের সঙ্গে যেন পরামর্শ করে নেয়। সেই বিষয়টা আমরা দেখবো। আমি স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করবো। কোনো সিদ্ধান্ত গ্রহণের আগে যেন আমাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যেন জনস্বার্থে সেখানে আমরা কিছু যুক্ত করতে পারি। পরে বিকেলে অবশ্য এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করা হয়।

করোনা ভাইরাসের সতর্কতা অবলম্বন প্রসঙ্গ উল্লেখ করে ডা. শারফুদ্দিন বলেন, আমাদের নিরাপদ শারীরিক দূরত্ব মেনে চলতে হবে, মাস্ক পরতে হবে, কারও সঙ্গে যেন স্পর্শ না লাগে এ বিষয়টা লক্ষ্য রাখতে হবে। পরিষ্কার না করে মুখে বা নাকে হাত দেয়া যাবে না।
বিএসএমএমইউ’র গবেষণা কার্যক্রমের প্রসঙ্গ উল্লেখ করে ডা. শারফুদ্দিন বলেন, আমাদের গবেষণা কার্যক্রম বাড়ানো হবে। আমাদের এখানে করোনার এন্টিজেন ও এন্টিবডি টেস্ট করার ব্যবস্থা করা হবে।
এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক, শিক্ষক, ট্রেজারারসহ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন