ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

টেস্ট মর্যাদা পেলো বাংলাদেশ নারী দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ৬:৪০ পিএম

২০০০ সালে আমিনুল ইসলাম বুলবুল, নাইমুর রহমান দুর্জয়, হাবিবুল বাশারদের হাত ধরে টেস্ট ক্রিকেটের আঙিনায় যাত্রা শুরু করে বাংলাদেশ। এবার সাদা পোশাকে খেলার সুযোগ পাচ্ছেন জাহানারা আলম, সালমা খাতুনরাও।

বাংলাদেশ নারী ক্রিকেট দলকে টেস্ট মর্যাদা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনার ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এক বিজ্ঞপ্তিতে এই বিষয়টি নিশ্চিত করেছে তারা।

বাংলাদেশের সঙ্গে টেস্ট খেলার সুযোগ পেয়ে আফগানিস্তান এবং জিম্বাবুয়ে নারী ক্রিকেট দলও। ২০১১ সালে বাংলাদেশ নারী ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করে।

নিজেদের প্রথম ম্যাচেই যুক্তরাষ্ট্রকে হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা। এখন পর্যন্ত সালমা-জাহানারাদের সবচেয়ে বড় সাফল্য ভারতকে হারিয়ে নারী এশিয়া কাপের শিরোপা জয়।

এর মধ্যে আক্ষেপও রয়েছে। ১০ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেললেও এখনও নারীদের ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি বাংলাদেশ। যদিও চারবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ হয়েছে তাদের।

নারীদের ক্রিকেটে এখন পর্যন্ত ১০টি দল টেস্ট খেলার সুযোগ পেয়েছে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ছাড়াও সাদা পোশাকে মাঠে নেমেছে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা।

আইসিসির সহযোগী দেশ হিসেবে টেস্ট খেলার সুযোগ হয়েছে নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলেরও। দীর্ঘ অপেক্ষার পর এবার বাংলাদেশের মেয়েদেরও সাদা পোশাকে খেলার স্বপ্ন পূরণ হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন