শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টেস্টের সুসংবাদ পেল বাংলাদেশ নারী দল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

পুরুষ দল টেস্ট স্ট্যাটাস পেয়েছে ২০০০ সালে। এর প্রায় দুই দশক পর টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। স¤প্রতি শেষ হওয়া আইসিসির এক বৈঠকে পূর্ণ সদস্য দেশের নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এতদিন কেবল ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতেন সালমা খাতুন-জাহানারা আলমরা। ওয়ানডে ফরম্যাটে ২০১৯ সালের এশিয়া কাপও জেতেন তারা। এবার ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্টেও মাঠে নামবে বাংলাদেশের নারীরা। আইসিসি গতপরশু তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ সদস্যদের নারী দলকে ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ এই ব্যাপারে বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল গণমাধ্যমকে বলেন, ‘এখন থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট খেলতে আর কোনো বাধা নেই। বাকি দলগুলোর মতো এখন থেকে আমরা তিন ফরম্যাটেই খেলার জন্য দল তৈরি করব।’
টেস্ট স্বীকৃতি পেয়েছে এখন পর্যন্ত দশ দেশের নারী দল। যেখানে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পাশাপাশি টেস্ট খেলেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন