ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

মেসির অভাব টের পেল আর্জেন্টিনা

আবারো ব্রাজিলের নায়ক নেইমার

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ৭ ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট নিয়ে তালিকার তলানির দল ভেনিজুয়েলা। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত তারাই একমাত্র দল যারা এখনো জয়ের মুখ দেখিনি। তাদের বিপক্ষেই হারতে হারতে কোনোমতে ড্র করে এক পয়েন্ট নিয়ে ফিরেছে আর্জেন্টিনা। লিওনেল মেসি অভাব আবারো হাড়ে হাড়ে টের পেল ‘লা আলবিসেলেস্তেরা’। এ পর্যন্ত বাছাইপর্বের ৫ ম্যাচে ছিলেন না মেসি, যার ১টিতে জয় পেয়েছে আর্জেন্টিনা।
চোটের কারণে ছিলেন না মেসি, সার্জিও আগুয়েরো ও হাভিয়ের পাস্তোরে। উরুগুয়ের বিপক্ষে লাল কার্ড পাওয়ায় এদিন ছিলেন না পাওলো দিবালা। আগে থেকেই দলে ছিলেন না গঞ্জালো হিগুয়েইন। ৫ দিন আগে ১০ জনের দল নিয়েও জাতীয় দলে ফিরেই দ্যুতি ছড়িয়েছিলেন মেসি। টুর্নামেন্ট জুড়ে ছন্নছাড়া ফুটবল খেলতে থাকা দলের বিপক্ষে দুই গোল খাওয়া তো লজ্জার। হুয়ান পাবলো আনোর প্রথমার্ধের দুর্দান্ত শট আর বিরতির পরপরই হোসেফ মার্তিনেজের গোলে পিছিয়ে পড়ে এদগার্দো বাউজার দল। ভেনিজুয়েলার মেরিদায় স্বাগতিকরা তখন আসরের প্রথম জয়ের অপেক্ষায়। এরপরও জাতীয় দলে মাত্রই দ্বিতীয় ম্যাচ খেলতে নামা লুকাস প্রাত্তো এবং শেষ দিকে নিকোলাস ওটেমেন্ডির গোলে লজ্জা এড়ানো দলটি বাহবা পেতেই পারে! তবে পয়েন্ট তালিকার শীর্ষস্থান থেকে নেমে যেতে হয়েছে তিন নম্বরে।
ব্রাজিল অবশ্য ঘরের মাঠে ছিল বেশ উজ্জ্বল। কলম্বিয়ার বিপক্ষে প্রতিশোধের ম্যাচে নেইমারের জয়সূচক গোলে পয়েন্ট তালিকার দুই নম্বরে উঠে এসেছে তিতের দল। সেলেসাওদের ২-১ গোলের জয়ের তিনটি গোলই অবশ্য নিজেদের করা। নেইমারের পেনাল্টি কিক থেকে হেডারের মাধ্যমে ম্যাচের দ্বিতীয় মিনিটেই দলকে এগিয়ে নেন মিরান্ডা। বিরতির আগে হামেস রদ্রিগুয়েজের ভাসানো ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে বল পাঠিয়ে সফরকারীদের সমতা উপহার দেন মারকিনিয়োস! ৭৪তম মিনিটে কোতিনহোর পাস থেকে ব্রাজিলকে স্বস্তির গোল এনে দেন নেইমার। ৭২টি ম্যাচে নেইমারের এই ৪৮তম গোল। ব্রাজিল কিংবদন্তি জিকোর গোল সংখ্যাও ৪৮টি। নেইমারের সামনে এখন ৫৫টি গোল করা রোমারিও, ৬২টি গোল করা রোনালদো ও ৭৭টি গোল নিয়ে সবার ওপরে থাকা সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার পেলে।
তবে লাতির অঞ্চলের অষ্টম রাউন্ডের খেলায় সবচেয়ে উজ্জ্বল ছিল সুয়ারেজের উরুগুয়ে। প্যারাগুয়ের জালে এক হালি গোল দিয়ে ফিরেছেন পয়েন্ট তালিকার শীর্ষে। জোড়া গোল করেন এডিনসন কাভানি, একটি করে লুইস সুয়ারেজ ও ক্রিশ্চিয়ান রদ্রিগুয়েজ। ওদিকে টানা দুই ম্যাচ হেরে ১৩ পয়েন্টেই থমকে আছে একসময় পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ইকুয়েডর। এদিন পেরুর কাছে ২-১ গোলে হেরে তারা নেমে গেছে ৫ নম্বরে।

একনজরে ফল
উরুগুয়ে ৪-০ প্যারাগুয়ে
ভেনিজুয়েলা ২-২ আর্জেন্টিনা
চিলি ০-০ বলিভয়া
ব্রাজিল ২-১ কলম্বিয়া
পেরু ২-১ ইকুয়েডর

পয়েন্ট তালিকা (লাতিন অঞ্চল)
দল    ম্যাচ    জয়    ড্র    হার    +/-    পয়েন্ট
উরুগুয়ে    ৮    ৫    ১    ২    ১১    ১৬
ব্রাজিল    ৮    ৪    ৩    ১    ৭    ১৫
আর্জেন্টিনা    ৮    ৪    ৩    ১    ৩    ১৫
কলম্বিয়া    ৮    ৪    ১    ৩    ২    ১৩
ইকুয়েডর    ৮    ৪    ১    ৩    ১    ১৩
প্যারাগুয়ে    ৮    ৩    ৩    ২    -২    ১২
চিলি        ৮    ৩    ২    ৩    ১    ১১
বলিভিয়া    ৮    ২    ১    ৫    -৪    ৭
পেরু        ৮    ২    ১    ৫    -৭    ৭
ভেনিজুয়েলা    ৮    ০    ২    ৬    -১২    ২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন