ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম ফেডারেল বিচারক আবিদ কোরেশি

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রথমবারের মতো এক মুসলিম নাগরিককে ফেডারেল জজ হিসেবে নিয়োগ দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। পাকিস্তানি বংশোদ্ভূত আবিদ কোরেশিকে তিনি মঙ্গলবার কলম্বিয়া ডিস্ট্রিক্টে মার্কিন ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক হিসেবে নিয়োগ দেন।
তাকে নিয়োগ দেয়ার পর এক বিবৃতিতে ওবামা বলেন, যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোর্ট বেঞ্চে কোরেশিকে নিয়োগ দিতে পেরে আমি আনন্দিত। আমি তার প্রতি আস্থাশীল যে, তিনি বিচারকার্যে মার্কিন জনগণের সাথে সততা ও অবিচলিত থেকে কাজ করে যাবেন।
কোরেশি পাকিস্তানে জন্মগ্রহণ করেন। তিনি কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৭ সালে ব্যাচেলর ডিগ্রি নেন এবং হার্ভার্ড ল’ স্কুল থেকে ১৯৯৭ সালে ল’ ডিগ্রি নেন। তিনি ২০০৬ সাল থেকে ওয়াশিংটনভিত্তিক ল্যাথাম এবং ওয়াটকিনস ল’ ফার্মের অংশীদার হিসেবে কাজ করে আসছেন।
তাকে ফেডারেল জজ হিসেবে নিয়োগ দেয়ার মধ্য দিয়ে প্রেসিডেন্ট ওবামা মুসলিম আইনজীবীদের মধ্যে এক ইতিহাস সৃষ্টি করলেন। ওবামা তার মেয়াদকালের শেষ দিকে এমন একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন, আসন্ন নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।
মুসলিমবিদ্বেষী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার প্রতিক্রিয়ায় বলেছেন, একজন মুসলিম বিচারকের কাছ থেকে তিনি সুবিচার পাবেন না বলে মনে করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন