শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাবিসাসের নতুন উপদেষ্টা অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১:৪৯ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) আগামী এক বছরের জন্য উপদেষ্টা মনোনীত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং ও জিআইএসের পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম।

রবিবার (০৪ এপ্রিল) সংগঠনটির দপ্তর ও প্রকাশনা সম্পাদক ওসমান গণি রাসেল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে জাবিসাসের কার্যালয়ে এক জমকালো অনুষ্ঠান থেকে অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলামের কাছে এ দায়িত্ব হস্তান্তর করেন সদ্য বিদায়ী উপদেষ্টা প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ।

এই সময় সদ্য বিদায়ী উপদেষ্টা অধ্যাপক সোহেল আহমেদ বলেন, ‘সাংবাদিকতা একটি মহৎ পেশা। সাংবাদিকরা যে নিউজ কিংবা ফিচার লেখে সেটা অনেক কঠিন কাজ। সে কাজটিই করে যাচ্ছেন। অনেক সময় দেখা যায়, অনেকে পুরো নিউজ না পড়ে শুধু শিরোনাম দেখে সমালোচনা শুরু করেন। এটা ঠিকনা।’

তিনি আরও বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা একটা গুরুত্বপূর্ণ সময় পার করছেন। আমরা আশা করব বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা তাদের কাজের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাবেন।’

সদ্য দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘একটি সংগঠনের জন্য ৫০ বছর বিরাট ব্যাপার। যা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি করতে পেরেছে। অতিতেও তারা বিশ্ববিদ্যালয়ের কল্যাণে যেভাবে ভূমিকা রেখেছে আগামীদিনেও সেই ধারা অব্যাহত থাকবে।’

এদিকে বেলা ১১টায় অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। পরে বিদায়ী কমিটির সভাপতি মো. আসাদুজ্জামান নতুন কমিটির সভাপতি মাহবুব আলম ও সাধারণ সম্পাদক আবির আব্দুল্লাহর কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের স্বার্থ তথা দেশের স্বার্থে সংবাদ সংগ্রহ ও উপস্থাপন করে থাকে। এই কাজ করতে গিয়ে যদি মুষ্টিমেয় ব্যক্তির মনক্ষুণ্ন হয়, তাতে নজর দেওয়ার প্রয়োজন নেই। ’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক কামরুল আহসান, অধ্যাপক শামছুল আলম সেলিম, অধ্যাপক বশির আহমেদ, অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির, অধ্যাপক মোতাহের হোসেন, অধ্যাপক শাহেদুর রশীদ, অধ্যাপক আলী আজম তালুকদার, অধ্যাপক নুরুল ইসলাম, অধ্যাপক আবদুল্লাহ হেল কাফি, অধ্যাপক খালিদ কুদ্দুস, অধ্যাপক জেবউননেছা, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, সহযোগী অধ্যাক তারিকুল ইসলাম প্রমুখ।

এ ছাড়া অনুষ্ঠানে ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রইউনিয়ন, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক, সাংষ্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম গত দুই দশক ধরে পরিবেশ, দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন। তিনি ডারহাম বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য) থেকে কমনওয়েলথ বৃত্তি প্রোগ্রাম এর অধীনে পিএইচডি ডিগ্রি অর্জন করেছিলেন। তিনি ৬০০ টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রকল্পের নেতৃত্ব দিয়েছেন, পিয়ার রিভিউ জার্নাল বইয়ে ৪০ টি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন। ড. তৌহিদুল ইসলাম ও ড. পল এর যৌথ সম্পাদনায় ওয়ার্ল্ড লিডিং পাবলিশিং হাউস রাউটলেজ থেকে ‘জিওগ্রাফি ইন কনসেপ্টস মেথডস অ্যান্ড অ্যাপ্লিকেশনস’ শীর্ষক একটি বই প্রকাশিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন