ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মার্জিন ঋণের রেশিও বাড়াল বিএসইসি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

শেয়ারবাজারে বড় দরপতনের পরিপ্রেক্ষিতে ফোর্সড সেলের শঙ্কা দেখা দেয়ায় মার্জিন ঋণের রেশিও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিনিয়োগকারীদের নিজস্ব বিনিয়োগের বিপরীতে মার্জিন ঋণ প্রদানের রেশিও ১:০.৫০ থেকে বাড়িয়ে ১:০.৮০ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ হিসেবে বিনিয়োগকারীরা এক টাকা বিনিয়োগের বিপরীতে ৮০ পয়সা মার্জিন ঋণ নিতে পারবেন। এই নির্দেশনা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পর্যন্ত কার্যকর হবে। সূচক ৭ হাজার পয়েন্টের ওপরে থাকলে মার্জিন ঋণ রেশিও হবে ১:০.৫০। বিএসইসির এই সিদ্ধান্তের ফলে ফোর্সড সেল নিয়ে যে শঙ্কা তৈরি হয়েছে, তা লাঘব হবে বলে ধারণা করছেন বিনিয়োগকারীরা। পুঁজিবাজারে এর ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন তারা।

এ বিষয়ে ডিএসই’র এক সদস্য বলেন, ডিএসইর প্রধান সূচক ৫ হাজার পয়েন্ট পর্যন্ত মার্জিন ঋণের রেশিও ১:১ করলে ভালো হতো। তারপরও বিএসইসি যে সিদ্ধান্ত নিয়েছে, তা বাজারের জন্য খুবই ভালো সিদ্ধান্ত। এর ফলে একদিকে ফোর্সড সেলের শঙ্কা কমবে, অন্যদিকে নতুন মার্জিন ঋণ নেয়ার পরিমাণও কবে। যা সার্বিক বাজারের জন্য ইতিবাচক হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন