বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বিজিএমইএ’র নির্বাচনে প্রথমবারের মতো পরিচালক হলেন মা ও ছেলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ৪:৩৯ পিএম

বাংলাদেশের তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর নির্বাচনে বিজয়ী হয়েছেন বর্তমান সভাপতি রুবানা হক ও তাঁর ছেলে নাভিদুল হক । ফলে সংগঠনের পরবর্তী কমিটিতে পরিচালক পদে একসঙ্গে দায়িত্ব পালন করবেন মা ও ছেলে। সংগঠনটির ইতিহাসে এই প্রথম ঘটলো এমন বিরল ঘটনা ।

গতকাল রোববার বিজিএমইএর ২০২১-২৩ মেয়াদের পরিচালনা পরিষদের নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়। ১০ ঘণ্টার ভোটে সংগঠনটির ঢাকা ও চট্টগ্রামের ৮৬ শতাংশ ভোটার বা ১ হাজার ৯৯৬ জন নিজেদের রায় দেন। নির্বাচন বোর্ড ভোট গণনা শেষে রাত সাড়ে ১২টার দিকে প্রাথমিক ফলাফল ঘোষণা করে । এতে ফারুক হাসানের নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদ ঢাকা ও চট্টগ্রামের ৩৫ পরিচালক পদের মধ্যে ২৪টিতে বিজয়ী হন। অন্যদিকে এ বি এম সামছুদ্দিনের নেতৃত্বাধীন ফোরাম ১১টি পরিচালক পদে বিজয়ী হন। রুবানা হক ও নাভিদুল হক ফোরামের হয়ে নির্বাচন করেন।

নির্বাচনে সর্বাধিক ১ হাজার ২০৪ ভোট পেয়ে বিজয়ী হন ফারুক হাসান। তারপর দ্বিতীয় সর্বোচ্চ ১ হাজার ১৫৭টি ভোট পেয়ে নির্বাচিত হন সভাপতি রুবানা হক। চট্টগ্রামের ২০৩ ও ঢাকার ৯৫৪ জন ভোটারের ভোট পান বিজিএমইএর বর্তমান এই সভাপতি। অন্যদিকে তাঁর ছেলে নাভিদুল হক ৯৪৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তিনি চট্টগ্রামের ১৭৯ ও ঢাকার মালিকদের ৭৬৪টি ভোট পেয়েছেন।

রুবানা হক ২০১৯ সালের এপ্রিলে বিজিএমইএর সভাপতির দায়িত্ব নেন। তিনিই এই সংগঠনের প্রথম নারী সভাপতি। রুবানা হকের স্বামী আনিসুল হক ২০০৪ সালের মার্চ থেকে ২০০৫ সালের নভেম্বর পর্যন্ত বিজিএমইএর সভাপতি ছিলেন। তিনি পরে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব পালন করেন।

নির্বাচনে অধিকাংশ পদে বিজয়ী হওয়ায় ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএর কমিটি গঠিত হবে এবং ফারুক হাসান হবেন সংগঠনটির পরবর্তী সভাপতি। তার আগে কিছু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। বিজয়ী পরিচালকেরা আগামী ১৬ এপ্রিল সভাপতি ও সাতজন সহসভাপতি নির্বাচিত করবেন। সবকিছু ঠিক থাকলে ২০ এপ্রিল আগামী দুই বছরের নতুন কমিটি বিজিএমইএর দায়িত্ব নেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন