বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার পরে চীনা ভ্যাকসিনকে অনুমোদন ইউরোপে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ৬:৩৬ পিএম | আপডেট : ৮:০১ পিএম, ৫ এপ্রিল, ২০২১

বেইজিং ইনস্টিটিউটের তৈরি ‘সিনোফার্ম’ ভ্যাকসিনকে ‘গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস’ (জিএমপি) সার্টিফিকেট দিয়েছে ইউরোপের দেশ হাঙ্গেরির প্রশাসন। এর মাধ্যমে ইউরোপে এই প্রথম ছাড়পত্র পেল চীনা ভ্যাকসিন। এর আগে রুশ ভ্যাকসিনের প্রতি আগ্রহ প্রকাশ করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বিশেষজ্ঞেরা বলছেন, এই সার্টিফিকেট দিয়ে চীনের ভ্যাকসিনের জন্য ইউরোপে দরজা খুলে দিল হাঙ্গেরি। সেই সঙ্গে কোভিডের টিকাকরণ নিয়ে ইউরোপের বিশৃঙ্খল অবস্থা আরও প্রকট হল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বারবারই বলে আসছে, ইইউ-এর অন্তর্ভুক্ত দেশগুলোতে টিকাকরণের গতি খুবই শ্লথ। ইইউ-এর বক্তব্য, অক্সফোর্ড-অ্যাস্ট্র্যাজ়েনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে তারা দ্বিধাগ্রস্ত। আর ফাইজারের টিকার সরবরাহ কম। বাধ্য হয়ে তারা বিকল্প পথের সন্ধানে ছিল।

সম্প্রতি বিজ্ঞান জার্নাল ‘ল্যানসেট’-এ রুশ ভ্যাকসিন স্পুটনিক-ভি-র তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট প্রকাশ হয়েছে। তাতে টিকার গুণমান নিয়ে যথেষ্ট সন্তোষজনক মন্তব্য করা হয়েছে। তার পরেই রুশ টিকার দিকে ঝুঁকেছে ইইউ। এ বার চীনা টিকার প্রতিও আগ্রহের খবর শোনা গেল।

গত বছর এই রুশ এবং চীনা প্রতিষেধক নিয়েই বিতর্কের ঝড় উঠেছিল বিশ্বজুড়ে। ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হওয়ার আগেই টিকাকরণ শুরু করে দিয়েছিল দুই দেশই। সেই বিতর্কই এবার বন্ধ করে দিল হাঙ্গেরির ‘জিএমপি’ সার্টিফিকেট। সেখানে বলা হয়েছে, সিনোফার্মের ভ্যাকসিন নিরাপদ ও গুণমান নিয়ে প্রশ্ন নেই। জানুয়ারি মাসে ভ্যাকসিনের মান খতিয়ে দেখে রিভিউ রিপোর্ট দেয় ‘দ্য হাঙ্গেরিয়ান ন্যাশনাল ইনস্টিটিউট অব ফার্মেসি অ্যান্ড নিউট্রিশন’। ৩ মার্চ ফলো আপ-রিপোর্ট জমা দেয় সিনোফার্ম। গত বৃহস্পতিবার ইইউ-এর স্থির করা গুণমান ও আইন মেনে ‘সিনোফার্ম’কে জিএমপি সার্টিফিকেট দেয় হাঙ্গেরি। সূত্র: রয়টার্স, সিজিটিএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Liton Mia ৫ এপ্রিল, ২০২১, ৮:৪০ পিএম says : 0
বরিশালের ফইরা পট্টির কাঞ্চন মিয়া ও তার পোলারা ৫০০ কোটি টাকা বানাইছে সরকারি গুদামের চাল চুরি এবং গরিবের জায়গা দখল করে.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন