শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:২৩ এএম

 

নিউজিল্যান্ডে ভূকম্পন
ইনকিলাব ডেস্ক : তীব্র কম্পনে কেঁপে উঠেছে নিউজিল্যান্ড। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮। স্থানীয় সময় সোমবার নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলীয় দ্বীপের পূর্ব উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ৩০ কিলোমিটার (১৮.৬৪ মাইল)। রয়টার্স।


কাবুলে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের কাছে একটি গাড়িবোমা হামলার ঘটনায় কমপক্ষে তিনজন নিরাপত্তা সদস্য নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছে আরও ১২ জন। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন তালেবান ওই হামলার দায় গ্রহণ করেছে। গত বছর যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দলের সাথে শান্তি আলোচনা শুরুর পর থেকেই দেশটিতে কোনো হামলার দায় নিতে দেখা যায়নি তালেবানকে। যদিও সাম্প্রতিক সময়ে দেশটিতে হামলার ঘটনা অনেক বেড়ে গেছে। কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামার্জ ওই হামলায় হতাহতের খবর নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, কাবুলের পাঘমান জেলায় ওই হামলার ঘটনা ঘটেছে। তবে নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। রয়টার্স।


রকেট হামলা
ইনকিলাব ডেস্ক : ইরাকে অবস্থিত একটি মার্কিন ঘাঁটিতে আবারও রকেট হামলা হয়েছে। দেশটির বালাদ এলাকায় মার্কিন বিমানঘাঁটিতে রোববার একাধিক রকেট হামলা হয়েছে। মার্কিন সেনাদের আবাসিক এলাকায় রকেট দুটি আঘাত হানলেও এতে হতাহতের খবর পাওয়া যায়নি। কারা এ হামলা করেছে তা এখনও জানা যায়নি। তবে এ হামলার জন্য বরাবরের মতো ইরানকেই দায়ী করছে মার্কিন বাহিনী। ইরাকের নিরাপত্তা বাহিনী বলেছে, রকেট দুটি মার্কিন ঘাঁটির বাইরে এসে পড়েছে।এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ইরাকের রাজধানী থেকে ৮০ কিলোমিটার উত্তরে পল্লী এলাকায় বালাক মার্কিন বিমানঘাঁটিটি অবস্থিত। স্পুটনিক, মেহের নিউজ।


জরুরি অবস্থা
ইনকিলাব ডেস্ক : ফ্লোরিডার ট্যাম্পা বেতে রাসায়নিক বর্জ্যের একটি রিজার্ভারে ছিদ্র হওয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। অন্তত তিনশ’ বাড়ির বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে এবং সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ৭৭ একরের রিজার্ভরে ফসফরাস এবং নাইট্রোজেন মেশানো লাখ লাখ গ্যালন পানি ধরে রাখা হয়। একটি পুরাতন ফসফেট প্ল্যান্টের রাসায়নিক বর্জ্য মেশানো পানি ওই রিজার্ভারে গিয়ে পড়ে। যেখানে ছিদ্র খুঁজে পাওয়া গেছে সেখানে রেডিওঅ্যাক্টিভ বর্জ্য ফসফোগিপসাম জমা আছে। ওই রিজার্ভারের পানিতে প্রাকৃতিকভাবে স্বল্প পরিমাণে রেডিয়াম এবং ইউরেনিয়ামও আছে। এছাড়া বর্জ্য থেকে রাডন গ্যাস নির্গত হয়।বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন