ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে একদিনে সংক্রমণ লাখ ছাড়াল : মহারাষ্ট্রে লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:০৪ এএম

ভারতে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের মাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ক’দিনের ব্যবধানে লাখ ছাড়িয়ে গেল শনাক্তের সংখ্যা। রোববার দুপুর পর্যন্ত ভারতে শনাক্তের সংখ্যাটা ছিল লাখের নিচে। সোমবার সকালেই সক্রমণ বেড়ে ১ লাখ ৩ হাজার ৫৫৮ জনে দাঁড়ায় এবং মৃত ৪৭৮ জন। সুস্থ হয়েছেন ৫২ হাজার ৮৪৭ জন।
এমন অবস্থায় যদি করোনা কমানো না যায় সেক্ষেত্রে ফের হয়তো লকডাউনের সিদ্ধান্ত নিতে হতে পারে কেন্দ্রীয় সরকার, এমন আভাসও উঠে আসছে।
অপরদিকে, মহারাষ্ট্রে দৈনিক শনাক্তে সংখ্যা ছাড়িয়েছে ৫০ হাজারের বেশি। বেলাগাম সংক্রমণের কারণে সোমবার রাত থেকে মহারাষ্ট্রে নাইট কার্ফু ঘোষণা করা হয়েছে। প্রত্যেকদিন রাত আটটা থেকে পরদিন ভোর সাতটা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে সর্বত্র। আর সপ্তাহান্তে অর্থাৎ প্রত্যেক শুক্রবার রাত আটটা থেকে সোমবার ভোর সাতটা পর্যন্ত লকডাউন জারি থাকবে রাজ্যে।
লকডাউনে কড়া নিষেধাজ্ঞা থাকবে শপিংমল, রেস্তোরাঁ এবং হোটেলগুলোতে। শুধু খাবার ডেলিভারির জন্য সেগুলো খোলা থাকবে। সরকারি অফিসগুলোতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চলবে। বেসরকারি সংস্থাগুলোর কর্মীদের ওয়ার্ক ফ্রম হোমের ব্যবস্থা করতে বলা হয়েছে। সেইসঙ্গে দিনভর ১৪৪ ধারা জারি থাকবে সর্বত্র। অর্থাৎ অপ্রয়োজনে রাস্তায় বের হলে মহামারি আইন অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেফতার করা হবে। প্রয়োজনে ১০ হাজার রুপি পর্যন্ত জরিমানা করবে সরকার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন