সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুতিনের ক্ষমতা চূড়ান্ত হলো ২০৩৬ সাল পর্যন্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ৯:১৮ এএম | আপডেট : ১০:৩২ এএম, ৬ এপ্রিল, ২০২১

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে এমন একটি আইনে স্বাক্ষর করেছেন, যার মাধ্যমে ২০৩৬ সাল পর্যন্ত তাঁর ক্ষমতায় থাকার সুযোগ তৈরি হয়েছে। দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি।
নতুন আইন অনুযায়ী, ২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে ছয় বছর মেয়াদ শেষ হওয়ার পর আরও দুইবার ক্ষমতার জন্য লড়তে পারবেন পুতিন। ৬৮ বছর বয়সী এই নেতার ৮৩ বছর পর্যন্ত ক্ষমতার মসনদে থাকার পথ সুগম হলো।
উল্লেখ্য, ২০০০ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ভ‌লাদিমির পুতিন। তার বর্তমান মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। বর্তমানে প্রেসিডেন্ট হিসেবে টানা দ্বিতীয়বার এবং এ নিয়ে মোট চারবার এই পদে ছিলেন পুতিন।
জানা গেছে, এখন থেকে প্রেসিডেন্ট প্রার্থীর বয়স নূন্যতম ৩৫ বছর হতে হবে। জন্ম, বেড়ে ওঠা এবং অন্তত ২৫ বছর রাশিয়াতে বসবাসের অভিজ্ঞতা থাকতে হবে। অবশ্যই প্রার্থীকে শুধুমাত্র রুশ নাগরিক হতে হবে, যাদের দ্বি-নাগরিকত্ব আছে অথবা বিদেশে অনুমতি নিয়ে বৈধভাবে বসবাস করছেন, তারা অযোগ্য হবেন।
গত বছর সাংবিধানিক সংশোধনী নিয়ে রাশিয়া সরকার ভোটের আয়োজন করেছিল। বর্তমানে দেশটির আইনপ্রণেতারা সংবিধানের নতুন সংস্করণের সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যমান আইন তৈরি করছেন। সূত্র : রয়টার্স, এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন