শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে ডেরেক চৌভিন পুলিশের নীতি লঙ্ঘন করেছে : মিনিয়াপলিস পুলিশ প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ৯:৩১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ঘটনায় অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন মিনিয়াপলিস পুলিশ বিভাগের নীতি ভেঙেছে। আদালতে সাক্ষ্য দেওয়ার সময় স্থানীয় সময় সোমবার (৫ এপ্রিল) এ অভিযোগ করেন শহরের পুলিশ প্রধান মেদারিয়া আরাদন্ডো। বিচারককে তিনি বলেন, ডেরেক চৌভিন যা করেছে তা আমাদের প্রশিক্ষণের অংশ নয় এবং এটি অবশ্যই আমাদের নীতি ও মূল্যবোধের বিপরীত। -সিএনএন ও রয়টার্স

অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনের বিচারকার্য পরিচালনার সময় ৬ষ্ঠ দিনের মতো আদালতে মিনিয়াপলিস পুলিশ বিভাগের প্রধান এসব কথা বলেন। গত বছরের মে মাসে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর ডেরেক চৌভিনসহ বাকি তিন অভিযুক্ত পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করেছিলেন এই অফিসার। এদিকে, গত ৩১ মার্চ হত্যাকাণ্ডের নতুন একটি ভিডিও আদালতে প্রদর্শন করা হয়। সেখানে দেখা যায়, আটকের পর জর্জ ফ্লয়েড পুলিশ অফিসারদের কাছে অনুনয় করে বলছে ‘আমি খারাপ লোক নই, আমার কোনো ক্ষতি করবেন না’। ঘটনাস্থলে উপস্থিত থাকা পুলিশ কর্মকর্তা টমাস লেন, জে আলেকজান্ডার কুয়েং এবং টু থাওয়ের বডি ক্যামেরায় ধারণ করা এই ভিডিও ফুটেজে আরো দেখা যায়, জর্জ ফ্লয়েড পুলিশের মুখোমুখি হচ্ছেন। এরপর প্রাণ ভিক্ষা চেয়ে বলেন, ‘দয়া করে আমাকে গুলি করবেন না। কয়েকদিন আগেই আমি আমার মা’কে হারিয়েছি’।

টমাস লেন এবং জে আলেকজান্ডার কুয়েংকে হাতকড়া বাধা অবস্থাতেই তিনি বলছিলেন, আমাকে মারবেন না। বিনিময়ে আপনারা যা বলবেন তাই করতে রাজি আছি। এমন অবস্থার মধ্যেই ফ্লয়েডকে জোর করে গাড়িতে তুলতে যায় এই দুই পুলিশ কর্মকর্তা। তখন কান্না করে দেন কৃষ্ণাঙ্গ যুবকটি। ঠিক ওই সময় ঘটনাস্থলে পৌঁছান টু থাওয়ে এবং ডেরেক চৌভিন। পুলিশ অফিসাররা তাকে গাড়ি থেকে টেনে নামান এবং মাটিতে শুইয়ে দেন। এমন মুহূর্তে জর্জ ফ্লয়েডকে বলতে শোনা যায়, তিনি তার মা এবং পরিবারের সদস্যদের উদ্দেশে বলছেন ‘সে তাদেরকে ভালোবাসে’। ভিডিওতে এটাও দেখা যায় যে, ফ্লয়েডের গলায় পুলিশ অফিসার ডেরেক চৌভিন টানা ৯ মিনিটের মতো চেপে ধরে রয়েছেন। এরপর তার নিঃশ্বাস পরীক্ষা করা হয়। অবশ্য খুন ও হত্যার অভিযোগ অস্বীকার করেছেন ৪৫ বছর বয়সী পুলিশ অফিসার ডেরেক চৌভিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন