ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

৩ হাজার কোটি টাকার কৃষিযন্ত্র পাচ্ছেন কৃষকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

সারা দেশে কৃষকদের মধ্যে কম্বাইন হারভেস্টার, রিপারসহ বিভিন্ন কৃষিযন্ত্র বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, আমরা যে কৃষকদের কৃষিযন্ত্র দিচ্ছি, এটি কৃষিক্ষেত্রে সরকারের নতুন একটি অধ্যায়। আগামী ৫ বছর আমরা এই প্রণোদনা দেবো। গতকাল মঙ্গলবার সচিবালয় থেকে ১৩টি স্পটে এই কৃষিযন্ত্র বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী জানান, চলতি ২০২০-২১ অর্থবছরে প্রকল্পের আওতায় দেশের ৫০০টি উপজেলায় এক হাজার ৬১৭টি কম্বাইন হারভেস্টার, ৭০১টি রিপার, ১৮৪টি রাইস ট্রান্সপ্লান্টারসহ মোট ৫ হাজার ৭৭৬টি কৃষিযন্ত্র বিতরণ করা হবে।

জানা গেছে, সরকারের কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় মোট ৩ হাজার ২০ কোটি টাকার এসব যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, এখন আমরা যে কৃষকদের কৃষিযন্ত্র দিচ্ছি এটি কৃষিক্ষেত্রে সরকারের নতুন একটি অধ্যায়। আগামী ৫ বছর আমরা এই প্রণোদনা দেবো। আজ যে কার্যক্রম শুরু হলো এটা অব্যাহত থাকবে বলেও জানান তিনি। আব্দুর রাজ্জাক বলেন, হাওর এলাকায় ধান চাষ ঝুঁকিপূর্ণ। এবারও আমাদের প্রস্তুতি রয়েছে। যে কোনোভাবেই হোক আমরা ক্ষেতের ধান ঘরে যেন তুলতে পারি। চাষিরা যে ক্ষতিগ্রস্ত হয়েছেন, আমরা এটা অবশ্যই ম‚ল্যায়ন করবো। যতটা পারি তাদের সহযোগিতা করার চেষ্টা করবো। অনুষ্ঠানে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু নেত্রকোনা থেকে অনলাইনে যুক্ত ছিলেন। এছাড়া কৃষি মন্ত্রণালয়ের সচিব মেসবাহুল ইসলাম অনলাইনে যুক্ত থেকে বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন