বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অগ্নিপরীক্ষার সামনে নেইমার-এমবাপেরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে যে অনেক করেও পিএসজিকে জেতাতে পারেনি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার আর কিলিয়ান এমবাপের জুটি। বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলে হেরে গিয়েছিল পিএসজি। এই পিএসজিকে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর স্বপ্ন নিয়েই তো ২০১৭ সালের আগস্টে বার্সেলোনা ছেড়েছিলেন নেইমার! তারপর চোটের কারণে প্রথম দুই মৌসুমে পারেননি, গত মৌসুম চোটমুক্ত হয়ে খেললেন। তাতেই এমবাপেকে সঙ্গে নিয়ে পিএসজিকে নিয়ে যান ফাইনালে, প্যারিসের ক্লাবটির ইতিহাসের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল! কিন্তু শেষ বাধা আর পেরোনো হলো না।
তবে চলতি মৌসুমে এরই মধ্যে চোটে পড়া নেইমারকে ছাড়াই লিওনেল মেসির বার্সেলোনাকে শেষ ষোলোতে বিদায় করে দিয়ে এসেছে পিএসজি। দুই লেগ মিলিয়ে ৫-২ গোলের জয়ে পিএসজির চারটি গোলই করেছেন এমবাপে, প্রথম লেগে বার্সার মাঠে দুর্দান্ত হ্যাটট্রিকই করেছেন। বার্সাকে পেরিয়ে এবার বায়ার্নের বিপক্ষে হিসাব চুকিয়ে নিতে পারবে পিএসজি?
তবে কোচ মাউরো পচেত্তিনোর দলের পক্ষে কথা বলছে না সাম্প্রতিক ফর্ম। চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে যতটা দুর্বার পিএসজি, ফরাসি লিগ ওয়ানে ঠিক ততটাই বর্ণহীন নেইমাররা। লিগে নিজেদের সবশেষ ম্যাচে লিলের বিপক্ষে শীর্ষস্থান হারিয়েছে ফরাসি চ্যাম্পিয়নরা। উল্টোদিকে বুন্দেসলিগায় জার্মান জায়ান্ট ক্লাবটি যেন উড়ছে। নিজেদের সবশেষ লিগের ম্যাচে লিপজিগকে হারিয়েছে হ্যান্স ডিটার ফ্লিকের দল। সেই সঙ্গে শীর্ষস্থানও ধরে রেখেছে শক্তভাবে।
ইউরোপ সেরার প্রতিযোগিতার শেষ আটের প্রথম লেগে আজ বায়ার্নের মাঠে মার্কো ভেরাত্তি ও আলেসান্দ্রো ফ্লোরেন্সিকে পাচ্ছে না পিএসজি। আর বায়ার্ন এই ম্যাচে তো বটেই, ফিরতি পর্বেও দলের সেরা তারকা রবের্ত লেভানদোভস্কিকে পাচ্ছে না। ডান হাঁটুর চোটে চার সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন মৌসুমে দলটির সর্বোচ্চ গোলদাতা এই পোলিশ ফরোয়ার্ড। বায়ার্নের এই তারকার অনুপস্থিতিকে অনেকেই দেখছেন পিএসজির জন্য বাড়তি সুবিধা। তবে এ বিষয়ে একমত নন পিএসজি কোচ, ‘বায়ার্ন ইউরোপের অন্যতম সেরা দল। সে দলের সবাই ভালো। তার (লেভান্দোভস্কি) না থাকা কোন বাড়তি সুবিধা যোগ করবে না।’ প্রতিপক্ষ হিসেবে বায়ার্নকে কিভাবে দেখেন তাও জানালেন পচেত্তিনো, ‘তারা (বায়ার্ন) বর্তমান চ্যাম্পিয়ন। তাদের ব্যাপারে আলাদাভাবে বলার কিছু নেই। আমরা মিউনিখে (প্রথম লেগের ভেন্যু) যাবো তাদের প্রতি সম্মান নিয়ে। কিন্তু আমাদের লক্ষ্য সেমিফাইনাল।’
এর বাইরে দারুণ আক্রমণাত্মক ফুটবলের আকর্ষণ জাগাবে আরেকটি ম্যাচও। আসরের আরেক কোয়ার্টার ফাইনালে চেলসির প্রতিপক্ষ ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসকে শেষ ষোলোতে বিদায় দিয়ে আসা পোর্তো। এ দু’দলের দুই লেগের খেলাই অনুষ্ঠিত হবে স্পেনের সেভিয়ায়। আজ প্রথম লেগের খেলার পর ফিরতি পর্ব ১৩ এপ্রিল রাতে। জয়ী দল সেমি-ফাইনালে খেলবে রিয়াল মাদ্রিদ অথবা লিভারপুলের বিপক্ষে।
তবে ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের কাছে ৫-২ ব্যবধানে হারা চেলসি মানসিকভাবে আছে দুর্বল অবস্থায়। দায়িত্ব নেওয়ার পর থেকে টানা ১৪ ম্যাচে অপরাজিত ছিলেন সাবেক পিএসজির কোচ ও বর্তমান চেলসি কোচ টমাস টুখেল। এই সময়ের মধ্যে চেলসি খেয়েছিল মাত্র দু’গোল। পঞ্চদশ ম্যাচে এসে যাবতীয় রেকর্ড তছনছ হয়ে যাওয়ায় পোর্তোর বিরুদ্ধে ম্যাচের আগে চিন্তা বাড়ল কোচের। এছাড়া লিগে ৫ম স্থানে থাকা চেলসির আগামী আসরে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে না পারার শঙ্কাতো আছেই। অবশ্য চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্তই খেলছে দলটি। লুইস সুয়ারেজের দলকে বিদায় করে দিয়েই কোয়ার্টারে জায়গা করে নেয়া দলটি এফএ কাপেও আছে ভালো অবস্থানে।
অন্যদিকে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসকে কাঁদিয়ে শেষ আটে ওঠা পোর্তো নিজেদের লিগে সবশেষ চারটি ম্যাচেই তুলে নিয়েছে জয়। কিন্তু লিগে শীর্ষে থাকা স্পোর্টিং ক্লাবের চেয়ে ঢেড় পিছিয়ে (৮ পয়েন্ট) তারা। কিন্তু সার্জিও অলিভেরার দলের সামর্থ্য তারা এখন পর্যন্ত ভালোই টের পাওয়া গেছে। এই ম্যাচটি তাই চেলসির জন্য ফাইনালের চেয়ে কোনঅংশেই কম নয়।
আজ রাতে মুখোমুখি
কো.ফাইনাল ১ম লেগ
বায়ার্ন মিউনিখ-পিএসজি
পোর্তো-চেলসি
ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ১টা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন