ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরো দুই মেয়াদ ক্ষমতায় থাকার বিলে স্বাক্ষর পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

আরো দুই মেয়াদে ক্ষমতায় থাকার বিলে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মধ্য দিয়ে নিজের ক্ষমতা দীর্ঘ সময়ের জন্য নিশ্চিত করে ফেললেন তিনি। সোমবার এ সংক্রান্ত একটি বিলে স্বাক্ষর করেন তিনি।

২০০০ সাল থেকে একটানা রাশিয়ার ক্ষমতায় আছেন পুতিন। বর্তমান মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। এর আগেও ক্ষমতায় থাকতে সংবিধান পরিবর্তন করেছেন তিনি। এবার যেই ব্যবস্থা করেছেন তাতে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন পুতিন। গত বছরই সাংবিধানিক সংশোধনী নিয়ে রাশিয়া সরকার ভোটের আয়োজন করেছিল। বর্তমানে দেশটির আইন প্রণেতারা সংবিধানের নতুন সংস্করণের সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যমান আইন তৈরি করছেন।

জানা গেছে, নতুন বিলে নির্ধারণ করা হয়েছে পরবর্তীতে যারা রাশিয়ার প্রেসিডেন্ট হতে চান তাদের যোগ্যতা কী হবে। এতে যুক্ত করা হয়েছে- প্রেসিডেন্ট প্রার্থীর বয়স নূন্যতম ৩৫ বছর হতে হবে এবং রাশিয়ায় জন্ম, বেড়ে ওঠা এবং অন্তত ২৫ বছর দেশটিতে বসবাসের অভিজ্ঞতা থাকতে হবে। রাশিয়া ছাড়া অন্য কোনো দেশের নাগরিক হতে পারবেন না তিনি। এমনকি যেসব রুশ বিদেশে বসবাস করছেন, তারাও প্রেসিডেন্ট পদের জন্য আবেদন করতে পারবে না। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack+Ali ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ পিএম says : 0
O'Allah muslim killer in syria wipe him out from Allah's world by corona virus. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন