বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

লকডাউনের তৃতীয় দিনে চেনারূপে ঢাকা, স্বাস্থ্যবিধি উধাও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ৯:৫৮ এএম

করোনাভাইরাসের কারণে ঘোষিত লকডাউনের তৃতীয় দিনেই স্বাভাবিক রূপে ফিরে এসেছে রাজধানী ঢাকা। আগের মতোই চলছে গণপরিবহন, মোড়ে মোড়ে সৃষ্টি হচ্ছে যানজট। এসবে বিলীন করোনার বিস্তার প্রতিরোধে আরোপিত স্বাস্থ্যবিধি।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। সামাজিক দূরত্ব মেনে চলার কোনো তাগিদ নেই। মাস্ক নেই বেশির ভাগ মানুষের মুখে। কারও কারও মাস্ক ঝুলছে থুতনি বা গলায়।

মামুন খান থাকেন রাজধানীর শান্তিনগর এলাকায়। বেসরকারি প্রতিষ্ঠানের এই চাকরিজীবী, জীবিকার তাগিদে প্রতিদিন ছুটে যান উত্তরা। তবে আজ কিছুটা নির্ভার তিনি। কারণ লকডাউনের তৃতীয় দিনে এসে, চলছে বাস।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিটা মাথায় নিয়েও, খরচ কমবে এটা ভেবেই স্বস্তিতে তিনি। তিনি জানালেন, ‘যতটা পারি সাবধান থাকি। কিন্তু অফিস যেহেতু যেতে হচ্ছে, কিছু তো করার নেই। বাস হলে খরচটা অনেক কমে আসে। সিএনজি নিয়ে তো প্রতিদিন যাওয়া-আসা আমার পক্ষে অসম্ভব।’

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে ৫ এপ্রিল থেকে সাত দিনের লকডাউন ঘোষণা করে সরকার। যদিও এটি লকডাউন কি না, তা নিয়ে সরকার নিজেই দ্বিধাবিভক্ত। সরকারের মন্ত্রীরা লকডাউন বললেও মন্ত্রিপরিষদ সচিব বলছেন বিধিনিষেধ।

লকডাউনের প্রথম দুদিন বাস ছাড়া রাজধানীর চেহারা ছিল স্বাভাবিক। কিন্তু অফিসমুখী মানুষের দুর্ভোগের কথা ভেবে তৃতীয় দিনে এসে অনুমতি দেয়া হয় বাস চলাচলের। তাতে নিম্ন আয়ের মানুষেরা কিছুটা স্বস্তি পেলেও, করোনাভাইরাস সংক্রমণের গতিতে লাগাম টানা মুশকিল হিসেবেই দেখছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বাস চলার মধ্য দিয়ে রাজধানীও ফিরে পেয়েছে তার স্বাভাবিক চেহারা। সকাল সাড়ে ৯টা পর্যন্ত মগবাজার, ফার্মগেট, বাড্ডা রোডে যানজটও দেখা যায়। সময় যত গড়িয়েছে, পরিবহনের সংখ্যাও বেড়েছে, সড়কও হয়েছে ধীরগতির।

মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, লকডাউনে মহানগরে চলাচলের ভোগান্তি বিবেচনায় এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাস চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Anwar+Hossain ৭ এপ্রিল, ২০২১, ১১:১০ এএম says : 0
This is Bangladesh
Total Reply(0)
Shafaeth Hossain ৭ এপ্রিল, ২০২১, ১২:৩২ পিএম says : 0
কোথাও সাস্থবিধি মানা হচ্ছে না , শুধু শুধু বাড়তি ভাড়া ভাড়ানো টা আমি অযৌক্তিক মনে করি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন