ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের সঙ্গে বিশ্ব শক্তির ‘গঠনমূলক’ আলোচনা, প্রত্যাহার হবে মার্কিন নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১১:৩৮ এএম

পারমাণবিক বিষয়ের আলোচনায় যুক্তরাষ্ট্র ও ইরান ইতিবাচকভাবে সাড়া দিয়েছে। গতকাল মঙ্গলবার (৬ এপ্রিল) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই আলোচনায় ইরান এবং বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলোর মধ্য ‘গঠনমূলক’ আলোচনা হয়েছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, এ ব্যাপারে উভয় গোষ্ঠী ওয়ার্কিং গ্রুপ গঠনের ব্যাপারে সহমত হয়েছে। এর মাধ্যমে ২০১৫ সালের পরমাণু চুক্তি অনুযায়ী তেহরানের পরমাণু কার্যক্রম কমিয়ে আনা যাবে এবং ওয়াশিংটনের আরোপিত নিষেধাজ্ঞাও প্রত্যাহার হবে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে ঐ চুক্তি থেকে বের করে নিয়ে আসেন। এর ফলে ইরন ঐ চুক্তিতে ব্যক্ত পরমাণু কর্মসূচির সীমারেখা ধীরে ধীরে লংঘন করতে শুরু করে।

গতকাল মঙ্গলবারের এই আলোচনায় এই মূল চুক্তির অবশিষ্ট দেশগুলো, ইরান, ব্রিটেন, চীন, ফ্রান্স জার্মানি এবং রাশিয়া এই যৌথ কমিশন যোগ দেয়। এর সভাপতিত্ব করে ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাষ্ট্র এই বৈঠকে যোগ দেয়নি। যদিও ওয়াশিংটন কিংবা ইরান কেউই বলছে না যে এই আলোচনা থেকে দ্রুত কোন সমাধান বেরিয়ে আসবে। তারা এবং ইউরোপীয় ইউনিয়ন এই প্রাথমিক আলোচনাকে ইতিবাচক ভাবে বর্ণনা করছে।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান সমন্বয়কারি এনরিক মোরা টুইটারে লেখেন, ‘এটি ছিল গঠনমূলক যৌথ বৈঠক । পরমাণু চুক্তির বাস্তবায়ন এবং নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষেয়ে দুটি বিশেষজ্ঞ গোষ্ঠির সঙ্গে যৌথ কুটনৈতিক প্রক্রিয়ার জন্য এক ধরণের একতা এবং উচ্চাকাঙ্খা রয়েছে।’ সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন