ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রক্ত জমাট বাঁধার সমস্যা, ব্রিটেনে বাচ্চাদের জন্য অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ৪:১২ পিএম

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন ব্যবহার করে কমবয়সিদের মধ্যে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিচ্ছে। এই অভিযোগ ইতিমধ্যেই উঠেছে ইউরোপের বেশ কয়েকটি দেশে। বিষয়টি নিয়ে সতর্কতার অংশ হিসাবে ব্রিটেনে বাচ্চাদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকার ট্রায়াল আপাতত বন্ধ রাখা হয়েছে। মঙ্গলবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যদিও পেডিয়াট্রিক ক্লিনিক্যাল ট্রায়ালের সুরক্ষা নিয়ে কোনও উদ্বেগ নেই, তবুও আমরা ব্রিটেনের নিয়ন্ত্রকদের থেকে অতিরিক্ত তথ্যের জন্য অপেক্ষা করছি। ট্রায়ালে টিকাকরণের আগে রক্ত জমাটের সমস্যা সংক্রান্ত বিষয়টি নিয়ে আরও খতিয়ে দেখা হবে।’ যদিও ট্রায়াল বন্ধ হলেও বাচ্চা এবং তাদের বাবা-মাকে নির্ধারিত সূচি অনুসারে ট্রায়ালের জায়গায় যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। টিকা সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে তা জানানোর অনুরোধও জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ব্রিটেনে টিকা সংক্রান্ত বিষয়ের নিয়ন্ত্রক (এমএইচআরএ) সারা বিশ্বে দেয়া অ্যাস্ট্রাজেনেকার টিকা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করছে। এমএইচআরএ জানিয়েছিল, ব্রিটেনে দেয়া অ্যাস্ট্রাজেনেকা টিকার ১ কোটি ৮০ লাখ ডোজের মধ্যে ৩০টি ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিয়েছিল। তার মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার এমএইচআরএ-এর তরফে বলা হয়েছে, ‘বিষয়টি নিয়ে এখনই সিদ্ধান্তে পৌঁছে যাওয়ার সময় আসেনি। এই বিষয়টি নিয়ে পর্যালোচনা চলছে।’ সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন