বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্যক্তিগত তথ্য ফাঁসের আশঙ্কায় ‘ভ্যাকসিন পাসপোর্ট’ জারি করবে না যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ৪:৪৪ পিএম

ফাঁস হয়ে যেতে পারে ব্যক্তিগত তথ্য। এমন আশঙ্কায় ‘ভ্যাকসিন পাসপোর্ট’ জারির প্রস্তাব বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার হোয়াইট হাউস জানিয়েছে, সরকার এমন কোন সিদ্ধান্ত নেবে না। তবে বেসরকারি সংস্থাগুলি এই পরিকল্পনা খতিয়ে দেখতে পারে।

এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘টিকা নেয়ার প্রমাণস্বরূপ কোনও নথি বহন করার পক্ষে মত দেয়নি সরকার। ভ্যাকসিন সংক্রান্ত কোনও ফেডারেল তথ্যভাণ্ডার তৈরি করা হয়নি। মার্কিন নাগরিকরা ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা, নিরাপত্তা ও বৈষম্য নিয়ে অত্যন্ত সংবেদনশীল। সরকার সেই কথা মাথায় রেখে বেসরকারি সংস্থাগুলির ক্ষেত্রে কিছু নির্দেশিকা প্রকাশ করবে।’

ভ্যাকসিন পাসপোর্ট মূলত একটি ডিজিটাল হেলথ পাস। যা মিলবে বিশেষ কিছু অ্যাপের মাধ্যমে। করোনা সংক্রমণ ও টিকার সংক্রান্ত সমস্তু খুঁটিনাটি থাকবে এই অ্যাপে। অর্থাৎ আপনি সংক্রমিত হয়েছেন কিনা, টিকা নেয়া আছে কিনা, টিকা নিলে কতদিন আগে তা নিয়েছেন। এরকম সমস্ত তথ্যই থাকবে এই অ্যাপে। সেই তথ্য নিয়েই তৈরি হবে ডিজিটাল হেলথ পাস ভ্যাকসিন পাসপোর্ট।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, কোথাও বেড়াতে গেলে কিংবা সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চ, সিনেমা হল, অফিস কাছারিতেও বাধ্যতামূলক হবে এই অ্যাপ। ঠিক যেমন ভাবে বিদেশ সফরে পাসপোর্ট প্রয়োজন হয়, তেমনই এই ভ্যাকসিন পাসপোর্টও বাধ্যতামূলক করা হতে পারে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই পাস সংক্রমণ ঠেকাতে বিশেষ কার্যকর হবে না। কারণ প্রতিষেধক নেয়ার পরও পুনঃসংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে।

জানা গিয়েছে, ইতিমধ্যে আইবিএম, কম ট্রাস্ট নেটওয়ার্কের মতো সংস্থা স্মার্টফোনের জন্য অ্যাপ ডিজাইনিংয়ের কাজ শুরু করে দিয়েছে। কম ট্রাস্ট নেটওয়ার্কে একটি অ্যাপ তৈরি করেছে যার নাম কমনপাস অ্যাপ। আইবিএম তৈরি করছে ডিজিটাল হেল্থ পাস। কিন্তু এর ফলে তৈরি হয়েছে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা। সূত্র: ব্লুমবার্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন