শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টানা পাঁচ মাসের খরা পুড়ে খাক ফল-ফসল

তাপদাহের মধ্যেই বজ্রবৃষ্টি ঝড়ো হাওয়া কালবৈশাখী শিলাবৃষ্টির শঙ্কা

শফিউল আলম | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

দেশজুড়ে অনাবৃষ্টি খরার দহনে পুড়ে খাক উঠতি বোরোসহ ফল-ফসল, ক্ষেত-খামার। মাঠ-ঘাট, হাওড়-বাওড়, খাল-বিল ফেটে চৌচির। গতকাল সন্ধ্যা পর্যন্ত ৭২ ঘণ্টায় দেশের কোথাও ছিটেফোঁটা বৃষ্টি হয়নি। ঢাকায় তাপমাত্রা উঠে গেছে সর্বোচ্চ ৩৬.২ এবং সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াসে। যা দেশের সর্বোচ্চ। অব্যাহত তাপদাহ ও ভ্যাপসা গরমের মধ্যেই বজ্রবৃষ্টি, দমকা থেকে ঝড়ো হাওয়া, কালবৈশাখী, শিলাবৃষ্টির মতো মৌসুমী দুর্যোগের আভাস রয়েছে। তবে প্রত্যাশিত বৃষ্টিপাতের কোন সুখবর আপাতত নেই।

বিগত নভেম্বরের শেষ দিক থেকে চলতি এপ্রিলে এ যাবৎ টানা ৫ মাস অনাবৃষ্টি ও খরার কবলে পড়েছে দেশ। বিশুদ্ধ পানির অভাব সর্বত্র। এতে করে করোনাকালে মানুষের কষ্ট অবর্ণনীয়। দূষিত পানি পান করে ডায়রিয়াসহ পেটের পীড়া বৃদ্ধি পেয়েছে অনেক জেলায়। ফল-ফসল সতেজ রাখতে নিয়মিত ও স্বাভাবিক বৃষ্টির পানির কোন বিকল্প নেই। অব্যাহত প্রচন্ড খরা পরিস্থিতিতে ভ‚গর্ভস্থ পানি দিয়ে ফসলি জমিতে সেচের চাহিদা মেটাতে গিয়ে কৃষকের খরচ ও দুর্ভোগ বেড়েই চলেছে।

গত মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ৭৯ দশমিক ৬ শতাংশই কম বৃষ্টি হয়েছে। গত ফেব্রæয়ারি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ৯৯ শতাংশই কম বৃষ্টির রেকর্ড হয়। গত জানুয়ারি মাসে দেশে স্বাভাবিকের তুলনায় গড়ে ৯৭.৭ ভাগই কম বৃষ্টি হয়। গত ডিসেম্বরে দেশে বৃষ্টিপাত হয় স্বাভাবিকের চেয়ে গড়ে ৯৮.৮ শতাংশই কম। এভাবে গত বছরের ডিসেম্বর থেকে গত মার্চ পর্যন্ত সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৯৪ শতাংশই কম বৃষ্টিপাত হয়েছে। অর্থাৎ বলতে গেলে বৃষ্টিই ঝরেনি।

চলতি এপ্রিল মাসও তীব্র খরা-অনাবৃৃষ্টি তাপদাহের মধ্যদিয়ে যাচ্ছে। এদিকে বৈশাখ মাস ঘনিয়ে আসার সাথে সাথে ঝড়, বজ্রপাত, শিলাবৃষ্টি ও কালবৈশাখীর ঘনঘটার আশঙ্কা দেখা দিয়েছে। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ এবং যশোর ও কুষ্টিয়া অঞ্চলের বিক্ষিপ্ত দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রপাতের সাথে বৃষ্টি হতে পারে।
এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন