বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নৌদুর্ঘটনা আগের থেকে অনেক কমেছে

সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

দেশে নৌদুর্ঘটনা হ্রাস পাচ্ছে। আগে যেকোনো ছুটির সময় বিভিন্ন রুটে অসংখ্য নৌদুর্ঘটনা ঘটত। এখন তা অনেকাংশেই কমে গেছে। তবে একদমই যে দুর্ঘটনা ঘটে না সেটা বলা যাবে না। গতকাল বুধবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১’এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
স্বরাস্ট্রমন্ত্রী আরো বলেন, নদীমাতৃক ও সমুদ্র উপক‚লীয় বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে নৌপরিবহনের গুরুত্ব অপরিসীম। আমাদের এ অর্জনকে সুসংহত ও টেকসই করতে হবে। নদীবেষ্টিত বাংলাদেশে নৌ-নিরাপত্তা সপ্তাহ পালনের গুরুত্বও অপরিসীম।
অন্যান্য পরিবহনের তুলনায় নৌপথ অধিকতর সাশ্রয়ী ও পরিবেশবান্ধব উল্লেখ করে তিনি বলেন, দুর্ঘটনামুক্ত নৌপরিবহন ব্যবস্থা গড়ে তোলা অধিদফতরের অন্যতম প্রধান দায়িত্ব। জানমালের নিরাপত্তার জন্য অধিদফতর থেকে বেশকিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সফটওয়্যারের মাধ্যমে জাহাজের ডিজিটাল নকশা নিশ্চিতকরণ, ডকইয়ার্ডগুলোয় আধুনিক যন্ত্র ও প্রশিক্ষিত জনবলের মাধ্যমে জাহাজ নির্মাণ নিশ্চিতকরণ, হাইড্রোলিক স্টিয়ারিংয়ের মাধ্যমে বড় বড় নৌযানের নিরাপদ চলাচল নিশ্চিতকরণ অন্যতম। এছাড়াও ভিএইচএফ যন্ত্র স্থাপনের মাধ্যমে এক জাহাজের সঙ্গে অন্য জাহাজের যোগাযোগ স্থাপন, রাডার সংযোজনের মাধ্যমে অন্ধকার ও কুয়াশায় অন্যান্য নৌযান চিহ্নিতকরণ ও ইকোসাউন্ডের মাধ্যমে নদীর গভীরতার ধারণা পাওয়া যাচ্ছে। সেজন্য আমি মনে করি নৌপথ আগের চেয়ে সচল হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ সেক্টরের নৌযান সার্ভে ও রেজিস্ট্রেশন প্রতিবেদনসহ জাহাজের নাবিকদের সব তথ্য ডিজিটাল ডাটাবেজে সংরক্ষণ করা হচ্ছে। সরকারের বাস্তবমুখী পদক্ষেপের কারণে নৌপরিবহন খাত দুর্বার গতিতে এগিয়ে চলছে। নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম (বীর উত্তম) ও নৌপরিবহন সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন