ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

করোনাভাইরাস : দেশে দ. আফ্রিকার ভ্যারিয়েন্টের আধিপত্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০৪ পিএম

সম্প্রতি করোনায় দেশে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টে বেশি সংক্রমিত হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র আইসিডিডিআরবি। বুধবার (৭ এপ্রিল) এমন তথ্য আইসিসিডিডিআরবি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।
প্রতিষ্ঠানটি যেখানে দেখিয়েছে, গত ১৮ থেকে ২৪ মার্চের মধ্যে আইসিডিডিআরবি’র বিজ্ঞানীরা করোনা রোগীদের প্রায় ৫৭টি নমুনার জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করেছেন। এর মধ্যে, ৪৬টি অর্থাৎ ৮০ শতাংশেরও বেশি দক্ষিণ আফ্রিকার করোনা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।
এর আগের সপ্তাহে ১২ থেকে ১৭ মার্চের মধ্যে আইসিডিডিআরবি ৯৯টি করোনা রোগীর নমুনার জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করে ৬৪টি অর্থাৎ ৬৪ শতাংশের বেশি দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট পেয়েছে। মার্চের প্রথম সপ্তাহে প্রায় ৩০টি নমুনার জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করে অবশ্য আফ্রিকার ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি।
তথ্য বলছে, দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট দেশে প্রবেশের পর পর উল্লেখযোগ্যভাবে একটি পরিবর্তন লক্ষ্য করা যায়। যার ফলে মার্চের তৃতীয় সপ্তাহে অন্যান্য ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে সর্বাধিক আধিপত্য বিস্তারের নজির পায় তারা। মার্চের চতুর্থ সপ্তাহে দেখা গেছে অন্যান্য যতগুলো ভ্যারিয়েন্ট আছে তার ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট।
প্রতিষ্ঠানটির গবেষকরা জানায়, সম্প্রতি করোনার উচ্চ সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। এদিকে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ইতিমধ্যে দেশে এক সপ্তাহের লকডাউন (বিধিনিষেধ) দিয়েছে সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md.Sagir Hossain ৮ এপ্রিল, ২০২১, ১২:৫২ পিএম says : 0
Brazil berient Kotota Dangerous.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন