শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিউইয়র্ককে ছাড়িয়ে শীর্ষ ধনীদের শহর এখন বেইজিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭ পিএম | আপডেট : ৭:৫৩ পিএম, ৮ এপ্রিল, ২০২১

বিশ্বের অন্য সব শহরের চেয়ে এখন সবচেয়ে বেশি বিলিয়নিয়ার বাস করেন চীনের রাজধানী বেইজিংয়ে। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস বিশ্বের বিলিয়নিয়ার তালিকা প্রকাশ করেছে। এতে দেখা গেছে গত বছর চীনের রাজধানীতে নতুন করে ৩৩ জন শত কোটিপতি হয়েছেন।

বর্তমানে ১০০ জন শত কোটিপতির বাস বেইজিংয়ে। এর পরই রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, সেখানে বাস করেন ৯৯ জন শত কোটিপতি। বিশ্বের অন্য যেকোনো বড় দেশের তুলনায় চীন দ্রুত করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পেরেছে। সেই সঙ্গে প্রযুক্তি সংস্থাগুলোর উন্নতি ও শেয়ারবাজারের উত্থান তাদের এই শীর্ষস্থানে নিয়ে এসেছে। অবশ্য মোট সম্পদের হিসাবে এগিয়ে রয়েছে নিউইয়র্ক। অর্থাৎ বেইজিংয়ের ১০০ ধনকুবেরের যে সম্পদ, তার চেয়ে নিউইয়র্কের ৯৯ ধনকুবেরের সম্পদ বেশি। বেইজিংয়ের শীর্ষ ধনী জাং ইয়িমিং। তিনি ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটকের প্রতিষ্ঠাতা ও বাইটড্যান্সের প্রধান নির্বাহী। তার মোট সম্পদের পরিমাণ ৩ হাজার ৫৬০ কোটি ডলার। বিপরীতে নিউইয়র্ক সিটির সবচেয়ে ধনী বাসিন্দা সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ। তার সম্পদের পরিমাণ ৫ হাজার ৯০০ কোটি ডলার।

আসলে করোনা মহামারি বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্যসহ অর্থনীতিকে ওলটপালট করে দিলেও শীর্ষ ধনীদের কিছুই হয়নি। মহামারি চলাকালে চীন ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট কোম্পানিগুলো আরও বড় হয়েছে। এখন বিশ্বের বেশির ভাগ মানুষের কেনাকাটা জীবন অনলাইন নির্ভর হয়ে পড়েছে, যা এই ধনীদের আরও ধনী করেছে। গত বছর চীনে নতুন করে ২১০ জন বিলিয়নিয়ার ক্লাবে ঢুকেছেন। তবে চীনের এই হিসাবে হংকং ও ম্যাকাউকে যুক্ত করা হয়েছে।

মঙ্গলবার ফোর্বসের ৩৫তম বার্ষিক বিলিয়নিয়ারের ওই তালিকা অনুযায়ী, করোনা মহামারির মধ্যেই বিশ্বে বিলিয়নিয়ারের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে। গত বছরের তুলনায় ২০২১ সালে বিশ্বে বিলিয়নিয়ার বেড়েছে ৬৬০ জন। এক বছরে এতজন এই শত কোটি ডলারের ক্লাবে এর আগে কখনো ঢুকতে পারেননি। সূত্র: বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন