শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভালো চোখে অস্ত্রোপচার চিকিৎসক

চিকিৎসকের গাফিলতির অভিযোগ

ভুঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

ডানের পরিবর্তে বাম চোখ অপারেশন করলেন চিকিৎসক। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে টাঙ্গাইলের ভুঞাপুর চক্ষু হাসপাতালে। বিষয়টি ধামাচাপা দিতে এরই মধ্যে বিনা পয়সায় রোগীর ডান চোখ অপারেশন করা হয়েছে। দায় এড়াতে প্রতিবেদন দেয়া টেকনিশিয়ানের ভুল বলে দাবি করেছেন চিকিৎসক।
জানা গেছে, ভ‚ঞাপুর চক্ষু হাসপাতালটি সিরাজগঞ্জের প্রফেসর এম এ মতিন মেমোরিয়াল বিএনএসবি চক্ষু হাসপাতালের অধীনে পরিচালিত হয়। গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের হরিষা গ্রামের সুফিয়া বেগম (৬৫) ডান চোখের সমস্যার জন্য এখানে ভর্তি হয়। চিকিৎসকের দেয়া পরীক্ষা শেষে তার বøক হওয়া ডান চোখ অপারেশনের সিদ্ধান্ত দেন। নির্ধারিত তারিখ অনুসারে গত ৬ মার্চ তার অপারেশন হয়। তবে বøক হওয়া ডান চোখের পরিবর্তে ভালো বাম চোখের অপারেশন করেন ডা. ফারুক হাসান। অপারেশনের সময় ওই রোগী আপত্তি জানালেও বাম চোখই অপারেশন করেন।

রোগীর অবস্থা উন্নতি না দেখে ডা. ফারুক হাসান হাসপাতালের ল্যাব টেস্টের রিপোর্টে ভুলবশত বাম চোখে বøক দেখানো হয়েছে বলে জানান। এ কারণেই বাম চোখের অপারেশন করা হয়েছে। পরে রোগীর স্বজনরা প্রতিবাদ করলে ভুল চিকিৎসার বিষয়টি ধামাচাপা দিতে পরবর্তিতে ১৬ মার্চ বিনামূল্যে ডান চোখের অপারেশন করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি কাউকে না জানাতে চাপ প্রয়োগ করেন।

সুফিয়া বেগম জানান, আমার ডান চোখে সমস্যা ছিল। কিন্তু চিকিৎসক আমার বাম চোখের অপারেশন করেছেন। তিনি ভুল চিকিৎসা করিয়ে ল্যাবের প্রতিবেদনের দোষ দিচ্ছেন। হাসপাতালের ল্যাব টেকনিশিয়ান সাদিয়া আক্তার জানান, প্রতিবেদনে ডান চোখেই বøক দেখানো হয়েছে। এরপরও চিকিৎসক বাম চোখ অপারেশন করেছেন। চিকিৎসক ভুল করেছেন। এখন আমার ওপর দোষ চাপাচ্ছেন।

এ ব্যাপারে ভ‚ঞাপুর চক্ষু হাসপাতালের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা মো. ফারুক হাসান জানান, আমি রোগীর ডান চোখে বøক নির্ণয় করি এবং অপারেশনের জন্য বলি। কিন্তু ল্যাব টেকনিশিয়ান ভুলবশত ডান চোখের পরিবর্তে বাম চোখে বøক দেখিয়ে প্রতিবেদন দেন। এ কারণে আমি ডান চোখের পরিবর্তে বাম চোখের অপারেশন করে ফেলি। পরে হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর স্বজনদের সঙ্গে আলোচনা করে বিষয়টি মীমাংসা করেছেন। ১৬ মার্চ আমার তত্ত্বাবধানে ওই রোগীর ডান চোখের অপারেশন বিনা পয়সায় করে দেয়া হয়েছে।

টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. শাহবুদ্দিন খান জানান, এ ঘটনায় জেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে তদন্ত কমিটি গঠন করা হবে। কমিটির প্রতিবেদনের পরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন