মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

পাকিস্তানকে সামরিক সহায়তা দিতে প্রস্তুত রাশিয়া : ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

পাকিস্তানকে সামরিক সহায়তা দিতে প্রস্তুত রয়েছে রাশিয়া। বুধবার ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশিকে সঙ্গে নিয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে এই তথ্য জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

দুই দিনের সফরে মঙ্গলবার দিল্লি থেকে ইসলামাবাদে পৌঁছান ল্যাভরভ। সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি, সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হন তিনি। ইমরানের সঙ্গে বৈঠকে কাশ্মির ইস্যু নিয়েও কথা হয় দুই নেতার।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি-র সঙ্গে বৈঠকের ল্যাভরভ বলেন, দুই দেশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে এবং সমুদ্রে জলদস্যুতা মোকাবিলায় সম্মিলিত সামরিক ও নৌ মহড়া বৃদ্ধি করতে সম্মত হয়েছে। তিনি বলেন, নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবিলায় পাকিস্তানের সক্ষমতার উন্নয়ন ঘটাবে রাশিয়া। এজন্য ইসলামাবাদকে বিশেষ সামরিক সরঞ্জাম সরবরাহ করবে মস্কো। তিনি আরও বলেন, রাশিয়া ও পাকিস্তানের মধ্যকার সহযোগিতা এই অঞ্চলের সবকটি দেশের স্বার্থ রক্ষা করবে। আফগানিস্তান প্রসঙ্গে ল্যাভরভ বলেন, আফগান শান্তি উদ্যোগের প্রচেষ্টায় রাশিয়া ও পাকিস্তান ঘনিষ্টভাবে সহযোগিতা করে যাচ্ছে।

প্রায় এক দশক পর রাশিয়ার ঊর্ধ্বতন কোনও কর্মকর্তার এটিই প্রথম পাকিস্তান সফর। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। ল্যাভরভের এই সফরকে ইসলামাবাদ গুরুত্বের সঙ্গে নিচ্ছে; এমন ইঙ্গিত দেন কোরেশি। উল্লেখ্য, আফগান শান্তি প্রক্রিয়ার মধ্যস্থতাকারী হিসেবে জোরালো ভ‚মিকা নিতে চায় রাশিয়া। সেক্ষেত্রে পাকিস্তানের সহযোগিতা দেশটির জন্য খুবই গুরুত্বপূর্ণ। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Harunur Rashid ৯ এপ্রিল, ২০২১, ৮:০৪ এএম says : 0
I guess politics and politician have strange bedfellows.
Total Reply(0)
Al Amin ১০ এপ্রিল, ২০২১, ৮:৫৩ এএম says : 0
১৯৪৮ সনে দেখা স্বপ্ন ভারত বাস্তবায়িত করে ১৯৭১ সনে সোভিয়েত ইউনিয়নের দুরদান্ত সাহায্য ও সহযোগীতায়।
Total Reply(0)
Monjur Rashed ১১ এপ্রিল, ২০২১, ১২:৫২ পিএম says : 0
Russia needs Pakistan to withstand US aggression in Afghanistan. Russians are not assisting Pakistan at free of cost.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন