ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পুলিশের সব স্থাপনার নিরাপত্তা জোরদার

বাংকার স্থাপনসহ অত্যাধুনিক অস্ত্রসজ্জিত সতর্ক পাহারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

সারা দেশে সকল থানা, ফাঁড়ি ও তদন্ত কেন্দ্রসহ পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো কোনো থানায় বালুর বস্তা দিয়েও বাংকার স্থাপন করে মাঝখানে পুলিশ সদস্যরা সাব-মেশিনগানসহ অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র নিয়ে নিরাপত্তা জোরদার করেছেন। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে ব্যবস্থা নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। গুলশান, বারিধারা এলাকার মতো স্পর্শকাতর স্থানগুলোতে পুলিশের চেকপোস্ট ও মোবাইল টিম কাজ করছে। রাজধানীসহ সারা দেশের ৬০০ থানায় ২৪ ঘণ্টাই সর্তক অবস্থায় থাকতে বলা হয়েছে পুলিশ কর্মকর্তাদের। পুলিশের একাধিক কর্মকর্তার সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

পুলিশ সদর দফতরের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, নাশকতা এবং জ্বালাও-পোড়াও ঠেকাতে প্রয়োজনে রাবার বুলেট ছাড়াও ভারি অস্ত্র ব্যবহার করা হবে বলে নির্দেশনা দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ।
র‌্যাব হেডকোয়ার্টার্সের এক কর্মকর্তা বলেন, র‌্যাবের সব টিম সতর্ক অবস্থানে আছে। জঙ্গিবাদসহ অপরাধ দমনে র‌্যাব কাজ করে যাচ্ছে।
পুলিশ সদর দফতরের একাধিক কর্মকর্তা গতকাল দৈনিক ইনকিলাবকে বলেন, থানা ও পুলিশ ফাঁড়িতে হামলা হতে পারে এমন আশঙ্কায় সরকারের একাধিক সংস্থা সতর্ক করে পুলিশ সদর দফতরে প্রতিবেদন দেয়। ওই প্রতিবেদনের আলোকে থানাগুলোর নিরাপত্তা বাড়ানো সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। গত বুধবার পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত সভাতেও থানার নিরাপত্তা বাড়াতে রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটন কমিশনার ও পুলিশ সুপারদেরকে বেশকিছু নির্দেশনা দেয়া হয়। তারই অংশ হিসেবে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে থানার প্রবেশ গেটে এলএমজি চেকপোস্ট বসাতে বলা হয়। এছাড়াও থানা ভবনের ছাদে ও আশপাশে নিরাপত্তা বাড়াতে বলা হয়।
ঢাকা মহাগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, হেফাজতের আন্দোলনসহ যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীর থানাগুলোতে নিরাপত্তা বাড়াতে নির্দেশনা দেয়া হয়েছে। থানার ফটকে চেকপোস্ট, আগন্তুক অতিথিতের গতিবিধি পর্যবেক্ষণসহ বিভিন্ন বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।
ডিএমপির নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, রাজধানীর থানাগুলোতে নিরাপত্তা চৌকি (সেন্ট্রি পোস্ট) বসানো হচ্ছে। চারদিকে বালুর বস্তা দিয়ে তৈরি এই চৌকির ভেতরে অস্ত্র তাক করে পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে বলা হয়েছে। থানায় হামলা হতে পারে একাধিক গোয়েন্দা সংস্থা তথ্য দেয়ার পর সব থানায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।
পুলিশ সদর দফতরের বুধবার সভায় উপস্থিত থাকা একজন ডিআইজি বলেন, থানাগুলোর নিরাপত্তা বিঘিœত হলে মানুষের জান মালের নিরাপত্তা বিঘিœত হবে। তাই পুলিশ থানাগুলির নিরাপত্তায় অধিক সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে। থানায় তল্লাশী চৌকির পাশাপাশি প্রয়োজনে বালির বস্তা দিয়ে এলএমজি পোস্ট বসাতে বলা হয়েছে। সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারদেরকে এক্ষেত্রে থানার ওসিদেরকে প্রয়োজনীয় নির্দেশনা দিতে বলা হয়েছে।
গতকাল রাজধানীর বেশ কয়েকটি থানা সরেজমিন ঘুরে নিরাপত্তা জোরদার করতে দেখা গেছে। একই সাথে থানার নিরাপত্তায় থানা পুলিশ সদস্যদের সংখ্যা আগের থেকে দ্বিগুণ করা হয়েছে। গতকাল দুপুরে রাজধানীর সবুজবাগ থানায় গিয়ে দেখা গেছে থানার প্রবেশ পথের দু’পাশে বালুর বস্তা দিয়ে বাংকার স্থাপন করেও মাঝখানে পুলিশ সদস্য সশস্ত্র অবস্থায় অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র নিয়ে দায়িত্ব পালন করছেন।
এ ব্যাপারে জানতে চাইলে সবুজবাগ থানার এএসআই মো. জামান দৈনিক ইনকিলাবকে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শুক্রবার থেকে থানার নিরাপত্তা জোরদার করা হয়েছে। থানার প্রবেশ পথের দু’পাশে বালুর বস্তা দিয়ে বাংকার স্থাপন করা হয়েছে। এখন থেকে ওই বাংকারের মাধ্যে থেকে পুলিশ সদস্যরা নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে থানার নিরাপত্তায় একজন এসআইসহ ৪ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করতেন। এখন সে সংখ্যা বাড়িয়ে ৮ জন করা হয়েছে।
অন্যদিকে রাজধানীর মতিঝিল থানায় ঘুরে থানার নিরাপত্তা জোরদার করতে দেখা গেছে, তবে এ থানায় কোনো বাংকার স্থাপন করা হয়নি। নিরাপত্তার দায়িত্বে থানা পুলিশ কনস্টেবল আব্দুল মান্নান দৈনিক ইনকিলাবকে বলেন, থানার নিরাপত্তা আগে থেকে জোরদার করা হয়েছে। আগে একজন এএসআই ও ২ জন কনস্টেবল থানার নিরাপত্তায় দায়িত্ব পালন করতেন, শুক্রবার থেকে ওই সংখ্যা ৫জন করা হয়েছে।
পুলিশের কয়েক কর্মকর্তা বলেন, আন্দোলনের নামে হেফাজতে ইসলামসহ কয়েকটি সংগঠন স¤প্রতি ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জসহ থানায় ও জেলা এসপির অফিস, বিভিন্ন সরকারি স্থাপনা ভাঙচুর করে। পুলিশ এসব রাষ্ট্রীয় সম্পদের নিরাপত্তা দিতে গিয়ে অতর্কিত হামলা শিকার হয়। এছাড়া স্থাপনা ও যানবাহনে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এসব কারণে সম্প্রতি পুলিশ সদর দফতর থেকে নির্দেশনা পেয়ে মেট্রোপলিটন ও বিভাগীয় পুলিশ কার্যালয় থেকে নিজ নিজ এলাকার থানার নিরাপত্তা বাড়ানো হয়েছে।
সিলেট মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, সিলেট মেট্রোপলিটনে ৬টি থানা ও ৮টি ফাঁড়ির নিরাপত্তায় থানা ও ফাঁড়ির সামনে বালুর বস্তা দিয়ে বাংকার স্থাপন করা হয়েছে। বাংকারের মাঝখানে পুলিশ সদস্য সাব-মেশিনগান ও লাইট মেশিনগান স্থাপন করে সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করছেন। গত দুই থেকে তিন দিন ধরে এ নিরাপত্তা বাড়ানো হয়েছে।
পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন জানান, চট্টগ্রাম বিভাগের ১১টি জেলায় ১০৮টি থানা আছে। এছাড়াও অনেক ফাঁড়ি রয়েছে। এসব স্থাপনায় বাড়তি ফোর্স মোতায়েন করা হয়েছে। অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র নিয়ে পুলিশ টহল দিচ্ছে। পুলিশের ওপর হামলা ঠেকাতে সব প্রস্তুতি আছে। অপরাধীরা যেই হোক কাউকে ছাড় দেয়া হবে না। পুলিশ সতর্ক আছে। হাটহাজারী থেকে ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালীসহ বিভাগের প্রতিটি থানায় অত্যাধুনিক অস্ত্র নিয়ে পুলিশ ডিউটিতে রয়েছে।
ডিএমপির গুলশান বিভাগের একজন কর্মকর্তা বলেন, গুলশান ও বারিধারাসহ আশপাশ এলাকায় মোবাইল প্যাট্রোল, চেকপোস্ট, কনভয় প্যাট্রোলের ব্যবস্থা নেয়া হয়েছে। স্পর্শকাতর স্থানগুলোতে আন্তঃবাহিনী সমন্বয় করে নিরাপত্তা বাড়ানো হয়েছে। গত কয়েকদিন ধরে এ পদক্ষেপ নেয়া হয়েছে। বাড়ানো হয়েছে গোয়েন্দা কার্যক্রমও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Shourove Hossain ১০ এপ্রিল, ২০২১, ১:২৫ এএম says : 5
জঙ্গি হামলা থেকে রক্ষার জন্য এটাই, সঠিক সিদ্ধান্ত
Total Reply(1)
Khalid ১০ এপ্রিল, ২০২১, ১১:১৮ এএম says : 0
............
WH Sohel ১০ এপ্রিল, ২০২১, ১:২৫ এএম says : 0
ম‌নে হ‌চ্ছে যু‌দ্ধের প্রস্তু‌তি নি‌চ্ছে পু‌লিশ! এ চিত্র দে‌খে মামুনুল হ‌ককে গ্রেফতা‌রের অাবাস পাওয়া যা‌চ্ছে।
Total Reply(0)
Shafiqul Islam ১০ এপ্রিল, ২০২১, ১:২৫ এএম says : 0
থানা পাহারায় মেশিনগান আর সীমান্ত পাহারায়..........
Total Reply(0)
Mohammed Nurul Amin ১০ এপ্রিল, ২০২১, ১:২৬ এএম says : 0
এতো পাহারা, কষ্ট না করে জনবান্ধব হয়ে যান, প্রশিক্ষনে যা শিখেছেন তা পালন করুন, দেখবেন চারদিক টা কত সুন্দর, কত সন্মান, কত আনন্দোচ্ছল চোখ!
Total Reply(0)
Evan Ctg ১০ এপ্রিল, ২০২১, ১:২৬ এএম says : 0
পুলিশ এখন জনগণের জানমাল নয় , নিজেদের থানা রক্ষা করা বড় চ্যালেন্জ
Total Reply(0)
habib ১০ এপ্রিল, ২০২১, ৯:৪৯ এএম says : 0
....mone hosche Bangladesher manuser sate juddho suru kore diyece..
Total Reply(0)
মোঃ রহমান ১০ এপ্রিল, ২০২১, ৮:১৩ এএম says : 0
অভিযানের পুর্বাভাস। মামুনুল হক সহ, ব্যপক ধরবপাকড় হবে। কর্তৃপক্ষ এটাক ইস দা বেস্ট ডিফেন্স স্ট্রাটেজি তে যাচ্ছে। অচিরেই শুরু হবে। কথা সেটা না, কথা হল এই যে জনবল দ্বিগুণ করল? এরা আসলো কোত্থেকে? অই সব যায়গা তাহলে বর্তমানে অরক্ষিত। "ঝুকিপূর্ণ" কিভাবে চিহ্নিত করছে? সংগা কি? কোথায় কোন দলের ভোট বেশি সেটা দেখে??
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন