শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওয়ানডের আত্মবিশ্বাস নিয়ে টি-টোয়েন্টি মিশন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানের দারুণ জয়ে। সফরকারি দলের প্রধান কোচ মিসবাহ উল হকের অধীনে এটাই ছিল বাবর আজমদের প্রথম দেশের বাইরে সিরিজ জয়। সেই জয়ের ধারাবাহিকতা ধরে রেখে টি-টোয়েন্টিতেও জয় পেতে চান পাকিস্তানের এ সাবেক অধিনায়ক। তবে ওয়ানডে সিরিজে জয় পেলেও মিডল অর্ডার সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকার মাটিতে। এ বিষযটি ভাবাচ্ছে মিসবাহকে। তবে এ ভাবনা ছাপিয়ে আজ জোহান্সবার্গে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে পাকিস্তান।
ফখর জামান, অধিনায়ক বাবর ও ইমাম-উল-হকের ভূয়সী প্রসংশা করেন দলটির কোচ। সাথে মিডল অর্ডারের ব্যর্থতাও তুলে ধরেন তিনি, ‘দলের পারফরমেন্সে আমি খুশি। অধিনায়ক বাবর, ফখর ও ইমাম ছিলেন দুর্দান্ত। কিন্তু মিডল ও লোয়ার মিডল অর্ডার ব্যাট হাতে ভালো করলে আমরা তৃতীয় ম্যাচে সাড়ে তিনশ করতে পারতাম।’
মর্ডান ক্রিকেটে টি-টোয়েন্টিতে ২০০ ও ওয়াডেতে ৩৫০ উঠে যাচ্ছে। মিসবাহ মনে করেন, ব্যাটসম্যানরা নিজেদের স্বাভাভিক খেলাটা খেলতে পারলে এই সংগ্রহ তোলা কঠিন নয়। সেই সঙ্গে স্পিন বোলিংয়ে মনযোগী হওয়ার বিষয়টি মাথায় আছে তার। কারন সামনে বিশ্বকাপ হবে ভারতে, ‘যেহেতু ভারতের মাটিতে আমাদের দু’টি বিশ্বকাপ (২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ) খেলতে হবে, তাই ব্যাটিংয়ের পাশাপাশি স্পিনেও নজর দিতে হবে। আমাদের ব্যাটসম্যানরা স্পিনে উন্নতি করছে। কিন্তু বোলারদেরও প্রতিপক্ষ ব্যাটসম্যানদের চাপে ফেলতে হবে।’
এছাড়া দক্ষিণ আফ্রিকা সফরের পর ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে পাকিস্তান। সেখানে নিজেদের আরও দুর্বলতা বোঝার সুযোগ হবে বলে মনে করেন মিসবাহ।
পরিসংখ্যানের পাতায় চোখ বুলালে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার শক্তির জায়গায় খুব একটা পার্থক্য করার অবকাশ নেই। এখন পর্যন্ত দু’দলের মুখোমুখি লড়াই হয়েছে ১৮ বার। এরমধ্যে প্রোটিয়ারা শেষ হাসি হেসেছে ৯টি ম্যাচে। অন্যদিকে ২০০৯ সালের বিশ্বচ্যাম্পিয়নদের জয় ৮ ম্যাচে। বাকি একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। আবার আজকের ভেন্যুর দিকে তাকালে দক্ষিণ আফ্রিকা পেতে পারে এক পশলা স্বস্তি। এ মাঠে তিনটি ম্যাচের একটিতেও পাকিস্তানের বিপক্ষে হারেনি দলটি। অন্যদিকে এই ফরম্যাচে যেকোন ভেন্যুতে সবশেষ পাঁচ ম্যাচে তিনটিতেই জয় নিয়ে প্রোটিয়াদের চিন্তা বাড়াচ্ছে বাবরের দল।
এর পাশাপাশি হ্যামস্ট্রিং চোটে পড়ে পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন টেম্বা বাভুমা। এই সিরিজে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব তাই হেনরিখ ক্লাসেনের কাঁধে।
প্রোটিয়াদের সীমিত ওভারের অধিনায়ক বাভুমা চোটে পড়েন সেঞ্চুরিয়নে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে। ৩০ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান ছাড়াও চোটের সঙ্গে লড়ছেন রসি ফন ডার ডুসেন। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান মাংসপেশিতে চোট পেলেও টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে আছেন।
চোটের সঙ্গে লড়তে থাকা আরেক তারকা ডোয়াইন প্রিটোরিয়াসকে এই সিরিজের জন্য স্কোয়াডে রাখেননি নির্বাচকরা। ওয়ানডে সিরিজে থাকা এইডেন মারক্রাম, আন্দিলে ফেলুকায়ো, ড্যারিল ডুপাবিয়ন ও উইয়ান মুলদার টি-টোয়েন্টি স্কোয়াডেও আছেন। তবে প্রথম সন্তানের জন্ম দেওয়ায় নেই রিজা হ্যান্ডরিকস।
ওয়ানডে সিরিজে থাকা কাইল ভেরেনে জায়গা পেয়েছেন ১৮ সদস্যের টি-টোয়েন্টি স্কোয়াডেও। এছাড়া দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা তিন পেসার সিসান্দা মাগালা, মিগায়েল প্রিটোরিয়াস, লিজাড উইলিয়ামস এবং অফ-স্পিনার উইহান লুব্বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন