বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলরাউন্ডার হয়ে ফিরলেন শুভাগত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

আগেই জানা গিয়েছিল করোনাভাইরাসের কথা মাথায় রেখে বেশ বড় বহর নিয়েই শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। সেখানে গিয়ে পরিস্থিতি বিবেচনায় নিয়ে দেওয়া হবে মূল স্কোয়াড। তবে তার আগে ২১ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চমক দেখিয়ে সেখানে জায়গা করে নিয়েছেন ৩৪ বছর বয়সী শুভাগত হোম। এই অলরাউন্ডার জাতীয় দলের জার্সিতে সবশেষ ম্যাচটি খেলেছিলেন পাঁচ বছর আগে। এছাড়া, গতকাল ঘোষিত স্কোয়াডে জায়গা মেলেনি সৌম্য সরকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে বাংলাদেশের সবশেষ সিরিজের দ্বিতীয় টেস্টে খেলেছিলেন তিনি। চোটে পড়া সাকিব আল হাসানের পরিবর্তে তাকে নেওয়া হয়েছিল। শুরুতে মূল স্কোয়াডে ছিলেন না বাঁহাতি এই টপ-অর্ডার ব্যাটসম্যান।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নিতে যাওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে নেই তারকা অলরাউন্ডার সাকিব। একই কারণে বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানও অনুপস্থিত। চোটের কারণে জায়গা পাননি তরুণ পেসার হাসান মাহমুদ। দলে নতুন মুখ তিনটি। প্রথমবারের মতো ডাক পেয়েছেন তিন পেসার শরিফুল ইসলাম, মুকিদুল ইসলাম ও শহীদুল ইসলাম।
৩৪ বছর বয়সী শুভাগত হোম শেষবার জাতীয় দলে খেলেছিলেন ২০১৬ সালে। এরপর তিনি নির্বাচকদের হিসাবেই ছিলেন না। সে হিসেবে শ্রীলঙ্কা সফরের প্রাথমিক দলে তার ডাক পাওয়াটা কিছুটা চমকই। তার সঙ্গে এই প্রাথমিক দলে ডাক পেয়েছেন শরিফুল ইসলাম, মুকিদুল ইসলাম ও শহীদুল ইসলাম। আইপিএলের কারণে নেই পেসার মোস্তাফিজুর রহমান, চোটের কারণে নিউজিল্যান্ড সফর করা দলের হাসান মাহমুদও ডাক পাননি। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শেষ টেস্ট খেলা সৌম্য সরকারও ২১ জনের দলে নেই।
উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান, পেসার খালেদ আহমেদ ছিলেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রাথমিক দলে। শ্রীলঙ্কা সফরের প্রাথমিক দলেও আছেন এই দুজন। দলে শুভাগতর যোগ দেওয়া নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছেন, ‘শুভাগত অনেক দিন পর ফিরছে। প্রথম শ্রেণির ক্রিকেটে সে ধারাবাহিক পারফর্মার ছিল। আমরা তাকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে দেখছি। তবে তার অফ স্পিন কাজে আসতে পারে।’ প্রাথমিক দলে তিন নতুন পেসার রাখার ব্যাখ্যাও দিয়েছেন মিনহাজুল, ‘ওরা হাই পারফরম্যান্স বিভাগের অধীনে ছিল। যে যেই সংস্করণে খেলেছে সেখানেই ভালো করেছে। বিশেষ করে মুকিদুল ও শহীদুল, ওরা প্রথম শ্রেণির ক্রিকেটে নজর কেড়েছে। ওরা ভবিষ্যতের টেস্ট বোলার হওয়ার সম্ভাবনা রাখে। ওদের সবারই বয়স ও প্রতিভা পক্ষে আছে।’
আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলতে আগামী শ্রীলঙ্কা যাবে ১২ এপ্রিল বাংলাদেশ দল। খেলাগুলো অনুষ্ঠিত হবে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সেখানে পৌঁছে তিন দিনের রুম কোয়ারেন্টিনের পর অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ। এরপর ১৭ ও ১৮ এপ্রিল নিজেদের মধ্যে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। টেস্ট সিরিজের জন্য মূল দল প্রস্তুতি ম্যাচের পর ঘোষণা করবেন নির্বাচকেরা। সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল। ২৯ এপ্রিল শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের আগে দেশে ফিরবেন মূল দলের বাইরের ক্রিকেটাররা। করোনাভাইরাসের কারণে সতর্কতার অংশ হিসেবে বড় স্কোয়াড নিয়ে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ দল। যাতে প্রস্তুতির সুবিধা হয় এবং কেউ আক্রান্ত হলে বিকল্প বাছাই করতে সমস্যা না হয়। প্রস্তুতি ম্যাচের পর টেস্ট সিরিজের জন্য চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে বিসিবি। এ ব্যাপারে মিনহাজুল বলেছেন, ‘আমরা প্রাথমিক দল দিয়েছি শ্রীলঙ্কায় আমাদের প্রস্তুতির কথা ভেবে। সঙ্গে বেশ কয়েকজন ক্রিকেটারকে দেখারও সুযোগ পাব। যাদের আমরা ভবিষ্যতে দীর্ঘ পরিসরের ক্রিকেটের জন্য বিবেচনা করতে পারব।’
মূলত, গত বছরের জুলাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ সিরিজটি। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শেষ পর্যন্ত তা স্থগিত করা হয়। এরপর মহামারির প্রভাব কিছুটা কমলে ফের সেপ্টেম্বর-অক্টোবরে আয়োজনের চেষ্টা চালানো হয়। কিন্তু কোয়ারেন্টিন সংক্রান্ত নানা জটিলতায় তখন শ্রীলঙ্কা সফরে যাওয়া হয়নি বাংলাদেশের।
শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা
মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভগত হোম, শহীদুল ইসলাম, নুরুল হাসান সোহান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন