বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে চীন

বাংলাদেশ-চীন ফাউন্ডেশন ফর ফিউচারের উদ্বোধনী অনুষ্ঠানে ড. গওহর রিজভী

প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, উন্নয়নের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ, তা অর্জনে অংশীদার হিসেবে পাশে থাকবে চীন। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-চীন ফাউন্ডেশন ফর ফিউচারের উদ্বোধন ও লোগো উন্মোচন অনুষ্ঠানে ড. রিজভী এ আশাবাদ ব্যক্ত করেন।
ড. গওহর রিজভী আরো বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ৪০ বছরের হলেও মূলত এই সম্পর্ক ঐতিহাসিক। এই দুই দেশের তরুণ প্রজন্মই আগামীতে উন্নয়ন ও অগ্রগতি ত্বরান্বিত করবে বলেই মনে করেন তিনি। ড. রিজভী বাংলাদেশ-চীন ফাউন্ডেশন ফর ফিউচারের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এই ফাউন্ডেশন দু’দেশের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে।
বাংলাদেশ-চীন ফাউন্ডেশন ফর ফিউচারের চেয়ারম্যান সাবের  হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং। আগামী অক্টোবর মাসে চীনা রাষ্ট্রপতির বাংলাদেশ সফর সফল করতেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং বলেন, বাংলাদেশের সকল উন্নয়নের অংশীদার হয়ে পাশে থাকতে চায় তার দেশ।
প্রসঙ্গত, বাংলাদেশের উন্নয়ন সহযোগী দেশ হিসেবে জাপানের পরই আসে চীনের নাম। দেশের অবকাঠামো উন্নয়নের অন্যতম অংশীদার চীন। রয়েছে ব্যবসায়িক সম্পর্ক। দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কও অর্ধশত বছরের। এসব দিক বিবেচনা করেই ‘বাংলাদেশ-চীন ফাউন্ডেশন ফর ফিউচার’ নামের সংগঠনটি যাত্রা শুরু করেছে। দু’দেশের মধ্যে মানুষে মানুষে যোগাযোগ ও সম্পর্ক স্থাপনই এর মূল উদ্দেশ্য।
এর উদ্যোক্তারা জানিয়েছেন, দু’দেশের তরুণ প্রজন্মের মধ্যে শিক্ষা, প্রযুক্তি, ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতির আদান-প্রদানের মাধ্যম হিসেবে কাজ করবে এই ফাউন্ডেশন বলে জানান বাংলাদেশ-চায়না ফাউন্ডেশন ফর ফিউচারের চেয়ারম্যান সাবের  হোসেন চৌধুরী। তিনি বলেন, সংগঠনটির লক্ষ্য অনুযায়ী শিক্ষা  বোর্ডের মাধ্যমে মেধাবী শিক্ষার্থীদের চীনে পাঠানো হবে। একইভাবে চীনের শিক্ষার্থীরাও বাংলাদেশে ভ্রমণ ও শিক্ষা প্রযুক্তি, সংস্কৃতির সঙ্গে পরিচিত ও আদান-প্রদান করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন