ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-ভারতের মধ্যে জোরালো সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র : নিশা দেশাই বিসওয়াল

প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ ও ভারতের মধ্যে আরো জোরালো সম্পর্ক দেখতে চায় যুক্তরাষ্ট্র। দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল সম্প্রতি সিঙ্গাপুরে অনুষ্ঠিত ভারত মহাসাগরীয় সম্মেলনে একথা বলেন। গত বুধবার মার্কিন পররাষ্ট্র দফতর থেকে তার বক্তব্য প্রকাশ করা হয়েছে।
নিশা দেশাই বলেন, পূর্বমুখী নীতি অনুসরণ করে ভারত তার প্রতিবেশী রাষ্ট্রগুলোর সাথে সম্পর্ক উন্নত করছে এবং দীর্ঘদিনের বিরোধগুলো মিটিয়ে ফেলছে।
তিনি বলেন, ভারতের অংশীদার হিসেবে বাংলাদেশ শান্তিপূর্ণভাবে স্থল ও সমুদ্রসীমার বিরোধ নিষ্পত্তি করেছে। এগুলো অধিকতর বিনিয়োগ এবং পণ্য, সেবা ও মানুষের বাধাহীন, দ্রুত ও স্বল্প খরচে চলাচলের পথ উন্মুক্ত করবে।
মিয়ানমারে গণতান্ত্রিক রূপান্তর বিনিয়োগের নতুন সুযোগ সৃষ্টি করেছে উল্লেখ করে মার্কিন মন্ত্রী বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার সাথে বাণিজ্য করিডোর চালুর জন্য বাংলাদেশ ও ভারতের সাথে মিয়ানমার কাজ করছে।
তিনি বলেন, জ্বালানি খাতে দক্ষিণ এশিয়ার মধ্যে বাণিজ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে। ভারত থেকে বাংলাদেশে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানি এ রকমই একটি দৃষ্টান্ত, যা এক হাজার মেগাওয়াটে উন্নীত হচ্ছে। যুক্তরাষ্ট্রের পরিচালিত একটি প্রাথমিক জরিপে এই আন্ত:দেশীয় বিদ্যুৎ গ্রিডের সম্ভাবনার বিষয়টি উঠে এসেছে।
নিশা দেশাই বলেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আঞ্চলিক কানেক্টিভিটি উন্নয়নে যুক্তরাষ্ট্র জোরালো ভূমিকা পালন করবে। যুক্তরাষ্ট্র বিশ্বাস করে এর মাধ্যমে সুষ্ঠু, ব্যাপকভিত্তিক ও টেকসই উন্নয়ন, আঞ্চলিক অগ্রগতি, নিরাপত্তা ও স্থিতিশীলতায় সহায়ক ভূমিকা পালন করবে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র আঞ্চলিক সফলতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভাষায়, একটি আন্ত:সংযুক্ত বিশ্বে আমাদের একসাথে উন্নতি হবে অথবা একসাথে পতন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন