বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুমিল্লায় অননুমোদিত অটোগ্যাস স্টেশন

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১২:০৪ এএম

কুমিল্লার মুরাদনগর উপজেলার বোড়ারচরে একটি অনুমোদিত অটোগ্যাস স্টেশনের ৫শ’ গজের ভেতরে সরকারি নীতিমালা লঙ্ঘন করে মেসার্স নিউ ব্রাদার্স ফিলিং স্টেশন এন্ড এলপিজি অটোগ্যাস নামের অননুমোদিত আরেকটি প্রতিষ্ঠানের নির্মাণ কাজ চলছে। স্থানীয় লোকজন ও পরিবেশবিদরা একই ধরণের একটি প্রতিষ্ঠানের কাছাকাছি অনুমোদন ছাড়া আরেকটি অটোগ্যাস স্টেশন গড়ে ওঠাকে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন।

কুমিল্লার মুরাদনগরের বোড়ারচরে মেসার্স ফিরোজা এলপিজি ফিলিং স্টেশন নামে এলজিপি অটোগ্যাস স্টেশন স্থাপনের লক্ষ্যে প্রতিষ্ঠানটির স্বত্ত¡াধিকারি নূর মোহাম্মদ ১৬৬২ স্মারকমূলে কুমিল্লা জেলা কার্যালয় থেকে অনাপত্তিপত্র গ্রহণ করে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র, বিষ্ফোরক পরিদফতরের নকশা অনুমোদনপত্র, ফায়ার লাইসেন্স, ট্রেড লাইসেন্স নিয়ে নির্মাণ কাজ শুরু করেন।
এদিকে একই উপজেলার সার ও কীটনাশক ব্যবসায়ী মো. মুজিবুর রহমান ভ‚ইয়া বোড়ারচরে মেসার্স নিউ ব্রাদার্স ফিলিং স্টেশন এন্ড এলপিজি অটোগ্যাস স্টেশন স্থাপনের জন্য জেলা প্রশাসক কার্যালয়ের ১২৮৫ স্মারকমূলে অনাপত্তিপত্র গ্রহণ করে বিস্ফোরক পরিদফতরে জমা দেন। কিন্তু ১২৮৫ স্মারকের অনাপত্তিপত্রসহ অন্যান্য কাগজপত্রের কোনটিই সঠিক নয় দাবি করে বিস্ফোরক পরিদফতরে অভিযোগ করেন ১৬৬২ নম্বর স্মারকের নূর মোহাম্মদ। পরে বিস্ফোরক কর্তৃপক্ষ ওই দুইটি স্মারকের অনাপত্তিপত্রের বিষয়ে জানার জন্য গত ৩১ জানুয়ারি কুমিল্লা জেলা প্রশাসককে চিঠি দেন। কুমিল্লা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের পক্ষে সহকারি কমিশনার মো. আবু সাঈদ গত ৮ ফেব্রুয়ারি বিস্ফোরক অধিদফতরের পরিদর্শক বরাবর এক চিঠিতে জানান, ১২৮৫ নম্বর স্মারকে উল্লেখিত মেসার্স নিউ ব্রাদার্স ফিলিং স্টেশন এন্ড এলপিজি অটোগ্যাস নামীয় প্রতিষ্ঠানের অনুক‚লে কোন অনাপত্তিপত্র জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রদান করা হয়নি। তবে ১৬৬২ নম্বর স্মারকে মেসার্স ফিরোজা এলপিজি ফিলিং স্টেশনের নামে অনাপত্তিপত্র প্রদান করা হয়েছে।
গত ৪ মার্চ বিস্ফোরক পরিদফতরের পরিদর্শক মো. আব্দুর রব কুমিল্লা জেলা প্রশাসকের ওই পত্রের প্রেক্ষিতে মেসার্স নিউ ব্রাদার্স ফিলিং স্টেশন এন্ড এলপিজি অটোগ্যাসের অনুকূলে বিস্ফোরক পরিদফতর কর্তৃক প্রদত্ত নকশা অনুমোদন বাতিল করেন এবং একই চিঠির অনুলিপিতে পেট্রোম্যাক্স এলপিজি লিমিটেডকে ওই প্রতিষ্ঠানের অনুকূলে গ্যাস সরবরাহ না করার জন্য অনুরোধ জানান। অভিযোগকারী নূর মোহাম্মদ জানান, মুজিবুর রহমান ভ‚ইয়া জেলা প্রশাসক কার্যালয়ের ১২৮৫ নম্বর স্মারকে অনাপত্তিপত্র জাল করার পাশাপাশি ছালিয়াকান্দি ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র, ফায়ার লাইসেন্সের কপিও জাল করেছেন। এরপরও তিনি আমার অনুমোদিত ও নির্মানাধীন প্রতিষ্ঠানের প্রায় ৫শ’ গজের মধ্যে অনুমোদনবিহীন তার প্রতিষ্ঠানের নির্মাণ কাজ অব্যাহত রেখে এলাকায় বিভ্রান্তি সৃষ্টি করছেন।’
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা অঞ্চলের সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন, এলজিপি পরিবেশবান্ধব হওয়ায় অটোগ্যাস স্টেশনের সংখ্যাও বাড়ছে। সরকারি নীতিমালা অনুযায়ি রাস্তার একইপাশে এধরণের প্রতিষ্ঠান নির্মাণের দূরত্ব একটি থেকে অপরটি পাঁচ কিলোমিটার এবং রাস্তার দুইপাশে হলে দুই কিলোমিটার থাকতে হবে। না হয় এটা সাধারণ মানুষের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে যেকোনো সময়। তাই এব্যাপারে বিস্ফোরক ও পরিবেশ কর্তৃপক্ষকে কঠোর ব্যবস্থা নিতে হবে।
কুমিল্লা জেলা পরিবেশ অধিদফতর কর্তৃপক্ষ জানায়, এলপিজি স্টেশন নির্মাণে পরিবেশ ও বিস্ফোরক কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন। মেসার্স ফিরোজা এলপিজি ফিলিং স্টেশনের অনুমোদন রয়েছে। তবে কেউ অনুমতি ব্যতীত ও নীতিমালা ভঙ্গ করে ঝুঁকিপূর্ণভাবে অটোগ্যাস স্টেশন নির্মাণ করলে প্রয়াজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন